Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হস্তক্ষেপের ব্যাপারে ভারতকে সতর্ক করলো মালদ্বীপ, সম্পর্কের অবনতি

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : মালদ্বীপের রাজনৈতিক সঙ্কট নিয়ে সেখানে হস্তক্ষেপের ব্যাপারে ভারতকে সতর্ক করেছে মালে। এতে একসময়ের ঘনিষ্ঠ মিত্র দুই দেশের সম্পর্কের মধ্যে ফাটল ধরেছে।
দ্বীপরাষ্ট্রটির পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে নয়াদিল্লী। সেখানকার প্রেসিডেন্ট শীর্ষ বিচারপতিদের আটক করেছেন, প্রতিপক্ষের রাজনৈতিক নেতাদের বন্দী রেখেছেন এবং স¤প্রতি জরুরি অবস্থা জারি করেছেন।
গত বুধবার নয়াদিল্লী বলেছে, জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর কারণে তারা খুবই আতঙ্কিত। এরপর মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এর প্রতিবাদ জানানো হয়।
বৃহস্পতিবার এক বিবৃতিতে দ্বীপরাষ্ট্রটির মন্ত্রী বলেন, কোন সন্দেহ নেই যে মালদ্বীপ তাদের জাতীয় ইতিহাসের এক চরম সঙ্কটকাল অতিক্রম করছে।
“এ জন্য এটা গুরুত্বপূর্ণ যে, ভারতসহ আন্তর্জাতিক স¤প্রদায় যেন এমন কোন পদক্ষেপ না নেয়, যেটা এই সমস্যা সমাধানের জন্য বাধা হয়ে দাঁড়াবে।”
২০১৩ সালের শেষের দিকে ক্ষমতায় আসার পর মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন তার প্রায় সব বিরোধী নেতাদেরকে কারাদÐ দেন। এতে করে পর্যটন দ্বীপ রাষ্ট্রটির ইমেজ ক্ষতিগ্রস্ত হয়।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জরুরি অবস্থা জারির সিদ্ধান্তকে গণতন্ত্রের উপর আক্রমণ হিসেবে উল্লেখ করেছেন।
নির্বাসিত বিরোধী দলীয় নেতা মোহাম্মদ নাশিদ ভারতের প্রতি আহŸান জানিয়েছেন যাতে তারা সামরিক শক্তি নিয়ে মালদ্বীপে হস্তক্ষেপ করে। এ বিষয়ে অবশ্য ভারত সরকারের পক্ষ থেকে প্রকাশ্যে কিছু বলা হয়নি। রাজনৈতিক ও অর্থনৈতিক সমর্থনের জন্য ভারতের আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী চীনের উপর অতিমাত্রায় নির্ভর করছে ইয়ামিন সরকার। আন্তর্জাতিক স¤প্রদায়ের সমালোচনা সত্বেও ইয়ামিনের দলের এমপিরা মঙ্গলবার বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে জরুরি অবস্থার মেয়াদ ৩০ দিন বাড়িয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ