Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সা¤প্রদায়িক শক্তি আরও ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনা ঘটিয়ে সা¤প্রদায়িক শক্তি জানিয়ে দিচ্ছে তারা আরও ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, সা¤প্রদায়িক শক্তি জাফর ইকবালে উপর হামলার মাধ্যমে জানিয়ে দিচ্ছে তারা আরও ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে।
গতকাল রবিবার সকালে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পক্ষ থেকে গুলিস্তানের জিরো পয়েন্টে ৭ই মার্চের জনসভার লিফলেট বিতরনের পূর্বে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, আমাদের বিশিষ্ট লেখক যিনি সব কিছুতে মুক্তিযুদ্ধকে ধারণ করেন, মুক্তিযুদ্ধের অবিচল সৈনিক বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় লেখক জাফর ইকবালের উপর হামলা হয়েছে। হামলাকারী ধরা পড়েছে কিন্তু এটাই হচ্ছে উদ্বেগের বিষয়। হামলাকারীর স্বীকারোক্তি শুনে আমরা বিস্মিত হয়েছি।
তিনি বলেন, এ সময়ে জাফর ইকবালের উপর হামলা, মুক্ত চিন্তা মুক্ত বুদ্ধি মুক্তিযুদ্ধের আদর্শ এবং অসা¤প্রদায়িক মানবতার উপর আঘাত। আমরা এটাই মনে করি।
কাদের বলেন, এটা দেশের একটা অশুভ শক্তির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অশুভ ইঙ্গিত আমরা পাচ্ছি এবং হামলা কারীরর স্বীকারোক্তিতে যেটা আছে জাফর ইকবালকে হামলাকারী যাদের প্রতিনিধিত্ব করে সে নিজেই বলেছে জাফর ইকবালের ইসলাম বিরোধী ভূমিকা। তিনি বলেন, কিন্তু জাফর ইকবাল ইসলাম বিরোধী কোন ভূমিকা রেখেছেন বলে আমার জানা নেই, এমন কি দেশের কেউই এমন জানে বলে আমার মনে হয় না।
প্রধানমন্ত্রী নিজেই জাফর ইকবালের চিকিৎসার তদারকি করছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, কাজেই এটা একটা সা¤প্রদায়িক শক্তির যারা আমাদের দেশের জঙ্গিবাদী তৎপরতা চালাচ্ছে। আমাদের দেশের সা¤প্রদায়িক বিষ বৃক্ষকে যারা লালন করছে পালন করছে সেই শক্তি আজকে এই ধরনের ধর্মের নামে আমাদের দেশের প্রগতিশীল বুদ্ধিজীবী, এর আগেও কয়েকটি হামলা হয়েছে। জাফর ইকবালের ভাগ্য ভালো যে সে বেচে আছে। আমরা সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নিয়েছি, প্রধানমন্ত্রী স্বয়ং জাফর ইকবালের ব্যাপারে উদ্বিগ্ন। প্রধানমন্ত্রী নিজেই তার চিকিৎসার তদারকি করছেন।
সড়ক ও সেতুমন্ত্রী বলেন, স্বরাষ্টমন্ত্রীর সাথে কথা বলেছি, এই হামলার সাথে জড়িতদের আইনের আওতায় আনতে হবে। শুধুমাত্র হামলাকারী ধরা পড়েছে তাই না, এর নেপথ্যে একটা অশুভ শক্তি আছে। এর নেপথ্যে কেউ আছে এটা আমাদের বিশ্বাস। তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে। এই ব্যপারে কোন প্রকার গাফলতির সুযোগ না থাকে, এই ব্যাপারেও আমি কথা বলেছি।
তিনি বলেন, এই ঘটনার পরেও নতুন পরিস্থিতি, এর আগেও অনেকগুলো ঘটনা ঘটেছে; সা¤প্রদায়িকশক্তি ঘটিয়েছে। আজকে আবারও সা¤প্রদায়িক শক্তি জঙ্গিবাদী শক্তি জাফর ইকবালে উপর হামলা করে তারা আজকে জানিয়ে দিচ্ছে তারা তলে তলে আরও অনেক হামলার প্রস্তুতি নিচ্ছে। আমাদের কাছে মনে হয় এরা কিছুটা দুর্বল হলেও নিস্ক্রিয় হয়নি।
কাদের বলেন, তারা এখন আন্ডার গ্রাউন্ডে সক্রিয় আছে এবং মাঝে মাঝে এরা এদের হিংস্র থাবা বিস্তার করছে। এই ঘটনা ঘটিয়ে তারা হয়তো জানিয়ে দিচ্ছে তারা আরও বড় ধরণের ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে। কাজেই এই পরিস্থিতিতে সাতই মার্চের জনসভা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
দেশের বিশিষ্ট নাগরিকরা হামলার হুমকীর মুখে পড়ছেন কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, দেখুন সরকার তো এখানে নিরব দর্শকের ভূমিকা পালন করছে না। সরকার যেখানে তাৎক্ষনিকভাবে ব্যবস্থা গ্রহণ করছে, একদিকে প্রশাসনিক ব্যবস্থা আইন প্রয়োগকারীর ব্যবস্থা সেটাও সরকার তাৎক্ষনিকভাবে নিয়েছে। সঙ্গে গুরুতর আহত অবস্থায় জাফর ইকবালকে বাঁচানোর জন্য প্রধানমন্ত্রী স্বয়ং চিকিৎসার ব্যবস্থা নিয়েছেন। কাজেই কোন প্রকার আতঙ্ক কিংবা উদ্বেগের মধ্যেই সরকার কিন্তু নিস্ক্রিয় নেই। সরকার দায়িত্ব যথাযতভাবে পালন করছে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে হামলার চক্রান্তে বিএনপির প্রতি ইঙ্গিত দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এই হামলা চক্রান্ত, এটা সত্য। চক্রান্ত তাদের যাদের বিএনপি পৃষ্টপোষকতা দিচ্ছে। কে ঘটনা ঘটিয়েছে, কারা কারা তাকে দিয়ে ঘটনা ঘটিয়েছে এই বিষয়টা ইতোমধ্যে পরিস্কার। এই বিষয় নিয়ে এ কথা, সে কথা বলে বিভ্রান্তি যারা সৃষ্টি করে তারা আজকে দেশের স্বার্থের পক্ষে কাজ করছে না।
তিনি বলেন, এর নেপথ্যে যারা আছে তাদেরকেও খুঁজে বের করা হচ্ছে। কিলারের বা আক্রমনকারী স্বীকার যা করেছে সেই আলোকে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমার মনে হয় নেপথ্যের কালপ্রিটরাও বেড়িয়ে আসবে। এ ব্যপারে সরকার কোন ছাড় দিবে না।
হামলাকারীর মামা স্থানীয় কৃষক লীগের নেতা-এই বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, কে কী আর কী হয়েছে, এটা সবাই জানে। সবই পরিস্কার। অযথা এখানে রঙ মাখানোর দরকার নাই।
এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ