Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শাবিতে র‌্যাগিং -দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারসহ ২১ জনকে সাজা

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

শাবি সংবাদদাতা : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের ঘটনায় সিভিল এন্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষার্থীকে আজীবন বহিস্কারসহ ২১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এছাড়া ভিন্ন আরো দুইটি ঘটনায় দুই শিক্ষার্থীকে আজীবন বহিস্কার করা হয়। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ২০৭তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য জানান।
র‌্যাগিংয়ের ঘটনায় দুই জনকে দুই বছরের জন্য বহিস্কারসহ দশ হাজার টাকা করে জরিমানা, এক জনকে এক বছরের জন্য বহিস্কারসহ দশ হাজার টাকা জরিমানা, পাঁচ জনকে ছয় হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ, নয় জনকে তিন হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ এবং ২ জনকে শুধু সতর্কীকরণ করা হয়। সাজাপ্রাপ্তদের মধ্যে ২০ জন সিইই বিভাগের এবং একজন পিএসএস বিভাগের শিক্ষার্থী।
এদিকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষায় ভর্তি জালায়াতি করার অভিযোগে এফইটি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আল আমিনকে আজীবন বহিস্কার করা হয়। অপরদিকে সহপাঠীকে ছুরি দিয়ে আঘাত করায় সিএসই বিভাগের ২০১৩-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাসেল পারভেজকেও আজীবন বহিস্কার করা হয়। র‌্যাগিংয়ের ঘটনার শাস্তির প্রতিবাদ জানিয়ে সিইই বিভাগের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করে। এসময় তারা রাস্তা অবরোধ করে বাস চলাচল বন্ধ করে।
উল্লেখ্য, গত ১৫ ফেব্রæয়ারি সিভিল এন্ড ইনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন শিক্ষার্থীদের অর্ধনগ্ন করে র‌্যাগ দেয়ার ঘটনায় ২০ ফেব্রæয়ারি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির কমিটির প্রতিবেদনের ভিত্তিতে শৃঙ্খলা কমিটির সুপরিশে সিন্ডিকেট সভায় এ সাজা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ