Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকের কর্মকর্তারা হরয়ানি করলে কমিশনকে জানান

ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিয়ময় সভায় দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনে (দুদক) দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশনের কোনো কোনো কর্মকর্তা ব্যবসায়ীদের হয়রানি করেন এমন বক্তব্য কখনও কখনও শোনা যায়। আমি এ বিষয়ে দ্ব্যার্থহীনভাবে বলতে চাই, এমন কোনো ঘটনা আপনাদের নজরে এলে তা কমিশনকে জানান। তিনি আরো বলেন, আমরা চাই, যদি কেউ ঘুষ চায় তাহলে আপনারা আমাদের কাছে আসুন। আপনার কাজের কোনো ক্ষতি হবে না, আপনার কাজ ওইদিনই করা হবে এবং ঘুষখোরকেও ধরা হবে।
গতকাল বুধবার দুদক প্রধান কার্যালয়ে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষসহ ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিয়ময় সভায় তিনি এসব কথা বলেন। দুদক চেয়ারম্যান বলেন, ব্যবসার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো মুক্ত বাজার ব্যবস্থাপনা। এই বাজার ব্যবস্থাপনায় যে কোনো ধরনের অনৈতিক হস্তক্ষেপ বা দুর্নীতি ব্যবসার পরিবেশ বিনষ্ট করে এবং দেশীয় বিনিয়োগের পথকে বাধাগ্রস্ত করে। দেশীয় বিনিয়োগ না হলে, বৈদেশিক বিনিয়োগও আসবে না।
ব্যবসায়ীরা বাধ্য হয়ে ঘুষ দেন, মতবিনিময়ে এক বক্তার এমন কথার জবাবে ইকবাল মাহমুদ বলেন, টিআই গতবছরের প্রেজেন্টেশনে বলেছিল- মানুষ বাধ্য হয়ে ঘুষ দেয়। আমি একটা কথা বলেছিলাম- ঘুষদাতা ও গ্রহীতা উভয়কে ধরা হবে। তখন টিআই বলেছিল মানুষ বাধ্য হয়ে ঘুষ দিলে তাকে ধরবেন কেন ? হ্যাঁ, বাধ্য হয়ে ঘুষ দিলে ধরি না। তিনি বলেন, আপনাদের এগিয়ে আসতে হবে। আপনারা যদি ভয় পান যে, যদি ঘুষখোরকে ধরিয়ে দেই তাহলে আমার কাজ চিরদিনের জন্য হয়ত বন্ধ হয়ে যাবে- কিন্তু আমি বলছি, আপনার কাজ চিরদিনের জন্য স্বাভাবিক হয়ে যাবে। আপনাদেরকে নিশ্চয়তা দিতে চাই, আপনারা স্বচ্ছ মনে ব্যবসা করবেন। আমরা চাই আপনারা স্বচ্ছভাবে ব্যবসা করেন। ঋণ নেবেন সেটা আমাদের বিষয় নয়। আমরাও চাই ব্যবসার প্রয়োজনে ঋণ নেন। কিন্তু সমস্যা হচ্ছে অনেক সময় ঋণ নেয়ার সময় ভুয়া কাগজপত্র দেয়া হয়। তাই আমরা বলতে চাই, যথাযথ কাগজপত্র দিয়ে ঋণ নেবেন। সভায় অন্যদের ডিসিসিআই পরিচালক সেলিম আক্তার খান, বাংলাদেশ ও মালয়েশিয়া চেম্বারের প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজ, এমসিসিআই মহাসচিব ফারুক আহমেদ বক্তব্য দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ