Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আদালতের কাজে বাংলার প্রচলনের আশ্বাস প্রধান বিচারপতির

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : আদালতের সব কাজে বাংলার প্রচলনের উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেছেন, আদালতের বিচারিক কাজে বাংলার ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। 

গতকাল বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে জবাবে প্রধান বিচারপতির এসব কথা বলেন। প্রধান বিচারপতি বলেন, উচ্চ আদালতে বাংলার আরও বেশি ব্যবহারের উদ্যোগ নেব। অনেক বিচারক এখন বাংলায় মামলার রায় দিচ্ছেন, শুনানিও হচ্ছে বাংলাতে। বাংলার ব্যবহার একেবারে হচ্ছে না এটা বলা যাবে না। একই সময়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে সাবেক প্রধান বিচারপতি ও বর্তমানের আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, উচ্চ আদালতের সর্বক্ষেত্রে বাংলার ব্যবহার চালু করা উচিত। প্রধান বিচারপতি ও অন্য বিচারপতিদের মানসিকতা থাকলে এটা বাস্তবায়ন করা সম্ভব। হাইকোর্টের বিচারপতি হিসেবে ২০০৭ সালের ১১ ফেব্রæয়ারি থেকে বাংলায় মামলার রায় লেখা শুরু করেছিলেন সাবেক এই বিচারপতি। প্রধান বিচারপতি হওয়ার পরও তা চালু রেখেছিলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ