Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএসসিসির নির্বাচন : আপিল শুনানি পেছাল

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও স¤প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আপিলের আবেদনের শুনানি পিছিয়েছে আদালত। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশনের আইনজীবীর সময়ের আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ ‘নট টুডে’ বলে আদেশ দেন। আদালতে নির্বাচন কমিশনের সিনিয়র আইনজীবী ফিদা এম কামালের অনুপস্থিতিতে অ্যাডভোকেট অন রেকর্ড মোহম্মদ আশরাফ-উজ-জামান খান শুনানি পেছানোর আবেদন করেন। এরপর আদালত আদেশে বলে- নট টু ডে।
আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং তফসিলের কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তাদের যুক্তি ছিল, ইসি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ না করেই তফসিল দিয়েছে। যিনি প্রার্থী হবেন, তিনি নিজেও জানেন না তিনি ভোটার কি না। তাছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হয়। ভোটার তালিকা প্রকাশ না হলে তা দেয়া সম্ভব নয়।
উত্তর সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড ধরলে কাউন্সিলরের সংখ্যা পঁচাত্তর শতাংশ হয় না। কারণ নতুন ১৮টিতে এখনও নির্বাচন হয়নি। সে হিসাবে মেয়র পদই গঠন করা যায় না বলে যুক্তি দেয় রিট আবেদনকারী পক্ষ। তাদের আবেদনের ওপর শুনানি করে গত ১৭ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করে দেন। ওই নির্বাচনের তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে নাÑ তা জানতে চেয়ে একটি রুলও জারি করা হয়। ওই আদেশের বিরুদ্ধে গত ১ ফেব্রæয়ারি আপিল বিভাগে আবেদন করে ইসি। চেম্বার বিচারপতি বিষয়টি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। তারই ধারাবাহিকতায় ইসির আবেদন আপিল বিভাগে শুনানির জন্য আসে।
নির্বাচন চেয়ে আপিলে তাবিথ আউয়াল : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন, উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানিতে পক্ষভুক্ত হওয়ার জন্য আবেদন করেছেন বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তাবিথ আউয়ালের আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, আমরা আপিল শুনানিতে পক্ষভুক্ত হতে চেম্বার আদালতে আবেদন করেছি। কারণ আমরা চাই ডিএনসিসির উপনির্বাচন দ্রæত হোক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ