Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যক্তিগত অপরাধের দায়ভার প্রতিষ্ঠান বহন করবে না -আইজিপি

পুলিশকে জনগণের আস্থা অর্জনের কোনো বিকল্প নেই

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কোনো পুলিশ সদস্যের ব্যক্তিগত অপরাধের দায়ভার প্রতিষ্ঠান বহন করবে না কঠোর বার্তা দিয়েছেন পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়ে তিনি বলেন, সামনে ১০ হাজার কনস্টেবল নিয়োগে কোনো পুুলিশ সদস্যের বিরুদ্ধে অবৈধ লেনদেনের প্রমাণ পাওয়া গেলে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না।
গত মঙ্গলবার আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দৈনিক ইনকিলাবকে বলেন, নিরপেক্ষ থেকে দায়িত্ব পালন এবং জনগনের সেবা করাই পুলিশের কাজ। পুলিশ বাহিনী একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। পুলিশকে সৎ থেকে দায়িত্ব পালন করতে হবে। পুলিশকে জনগনের আস্থা অর্জনের কোন বিকল্প নেই। উল্লেখ, ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী নতুন আইজিপি হিসেবে যোগদানের পর পুলিশ সদরদফতরে শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সাথে গত ১৮ ফের্রুয়ারী বৈঠক করেন। এ সময় বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা পুলিশের ঘোষ, দুনীতিসহ নানা বিষয় তুলে ধরেন। কর্মকর্তারা বলেন, পুলিশের ঘুষ ও দুর্নীতির কারণে দেশে মাদক ব্যবসা বন্ধ হচ্ছে না। ঘুষ, দুর্নীতি ও মাদক ব্যবসা বন্ধ করতে হলে সংশ্লিষ্ট ডিআইজি, কমিশনার ও এসপিদের সৎ থাকা জরুরি। যেসব ওসি বা সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা লাখ লাখ টাকার বিনিময়ে চাকরি বা পোস্টিং নেন তারা কর্মস্থলে যোগদান করেই ওই টাকা উঠাতে ব্যতিব্যস্ত হয়ে পড়েন। এজন্য মাদক ব্যবসায়ীদের সাথে যোগসাজশ করেন। এতে এদের সংখ্যা খুবই কম বলে বৈঠকে মন্তব্য করেন ওই কর্মকর্তারা।
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পুলিশ কর্মকর্তা ও সদস্যদের জনগণের সাথে ভালো ব্যবহারের তাগিদ দিয়ে বলেন, দেশে বর্তমানে বিরাজমান স্বাভাবিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে নিষ্ঠা, পেশাদারিত্ব ও সততার সাথে দায়িত্ব পালনের কোন বিকল্প নেই। যেসব পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষ ব্যবস্থা নেয়া হবে। কনস্টেবল নিয়োগে স্বচ্ছতা বজায় রাখার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।
আইজিপি বলেন, জঙ্গিবাদ নিয়ন্ত্রণে বাংলাদেশ পুলিশের অনন্য অবদান রয়েছে। বর্তমানে দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিরা যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সবাইকে সজাগ ও সতর্ক থাকতে হবে। জঙ্গিবিরোধী কার্যক্রম আরও জোরদার করতে হবে।
পুলিশ প্রধান বলেন, মাদক নিয়ন্ত্রণ আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। অগ্রাধিকার ভিত্তিতে মাদক নিয়ন্ত্রণে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টা ও আন্তরিক সহযোগিতায় আমরা মাদক নিয়ন্ত্রণে সক্ষম হবো। পুলিশের দায়িত্ব পালন করতে গিয়ে কোনো সাধারণ ও নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। থানাকে পুলিশি সেবা প্রদানের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে তুলতে হবে। মানুষের সঙ্গে ভালো আচরণ করতে হবে, তাদের সমস্যা ও অভাব অভিযোগ শুনতে হবে। পাশাপাশি নিয়োগ, বদলি এবং পদোন্নতিতে কোনো ধরনের তদবির গ্রহণ করা হবে না উল্লেখ করেন আইজিপি বলেন, যেসব কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে তাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি কার্যকর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ