Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে মামলার শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে

হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা হামলায় ঘটনায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে করা মামলায় হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে দিয়েছেন চেম্বার আদালত। একইসঙ্গে রাষ্ট্রপক্ষের করা আবেদন (লিভ টু আপিল) শুনানি জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। আগামী ২৯ র্মাচ এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এ আদেশ দেন। ফলে ওই মামলা চলতে আপাতত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকেন বলেছেন, খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রলবোমা হামলায় মামলায় হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এখন বিষয়টির শুনানি আপিল বিভাগে অনুষ্ঠিত হবে।
২০১৫ সালের ৩ ফেব্রæয়ারি ২০ দলীয় জোটের অবরোধকালীন সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের জগমোহনপুরে দুষ্কৃতকারীদের ছোড়া পেট্রলবোমায় আইকন পরিবহনের একটি বাসের কয়েকজন যাত্রী অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হন আরও ২০ জন। ২০১৭ সালের ২ মার্চ চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক মো. ইব্রাহিম আদালতে চার্জশিট দাখিল করেন।
এর বিরুদ্ধে ৩ অক্টোবর হাইকোর্টে আবেদন করেন বিএনপি নেতা অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ওই আবেদনের শুনানি নিয়ে গত বছর ২৫ অক্টোবর মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি করে এই আদেশ দেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ