Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারী যাত্রী ১৬০৭৩ ক্রমিক বেসরকারী ৩,৫২,২৯২ ক্রমিক পর্যন্ত হজে যাবেন

বেসরকারী ২১টি হজ এজেন্সিকে অব্যাহতি : ৩টিকে সর্তক

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ২০১৭ সালের হজে বিভিন্ন হজ এজেন্সি’র বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ যাচাই-বাছাই করে গঠিত তদন্ত কমিটি’র-১ ২১টি বেসরকারী হজ এজেন্সিকে অব্যাহতি এবং ৩টিকে সর্তক করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো: শরাফত জামান স্বাক্ষরিত এক সার্কুলারে বেসরকারী হজ এজেন্সি তানভীর ট্রাভেলস (১৪২), এ্যাসুরেন্স এয়ার সার্ভিস (২৫৯) এবং আদ-দ্বীন ইন্টারন্যাশনাল (৩৬৬)কে সর্তক করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামানের স্বাক্ষরিত এক সার্কুলারে চলতি বছর সরকারী ও বেসরকারী প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের সংখ্যা প্রকাশ করা হয়েছে। সাকর্ুূলারে বলা হয়, এবার সরকারী ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্য হতে ১৬,০৭৩ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন। অপর দিকে, ২০১৮ সালে বেসরকারী ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্য হতে ৩,৫২,২৯২ ক্রমিক পর্যন্ত নিবন্ধনের সুযোগ পাবেন। উল্লেখ্য, নির্ধারিত ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন সম্পন্ন না করবেন তাদের পরবর্তী কার্যক্রম জাতীয় হজ ও ওমরাহ নীতির অনুচ্ছেদ ৩.১.৯ অনুযায়ী নির্ধারিত হবে।
নির্ধারিত শুনানীতে অভিযোগকারী এবং অভিযুক্ত এজেন্সী’র বক্তব্য শুনা হয়। এজেন্সী’র বিরুদ্ধে আনীত অভিযোগ, সউদী আরবে গঠিত কমিটি’র তদন্ত প্রতিবেদ এবং এজেন্সী’র লিখিত বক্তব্য পর্যালোচনা করে এসব হজ এজেন্সী’কে সর্তক থাকার জন্য নিদের্শ জারি করা হয়। সার্কুলারে ভবিষ্যতে হজ ব্যবস্থাপনায় যাতে কোন অনিয়ম না ঘটে সে বিষয়ে সচেষ্ট থাকার জন্য এ্যাসুরেন্স এয়ার সার্ভিসকে সর্তক থাকার জন্য নিদের্শ দেয়া হয়েছে। হজ প্যাকেজ অনুযায়ী অর্থ গ্রহণপূর্বক নির্ধারিক সময়ে হাজী প্রেরণ ও হাজীদের যাবতীয় কার্যক্রম সঠিকভাবে সম্পাদনের ক্ষেত্রে সার্বিক ব্যবস্থা গ্রহণের জন্য তানভীর ট্রাভেলসকে সর্তক থাকার নিদের্শ দেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গকে হজ করানোর সময় আরো সর্তক থাকার জন্য আদ-দ্বীন ইন্টারন্যাশনালকে নিদের্শ দেয়া হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মো: শরাফত জামান গতকাল ইনকিলাবকে বলেন, অভিযুক্ত হজ এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনার জন্য তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনিটি কমিটি’র শাস্তিপ্রাপ্ত হজ এজেন্সি এবং অব্যাহতি প্রাপ্ত হজ এজেন্সিগুলোর তালিকা শিগগিরই প্রকাশ করা হবে। অব্যাহতি প্রাপ্ত হজ এজেন্সি’র নাম বৈধ হজ এজেন্সি’র তালিকায় প্রকাশ করা হবে।অব্যাহতি প্রাপ্ত হজ এজেন্সিগুলো হজ ব্যবস্থাপনার কার্যক্রমে অংশ নিতে পারবে। উল্লেখ্য, আগামী সোমবার মন্ত্রিসভার বৈঠকে জাতীয় হজ ও ওমরাহ নীতি (প্যাকেজসহ) অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। তদন্ত কমিটি’র প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আরো ২১টি অভিযুক্ত হজ এজেন্সিকে গতকাল অব্যাহতি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ