Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উন্নয়ন প্রকল্পে গুণগত মান বজায় রাখতে হবে -প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ

এলজিইডির অধীন ১৬ হাজার কোটি টাকার কাজ চলছে

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ বলেছেন, দেশের বৃহত্তর প্রকৌশল সংস্থা এলজিইডি বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় ১৬ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। চট্টগ্রাম অঞ্চলে কালভার্ট, ব্রিজ নির্মাণ ও গ্রামীণ অবকাঠামো উন্নয়নে প্রায় ১২শ ৯০ কোটি টাকার প্রকল্প একনেকে পাস হয়েছে। শীঘ্রই এ প্রকল্পের কাজ শুরু হবে। তিনি প্রকৌশলীদের দেশের সম্পদ উল্লেখ করে বলেন, তাদের দক্ষতার উপর মানসম্মত কাজ নির্ভর করছে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে এলজিইডির দেশে-বিদেশে সুনাম রয়েছে। এ সুনাম অক্ষুণœ রাখতে প্রকৌশলীদের নিরলসভাবে কাজ করার আহŸান জানান। তিনি বলেন, আমাদের দুর্বলতা রয়েছে, এ দুর্বলতা কমিয়ে এনে সফলতা বৃদ্ধি করে দেশ ও জাতিকে প্রতিদান দিতে পারি।
গতকাল (বুধবার) চট্টগ্রাম এলজিইডি ভবনে চট্টগ্রাম অঞ্চলের চলমান উন্নয়ন কাজের অগ্রগতি পর্যালোচনা বিষয়ে কর্মশালার উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন। বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের পাঁচ জেলার প্রায় ৪শ কর্মকর্তাদের দিনব্যাপী কর্মশালায় প্রধান প্রকৌশলী বলেন, সরকারী অর্থায়ন ছাড়াও ওয়ার্ল্ড ব্যাংক, এডিবি, জাইকা, সউদি ফান্ডের অর্থায়নে নগর, গ্রামীণ ও প্রাণি সম্পদ উন্নয়নে চট্টগ্রাম অঞ্চলের ৪০টিরও অধিক প্রকল্পের আওতায় কাজ বাস্তবায়ন করা হচ্ছে। তিনি কাজের গুণগত মানের দিকে বিশেষ দৃষ্টি রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ এবং সকল সড়ক রক্ষণাবেক্ষণের কাজ শুস্ক মৌসমে দ্রæত সম্পন্ন করার পরামর্শ দেন।
জলবায়ু সহিষ্ণু ও পরিবেশ বান্ধব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের সকলকে সচেষ্ট থাকার আহবান জানিয়ে তিনি প্রধানমন্ত্রীর যে সকল প্রকল্পে প্রতিশ্রæতি রয়েছে তা দ্রæত বাস্তবায়নের জন্য নির্দেশনা দেন। তিনি বলেন, এ সকল প্রকল্প ছাড়াও আরও উন্নয়ন কাজ করা হবে। যা এ অঞ্চলের মানুষের জন্য বেশী প্রয়োজন। এলজিইডি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উন্নয়ন কাজ গ্রামীণ অর্থনীতির চাকা ঘুরায়। অনেক কর্মকর্তা রয়েছে শুক্র ও শনিবার বন্ধ না কাটিয়ে প্রকল্প কাজ বাস্তবায়নে তৎপর থাকেন। আগামী দিনেও এ অর্থ বছরের সকল কাজ বাস্তবায়ন করতে পরিবারের সদস্যদের থেকে প্রয়োজনে সময় চেয়ে নিতে হবে। দেশ ও জাতির কল্যাণে এটা আমাদের করতেই হবে। এতে উপস্থিত ছিলেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ কে আজাদ, নুর মোহাম্মদ ও রেজাউল করিম, তত্ত¡াবধায়ক প্রকৌশলী আব্দুল রশিদ খান, রেজাউর রহমানসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক নির্বাহী প্রকৌশলীগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ