Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতিসংঘ ইইউ কমনওয়েলথকে বিএনপির চিঠি

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের গণতন্ত্র, আইনের শাসন, রাজনীতি ও মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও কমনওয়েলথকে চিঠি দিয়েছে বিএনপিবিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘মিথ্যা মামলায়’ সাজা দিয়ে তাঁকে ছাড়াই আগামী সংসদ নির্বাচনে সরকারের দুরভিসন্ধির কথা চিঠিতে উল্লেখ করেছে দলটি।
দলীয় সূত্রে জানা গেছে, গত বুধবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের ঢাকার কার্যালয়ে বার্তা বাহকের মাধ্যমে এই চিঠি দেওয়া হয়। আর কমনওয়েলথ মহাসচিবের কাছে চিঠিটি পাঠানো হয়েছে ই-মেইলে। বিএনপির দায়িত্বশীল সূত্র জানায়, অভিন্ন ভাষায় লেখা ওই চিঠিতে দেশের রাজনৈতিক পরিস্থিতি, বিরোধী দলের ওপর সরকারের দমন-পীড়ন, খালেদা জিয়ার জামিন নিয়ে দীর্ঘসূত্রতা, মামলায় সরকারের হস্তক্ষেপ, ৮ ফেব্রæয়ারি মামলার রায়ের আগে-পরে সারা দেশে পাঁচ হাজারের বেশি নেতা-কর্মীকে গ্রেফতারসহ প্রাসঙ্গিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এ ছাড়া ২০১৪ সালের নির্বাচনের আগে ঢাকায় জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যস্থতার কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়।
বিএনপির কূটনীতিক বিভাগের একজন সদস্য বলেন, ‘বিদেশি সংস্থা ও রাষ্ট্রগুলো একটি দেশের নির্বাচন সামনে রেখে নির্বাচনের পূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময়কে ভাগ করে পর্যবেক্ষণ করে। তাই পুরো পরিস্থিতি তুলে ধরে আমরা বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে তাদের সহায়তা চেয়েছি।
এদিকে তফসিল ঘোষণার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধে নির্বাচন কমিশনকে (ইসি) ব্যবস্থা নিতে আহŸান জানিয়েছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ইসিতে চিঠি দিয়ে এ আহŸান জানান। জানা গেছে, চিঠির সঙ্গে প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রচার-প্রচারণা সংক্রান্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দেওয়া হয়েছে। চিঠিতে গত ১ ফেব্রæয়ারি প্রধানমন্ত্রীর সিলেট সফর, ৮ ফেব্রæয়ারি বরিশাল সফর এবং রাজশাহী সফরে নির্বাচনী প্রচারে অংশ নেওয়া, সমাবেশ করা ও ভোট চাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। গত মঙ্গলবার বিএনপির সহদপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন চিঠিটি আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে পৌঁছে দেন। #######

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ