Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাল্যবিয়ে বন্ধে দরিদ্র মেয়েদের অর্থ সহয়তা দেবে সরকার : মেহের আফরোজ চুমকি

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকার বাল্য বিবাহের সংখ্যা শূণ্যের কোটায় নামিয়ে আনতে বদ্ধপরিকর। এই লক্ষ্যে সরকার আইন প্রনয়ন সহ নানাবিধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দরিদ্রতা, নিরাপত্তাহীনতা ও সামাজিক অসচেতনতার অভাবে বাল্য বিবাহ সংগঠিত হয়। প্রতিমন্ত্রী বলেন, দরিদ্র পরিবারের ১৫ থেকে ১৮ বছরের মেয়েদেরকে বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান এবং ভাতা প্রদানের কার্যক্রম হাতে নিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এর লক্ষ্য হল যাতে তাদেরকে অর্থনৈতিক ভাবে সহযোগীতা করা যায় এবং আয় বর্ধক ব্যবসায় উদ্যোক্তা হিসাবে অংশ গ্রহন করতে পারে। এই কার্যক্রম চললে বাল্য বিবাহের সংখ্যা অনেক কমে যাবে। গতকাল রাজধানীর সিরডাপ মিলয়াতনে সরকার এবং ইউনিসেফ এর যৌথ আয়োজনে এক গবেষনা ফলাফলের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেস্মিন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন বেনু, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজিজুল আলম, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি কার্লোস একস্টা এবং ড. আবুল হোসেন প্রমুখ। নাছিমা বেগম বলেন, কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে বাল্য বিবাহের কুফল সম্পর্কে কিশোর-কিশোরীদের সচেতন করা হবে যাতে করে তারা নিজেরাই বাল্য বিবাহ বন্ধ করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ