Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ নারায়ণগঞ্জ রাজনৈতিক অঙ্গনে শোকাবহ দিন

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে : ২০ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের রাজনৈতিক অঙ্গনে এক শোকাবহ দিন। ১৯৮৭ সালের এই দিনে পরলোক গমন করেন নারায়ণগঞ্জের দুই বর্ষিয়ান রাজনীতিবিদ একেএম শামসুজ্জোহা এবং হাজী জালাল উদ্দিন আহমেদ। একে এম শামসুজ্জোহা ছিলেন আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সদস্য অন্যদিকে হাজী জালালউদ্দিন নারায়ণগঞ্জ শহর বিএনপির প্রতিষ্ঠাতা। নারায়ণগঞ্জের রাজনীতিতে আলোচিত এই দুই নেতা তাদের উত্তরস‚রিকেও রাজনীতিতে হাতেখড়ি দিয়ে গেছেন। পিতার আর্শিবাদে তারাও রাজনীতিতে নিজের অবস্থান মজবুত করেছেন। প্রয়াত দুই রাজনীতিবিদের সন্তানরা জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন এবং করছেন। একে এম শামসুজ্জোহার দুই ছেলে একে এম শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ ও এ কে এম সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের বর্তমান এমপি। এবং আরেক ছেলে প্রয়াত একে এম নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের একাধিকবার এমপি। শামীম ওসমান মহানগর আওয়ামীলীগের সদস্য ও সেলিম ওসমান জেলা জাতীয় পাটির সদস্য। অন্যদিকে হাজী জালাল উদ্দিনের ছেলে অ্যাডভোকেট আবুল কালাম নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক এমপি ছিলেন। বর্তমানে তিনি বাবার গড়া মহানগর বিএনপির সভাপতি।

মোটকথা এই দুই রাজনীতিবিদ একদিকে নিজ জীবনে যেমন ছিলেন সফল রাজনীতিবিদ অন্যদিকে পরবর্তী প্রজন্মকেও দিয়ে গিয়েছিলেন রাজনীতিতে প্রতিষ্ঠিত হওয়ার শিক্ষা। তাই আজও নারায়ণগঞ্জের সকল রাজনীতির সংগ্রামের ইতিহাসে তাদেরকে নারায়ণগঞ্জবাসী স্মরণ করে গভীর শ্রদ্ধা আর কৃতজ্ঞতায়।

একেএম শামসুজ্জোহা
একেএম শামসুজ্জোহা ছিলেন একাধারে ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও সাবেক গণপরিষদ সদস্য। ২০১১ সালে তিনি মরণোত্তর স্বাধীনতা পদক পান। তাঁর পিতা খান সাহেব ওসমান আলী ছিলেন গণপরিষদের সদস্য ও আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য
একেএম শামসুজ্জোহার বড় ছেলে নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের এমপি ও জাতীয় পার্টির সভাপতি মন্ডলীর সদস্য।তিনি ২০১৪ সালে মৃত্যুবরণ করেন।বড় ভাইয়ের প্রয়ানের পর একে এম সামসুজ্জোহার মেজ ছেলে সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি নির্বাচিত হন। তিনি নারায়ণগঞ্জ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, গার্মেন্ট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এর সভাপতি। ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ ৪ আসনের সাংসদ।


হাজী জালালউদ্দিন আহম্মেদ
হাজী জালালউদ্দিন আহমেদ বিএনপির নারায়ণগঞ্জ শহর কমিটির প্রতিষ্ঠাতা আহŸায়ক ছিলেন এবং বিএনপির প্রার্থী হিসেবে জাতীয় সংসদের নারায়ণগঞ্জ-৫ আসন থেকে ১৯৭৯ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি দীর্ঘ দিন ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ পৌরসভার কমিশনার ও ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি নারায়ণগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ, শহরের গণবিদ্যানিকেতন উচ্চবিদ্যালয়, কদমরসুলের হাজী সিরাজউদ্দিন মেমোরিয়াল উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন
হাজী জালালউদ্দিন আহমেদ এর ছেলে আবুল কালাম ৩ বার বিএনপি থেকে এমপি নির্বাচিত হন।বর্তমানে মহানগর বিএনপির সভাপতির দায়িত্ব পালন করছেন।মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে উভয় পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী কোরআন খানি, দোয়া ও মিলাদ মাহফিল, মরহুমদের কবর জিয়ারতের কর্মস‚চী পালন করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ