Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রীয়ভাবে শহীদ সেনা দিবস পালন করবে : বিএনপি

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রীয়ভাবে ‘শহীদ সেনা দিবস’ হিসেবে পালনের কথা বলেছে বিএনপি। নয় বছর আগে পিলখানায় বিদ্রোহের ঘটনায় নিহত সেনা সদস্যদের স্মরণে বনানী কবরাস্থানে নির্মিত স্মৃতি স্তম্ভে গতকাল (রোববার) সকালে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনা প্রধান লে. জে. (অব.) মাহবুবুর রহমান এ কথা বলেন। তিনি বলেন, এ দিনটি জাতির জন্য ট্র্যাজেডি।
বিএনপি আগামীতে ক্ষমতায় গেলে ২৫ ফেব্রæয়ারি দিনটিকে রাষ্ট্রীয়ভাবে শহীদ সেনা দিবস হিসেবে পালনের ব্যবস্থা নেবে। মাহবুবুর রহমান বলেন, পিলখানায় তৎকালীন বিডিআর সদর দপ্তরে হত্যাকাÐের ঘটনা ছিলো দেশি-বিদেশি ষড়যন্ত্রের অংশ। ওই হত্যাযজ্ঞের পূর্ণাঙ্গ বিচার আজও হয়নি। বিস্ফোরক আইনের মামলার বিচার এখনও ঝুলে আছে। পিলখানার ঘটনায় বিজিবির নিজস্ব আইনে বিদ্রোহের বিচার ইতোমধ্যে শেষ হয়েছে। আর পুলিশের দায়ের করা দুটি মামলার মধ্যে হত্যা মামলায় হাইকোর্টের রায় এসেছে। জজ আদালতে এখনও বিস্ফোরক মামলার বিচার শেষ হয়নি। ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রæয়ারি পিলখানায় তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর) সদরদপ্তরে বিদ্রোহের ঘটনায় বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ সেনা কর্মকর্তা নিহত হন। দুই দিনের রক্তাক্ত বিদ্রোহে সব মিলিয়ে প্রাণ যায় মোট ৭৪ জনের। সেই ঘটনার বার্ষিকীতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সকালে বনানীর সেনা কবরাস্থানে গিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন।
প্রতিনিধিদল দলের সদস্যরা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে শ্রদ্ধা নিবেদনের পর কিছু সময় নীরবতা পালন করেন।
এসময় বিএনপির প্রতিনিধি দলে ছিলেন দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ, কল্যাণ পার্টির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, অবসরপ্রাপ্ত বিমান বাহিনী প্রধান আলতাফ হোসেন চৌধুরী, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ফজলে ইলাহী আকবর, অবসরপ্রাপ্ত কর্নেল ইসহাক, অবসরপ্রাপ্ত কর্নেল মনিষ দেওয়ান, অবসরপ্রাপ্ত মেজর মিজানুর রহমান, অবসরপ্রাপ্ত মেজর সারোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ও বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।



 

Show all comments
  • গনতন্ত্র ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:৫৪ এএম says : 0
    হানবো আঘাত তাদের ঘরে, যারা কেড়ে নিয়েছে তোমাদেরে; খুলে দিবো ওদের মুখোশ,মিটিয়ে দিবো পরাধীনতার আক্রোশ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ