Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আখেরী মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব জাকের মঞ্জিলে উরশ সমাপ্ত

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নাছিম উল আলম : লক্ষ লক্ষ জাকেরানÑআশেকান ও ধর্মপ্রান মুসুল্লী গতকাল সকালে বিশ্ব জাকের মঞ্জিলে আখেরী মোনাজাতে অংশ নেন। গত শুক্রবার জুমার নামাজের মধ্যে দিয়ে শুরু হওয়া বিশ্ব জাকের মঞ্জিলের পবিত্র উরশ গতকাল সকালে আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে সমাপ্ত হলেও আসর নামাজ পর্যন্ত ওয়াজ, জিকির ও মিলাদ মাহফিল অব্যাহত ছিল। এবারের উরশে দেশ-বিদেশ থেকে ৫০ লক্ষাধীক জাকেরানÑআশেকানসহ মুসুল্লীয়ানগন অংশ নেন। মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিশ্ব জাকের মঞ্জিল অগনিত জাকেরান ও আশেকানগন সমবেত হন। গত কয়েক দিন হাজার হাজার যানবাহনে লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানসহ মুসুল্লীগন বিশ্ব জাকের মঞ্জিলে পৌছে।
গতকাল রাত ৩ টায় রহমতের সময় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে উরশ শরিফের শেষ দিবসের কর্মসূচী শুরু হয়। পরে মিলাদ ও জিকির সহ ওয়াজ নসিহত শেষে ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায় করা হয়। পুনরায় পবিত্র কোরআন তেলাওয়াত এবং মিলাদ শেষে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের মাজার জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠ করা হয়। বড় ছাহেবজাদা আলহজ্ব খাজা মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেবের নির্দেশে মেজ ছাহেবজাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সমবেত লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানকে সাথে করে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে হাত তোলেন। দীর্ঘ এ মোনাজাতে দয়াল নবী (সাঃ) সহ তামাম দুনিয়ার মোমেনÑমোমেনাত এবং আঊলীয়া কেরাম সহ বিশ্ব মুসলিমের রুহের মাগফিরাত কামনা করা হয়। বাংলাদেশসহ মুসলিম বিশ্বের শান্তির জন্য ও রোহিঙ্গা মুসলিমদের হেফাজতসহ তাদের মানবিক জীবন নিশ্চিত করনে মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের রহমত কামনা করা হয়।
গতকাল আখেরী মোনাজাতের পরে বিশ্ব জাকের মঞ্জিল থেকে বরিশালÑফরিদপুর মহা সড়কের পুকুরিয়া ও তালমা মোড় ছাড়াও ঢাকাÑখুলনা মহসড়কের মালিগ্রাম সংযোগ সড়ক দিয়ে হাজারÑহাজার যানবাহন বের হতে শুরু করলে অনেক রাত পর্যন্তই ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত অন্তত ৫ লাখ জাকেরান ও মুসুল্লী বিশ্ব জাকের মঞ্জিলে অবস্থান করছিলেন। রাতভরই এ বিশ্ব জাকের মঞ্জিল থেকে দেশের বিভিন্নস্থানমুখি যানবাহন ছেড়ে যাচ্ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ