Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাফর ইকবালের ওপর হামলা বিক্ষোভে উত্তাল শাবি ক্যাম্পাস

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রিফাত আল মামুন, শাবি থেকে : বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ক্যাম্পাস। গতকাল সকাল থেকেই দফায় দফায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি, সাধারণ শিক্ষার্থী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন ছাত্র সংগঠন। সকাল ১১ টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধনের আয়োজন করে শিক্ষক সমিতি। মানববন্ধনে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দ্ইু শতাধিক শিক্ষক অংশগ্রহন করেন। মানববন্ধন শেষে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর হাসানুজ্জামান শ্যামল হামলার সাথে জড়িতদের সনাক্ত করে মূল চক্র স্বমূলে উৎখাত করার দাবি জানান। একই সময়ে শাবির কর্মকর্তা ও কর্মচারি সমিতি মানবন্ধনের আয়োজন করে। এদিকে বেলা সাড়ে ১১ টায় গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করেছে সাধারণ শিক্ষার্থীরা। এছাড়া দুপুর ১২ টায় প্রতিবাদ কর্মসূচি ও মানববন্ধন পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।
এদিকে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল এক জরুরী সভায় কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত গুলো হল: তদন্ত কমিটি গঠন, কালো ব্যাজ ধারণ, প্রতীকি অবস্থান কর্মসূচি, সোমবার (আজ) দুই ঘন্টার কর্মবিরতি এবং ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা। এছাড়াও এঘটনায় আওয়ামীপন্থী ও বিএনপিপন্থী শিক্ষক ফোরামের নিন্দা, শাবি প্রেসক্লাবের দিনব্যাপী কালো ব্যাজ ধারণ এবং মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে শাবি ছাত্রলীগ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।
ঘটনায় মামলা দায়ের
প্রফেসর ড. জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় মামলা দায়ের করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। মামলা দায়েরের বিষয়টি রেজিস্ট্রার ইশফাকুল হোসেন নিশ্চত করেছেন। রেজিস্ট্রার ইশফাকুল হোসেন জানান, সিএসই বিভাগের সহকারি অধ্যাপক সাইফুল ইসলাম ও ইইই বিভাগের শিক্ষক রিতেশ^র তালুকদারের জবানবন্দির ভিত্তিতে মামলা এজহারভূক্ত করার জন্য থানায় পাঠানো হয়েছে। জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, মামলার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।
শিক্ষার্থীদের তিন দফা দাবি
ড. জাফর ইকবালের উপর হামলার ঘটনায় সাধারণ শিক্ষার্থীরা তিন দফা দাবি জানান। দাবি সমূহ হলো: সুষ্ঠু তদন্ত করে সঠিক তথ্য প্রকাশ করতে হবে, জড়িতদের দ্রæত বিচার নিশ্চিত করতে হবে এবং ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এছাড়া ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে সাধারণ শিক্ষার্থীরা আরো বেশকয়েকটি দাবি পেশ করেছেন। দাবিগুলো হলো ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে এবং দ্রæততম সময়ে বিশ^বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করতে হবে।
যে কারনে হামলা
র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকারোক্তিতে ফয়জুর জানায়, জাফর ইকবাল ইসলামের শত্রু, তাই তাকে হত্যা করার জন্য হামলা করেছি। উনি নিজেও নাস্তিক এবং অন্য সবাইকেও নাস্তিক বানানোর জন্য প্রচার করে বেড়াচ্ছেন। তার লেখা পড়ে মানুষ বিভ্রাান্তির মধ্যে পড়ছে। গতকাল সকালে ফয়জুরের এই স্বীকারোক্তির কথা জানান র‌্যাব-৯ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল আলী হায়দার আজাদ।
হামলাকারীর মামা ও চাচা আটক: প্রফেসর ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর মামা ও চাচাকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। জাফর ইকবালের ওপর হামলার পর শনিবার দিবাগত রাত ১২টার দিকে হামলাকারী ফয়জুর রহমানের সিলেটের শেখপাড়ার বাসায় তল্লাাশি চালায় আইন শৃঙ্খলা বাহিনী। সেখান থেকে তার মামা ফজলুর রহমানকে আটক করে তারা। এ সময় উদ্ধার করা হয় একটি ল্যাপটপ। জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুর রহমান তথ্যটি নিশ্চিত করেছেন। এদিকে রোববার ভোর ৪টার দিকে সুনামগঞ্জের দিরাই উপজেলা থেকে হামলাকারী ফয়জুলের চাচা আবুল কাহারকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে: শাবি ভিসি
প্রফেসর ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানিয়ে শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এ ঘটনার বিশ্ববিদ্যালয় পরিবার মর্মাহত। দ্রæত ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানাই। তিনি বর্তমানে শঙ্কামুক্ত ও ঝুঁকিমুক্ত রয়েছেন। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে তার চিকিৎসার জন্য পাচঁ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। পুরো বিশ্ববিদ্যালয়কে সিসি ক্যামেরার আওতাধীন আনা হবে। শীঘ্রই ক্যাম্পাসের সীমানা প্রাচীরের কাজ শুরু করা হবে।
বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগ রয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, বিভাগগুলোতে চিঠি দেওয়া হয়েছে কোন শিক্ষার্থী ১৫ দিনের বেশি অনুপস্থিত থাকলে, তার সর্ম্পকে খোজঁ-খবর নেওয়া হবে। এবং শিক্ষকরা এ ক্ষেত্রে সহয়তা করতে পারে।
উল্লেখ, দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত জাফর ইকবালকে হামলার পরপরই সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। পরে সিলেট থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আনা হয় তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ