Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

২২ জেলায় নতুন ডিসি নিয়োগ

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীসহ দেশের ২২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। সরকারের উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। গত বছরের ২০ ডিসেম্বর ১৬ জেলা প্রশাসক পদোন্নতি পেয়ে যুগ্ম-সচিব হয়েছিলেন। এদের মধ্যে ১৪ জনকে সরিয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থায় নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে তিন ডিসির জেলা বদল করা হয়েছে। এছাড়া উপ-সচিব পদমর্যাদার পাঁচ ডিসিকে সরিয়ে দেয়া হয়েছে।
কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান ঢাকা, নরসিংদীর ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাস ময়মনসিংহ, ঠাকুরগাঁওয়ের ডিসি আব্দুল আওয়াল যশোর, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব রংপুর, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মাজেদুর রহমান খান চাঁদপুর, স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব আবুল ফজল মীর কুমিল্লা, গাজীপুর সিটি কর্পোরেশনের সচিব (উপ-সচিব) আসলাম হোসেন বান্দরবান, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপ-সচিব মঈন উল ইসলাম নেত্রকোনার ডিসি নিয়োগ পেয়েছেন।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেন সাতক্ষীরা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী আবু তাহের শরীয়তপুর, ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর দিনাজপুর, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন চট্টগ্রাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব নুমেরী জামান সিলেট, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপ-সচিব আখতারুজ্জামান ঠাকুরগাঁও, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) এ কে এম মামুনুর রশিদ রাঙ্গামাটির ডিসি হয়েছেন।
এছাড়া জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব কামাল হোসেনকে কক্সবাজার, স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহ, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলা, লালমনিরহাট স্থানীয় সরকারের উপ-পরিচালক সুলতানা পারভীনকে কুড়িগ্রাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি উপ-সচিব ফারহানা কাউনাইনকে নরসিংদী, বিদ্যুৎ বিভাগের উপ-সচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জ ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এস এম আব্দুল কাদেরকে রাজশাহীর ডিসি নিয়োগ দেয়া হয়েছে। যুগ্ম-সচিব পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে শরীয়তপুরের ডিসি মাহমুদুল হোসাইন খানকে বিআরডিবির পরিচালক, কুমিল্লার ডিসি মো. জাহাঙ্গীর আলমকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক, রংপুরের ডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক, যশোরের ডিসি মো. আশরাফ উদ্দিনকে পরিবেশ অধিদফতরের পরিচালক, সিলেটের ডিসি রাহাত আনোয়ারকে বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বান্দরবানের ডিসি দিলীপ কুমার বণিককে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক এবং চাঁদপুরের ডিসি আব্দুস সবুর মন্ডলকে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পরিচালক করা হয়েছে।
কক্সবাজারের ডিসি আলী হোসেনকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব এবং সাতক্ষীরার ডিসি আবুল কাশেম মো. মহিউদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, ঢাকার ডিসি মোহাম্মদ সালাহ উদ্দিনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, নেত্রকোনার ডিসি মো. মুশফিকুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ময়মনসিংহের ডিসি খলিলুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ভোলার ডিসি সেলিম উদ্দিনকে ওএসডি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সংযুক্তি এবং চট্টগ্রামের ডিসি মো. জিল্লুর রহমান চৌধুরীকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের যুগ্ম-সচিব হয়েছেন।
এছাড়া দিনাজপুরের ডিসি মীর খায়রুল আলমকে শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব, রাজশাহীর ডিসি হেলাল মাহমুদ শরিফকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব, রাঙ্গামাটির ডিসি মোহাম্মদ মানজারুল মান্নানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিব, ঝিনাইদহের ডিসি জাকির হোসেনকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব এবং হবিগঞ্জের ডিসি মনিষ চাকমাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে বদলি করা হয়েছে।
উল্লেখ্য, জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে জেলার আইন-শৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়গুলো দেখে থাকেন জেলা প্রশাসক। এছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করে থাকেন।



 

Show all comments
  • রুবেল ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    সবাইকে স্বাগতম জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • রিপন ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    আশা করি সবাই সবার দায়িত্ব ভালোভাবে পালন করবে।
    Total Reply(0) Reply
  • কাজল ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    একটা কথা সকলের মনে রাখতে হবে যে, আপনারা দেশের বড় পদে আছেন কোন দলের না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ