Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে সেনা বাড়াচ্ছে মিয়ানমার

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে : বাংলাদেশ মিয়ানমারের তমব্রæ সীমান্তে গতকাল রোববারও সেনা সংখ্যা বাড়িয়েছে মিয়ানমার। কাঁটাতারের বেড়ার কাছেই অস্ত্রশস্ত্র নিয়ে টহল দিচ্ছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ-বিজিপি। তবে নতুন করে বাংলাদেশ সীমান্তে বিজিবির কোনো জনবল বাড়ানো হয়নি বলেই জানাগেছে। সীমান্ত পরিস্থিতিও স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বিজিবি কর্মকর্তারা।
প্রশাসন-বিজিবি ও স্থানীয়রা জানায়, গতকাল রোববার সকালে ফের সীমান্ত অঞ্চলে শতাধিক সেনা সংখ্যা বাড়িয়েছে মিয়ানমার। পিকআপ ভ্যান এবং মোটর সাইকেলে করে অস্ত্রশস্ত্র নিয়ে টহল দিচ্ছে মিয়ানমারের সেনা-বিজিপি।
বিজিবি কর্মকর্তারা জানান, মিয়ানমার অভ্যন্তরীণ নিরাপত্তার কথা বলে তমব্রæ সীমান্তে আচমকা সেনা সংখ্যা বাড়াচ্ছে। আবার হঠাৎ করেই সংখ্যা কমিয়ে সেনাদের কাঁটাতারের বেড়ার কাছ থেকে দূরে সরিয়ে নিচ্ছে।
বিষয়টি নিশ্চিত করে বিজিবি কক্সবাজারের সেক্টর কমান্ডার কর্নেল আব্দুল খালেক জানান, সীমান্তে নতুন করে মিয়ানমারের সেনা সংখ্যা বৃদ্ধি বিষয়টি তাদের জানা নেই। তবে মিয়ানমার অভ্যন্তরীণ নিরাপত্তার প্রয়োজনে সীমান্তে সেনা-বিজিপির টহল বাড়িয়েছে বলে মিয়ানমার আমাদের জানিয়েছে। তিনি বলেন, সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পরিস্থিতি মোকাবেলায় সার্বিক পরিস্থিতি পর্যক্ষেণ করছেন বিজিবি।
তমব্রæ সাবেক ইউপি সদস্য মোহাম্মদ ফরিদ এবং রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ, নূর হোসেন বলেন, শনিবার সন্ধ্যায় মিয়ানমারের সেনা সংখ্যা কমানো হলেও রোববার সকালে আবারো বাড়ানো হয়েছে।
মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি কাঁটাতারের বেড়ার কাছেই অস্ত্রশস্ত্র নিয়ে প্রহড়া দিচ্ছে। আতঙ্কে দিন কাটাচ্ছেন শূন্যরেখার রোহিঙ্গা এবং তমব্রæ সীমান্ত অঞ্চলের বাংলাদেশিরা।
গতবছরের আগস্টে মিয়ানমারের আরাকানে (রাখাইনে) নির্যাতনের পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় দশ লাখের মত রোহিঙ্গা। এসময় সীমান্তের তমব্রæ কোনাখালের পাড়ে শূণ্যরেখায়ও আশ্রয় নেয় প্রায় ৬ হাজার রোহিঙ্গা। এ রোহিঙ্গা দেরও বাংলাদেশে ঠেলে দেয়ার জন্য মিয়ানমার বাহিনী প্রতিদিন নতুন করে এই তোড়জোর করছে বলে জানান স্থানীয় একাধিক সূত্র।
গত বুধবার থেকে সীমান্তের তমব্রæ পয়েন্টে দফায় দফায় কমপক্ষে ১৫ পিকআপ ভ্যান সেনা-বিজিপি অস্ত্রশস্ত্র নিয়ে মোতায়েন করা হয়। এখন খবর পওয়াগেছে নতুন করে তারা সীমান্তে ব্যাঙ্কার খনন করছে।



 

Show all comments
  • মিলন ৫ মার্চ, ২০১৮, ৬:২৬ এএম says : 0
    মিয়ানমারের কপালে খুব ভোগান্তি আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ