Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়েই যাত্রীদের চূড়ান্ত নিবন্ধন

সোমবার মন্ত্রিসভায় উঠছে জাতীয় হজ ও ওমরাহ নীতি

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

শামসুল ইসলাম : সরকার ঘোষিত সর্বনিন্ম হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়েই হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সর্ম্পন্ন করতে হবে চলতি বছর। আগামী সোমবার মন্ত্রিসভায় জাতীয় হজ ও ওমরাহ নীতি (প্যাকেজসহ) অনুমোদন লাভ হলেই তা’ বাস্তবায়ন শুরু হবে। ধর্ম মন্ত্রণালয়ে যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন গতকাল সোমবার রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন। যুগ্ন সচিব হাফিজ উদ্দিন বলেন, মধ্যসত্বভোগী দালাল চক্রের দৌরাত্ব রোধ এবং হজ ব্যবস্থাপনায় সুশৃঙ্খল ফিরিয়ে আনার লক্ষ্যেই প্রস্তাবিত জাতীয় হজ নীতিতে সর্বনিন্ম হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়েই হজযাত্রীদের (১৪৩৯ হিজরী) হজের নিবন্ধন সম্পন্ন করার প্রস্তাব পেশ করা হয়েছে। হাবের ইসি কমি’িটর সভাসহ বেসরকারী হজ এজেন্সি’র মালিকদের একাধিক সভায়ও দালালদের প্রতারণা রোধ এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ প্যাকেজের পুরো টাকা একসাথে জমা নিয়েই প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার উপর সিদ্ধান্ত গৃহীত হয়। হাব কর্র্তৃপক্ষ এ বিষয়টি মন্ত্রিসভার হজ প্যাকেজে অনুমোদনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের প্রস্তাব জানিয়েছিল।
সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সউদী আরবে যাবেন। এর মধ্যে সরকারী ব্যস্থাপনায় হজে যাবেন ৭ হাজার ১শ’ ৯৮ জন।সউদী ক্যালেন্ডার অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। প্রস্তাবিত জাতীয় হজ প্যাকেজের এ-ক্যাটাগরি হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৯৬ হাজার টাকা আর বি-ক্যাটাগরি প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ২৯ হাজার টাকা। যা’ মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও হাবকে পাশ কাটিয়ে চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া জনপ্রতি ১৫শ’ ৫০ মার্কিন ডলার নির্ধারণের প্রস্তাব করেছে। হাবের মহাসচিব মো: শাহাতাদ হোসাইন তসলিম রাতে ইনকিলাবকে বলেন, বিমান গঠিত কমিটি’র সদস্য হিসেবে হাবের সদস্যের কোনো মতামত না নিয়েই একতরফাভাবে হজযাত্রীদের অযৌক্তিক বিমান ভাড়া নির্ধারণ করেছে। হাব মহাসচিব ক্ষোভ প্রকাশ করে বলেন, বিমান প্রথমে হজযাত্রী’র বিমান ভাড়া ১ লাখ ৪৭ হাজার টাকা প্রস্তাব দিয়েছিল।আমরা তা’র তীব্র প্রতিবাদ জানিয়েছি। হাব মহাসচিব তসলিম বলেন, বর্তমানে বিমান সউদী আরবে কর্মীদের আসা-যাওয়া ভাড়া ৩৬ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকায় যাত্রী পরিবহন করছে। আর ওমরাযাত্রীদের ভাড়া আসা-যাওয়ায় ৫০ হাজার টাকায় টানছে। সেক্ষেত্রে হজযাত্রীদের ভাড়া জনপ্রতি ১ লাখ টাকা হবার কথা। গত বছর হজযাত্রীদের বিমান ভাড়া জনপ্রতি ১৪ শ’ ৭৫ মার্নিক ডলার ছিল। আল্লাহর মেহমান হজযাত্রীদের বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাব মহাসচিব তসলিম।
২০১৭ সালের হজের সময়ে বেশ কিছু বেসরকারী হজ এজেন্সি প্রতারণার আশ্রয় নিয়ে হাজী ক্যাম্পে বিপুর সংখ্যাক হজযাত্রীকে ফেলে রেখে গা-ঢাকা দিয়েছিল। এসব অভিযুক্ত হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে ধর্ম মন্ত্রণালয় শাস্তিমূলক ব্যবস্থা নিতে যাচ্ছে। আগামী রোববারের মধ্যে শাস্তিপ্রাপ্ত হজ এজেন্সিগুলোর তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এতথ্য জানিয়েছেন।
এদিকে, গত ১১ ফেব্রæয়ারী বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া প্রায় তিনগুণ প্রস্তাব করায় বিমানের এমডি মোসাদ্দেককে অবিলম্বে পদত্যাগের দাবী জানানো হয়েছে। সংগঠনের সভাপতি আলহাজ ড. আব্দুল্লাহ আল-নাসের বলেছেন, সাধারন মৌসুমে অর্থাৎ এখন ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা, মদিনা-ঢাকা রুটে মধ্যপ্রাচ্য ভিত্তিক এয়ারলাইন্স সমূহ সকল করসহ ৩৮ হাজার থেকে ৪২ হাজার টাকায়, সউদিয়া এয়ারলাইন্স ৪৮ হাজার টাকায়, বাংলাদেশ বিমান ৫২ হাজার টাকা দিয়ে ওমরাহ পালনকারীদের জন্য টিকেট সরবরাহ করছে। তিনি বলেন কেবলমাত্র হজের সময় এ ভাড়া স¤পূর্ণ অযৌক্তিকভাবে আড়াই গুণ পরিমাণ অর্থ আদায় করা হয়, যা অনৈতিক, জুলুম ও হজযাত্রীদের কাছ থেকে বাধ্য করে আদায় করা হয়। ২০১৭ সনে সকল করসহ এ ভাড়া ছিল ১,২৪,৭২৩ টাকা। এ বছর পুনরায় খোঁড়া যুক্তি দেখিয়ে ভাড়া প্রায় তিন গুণ হজযাত্রীদের বিমান ভাড়া করার প্রস্তাব করা হয়েছে। যা স¤পূর্ণ অনৈতিক ও অন্যায়। বর্তমানে সউদিয়া এয়ারলাইন্স ৪৮ হাজার টাকা এর দ্বিগুণ হজ মৌসুমে ৯৬ হাজার টাকা হওয়া উচিত। ড. আব্দুল্লাহ আল-নাসের বলেন, গত জাতীয় হজ্জ ও ওমরাহ নীতিমালার ১০.১.১ ধারায় বলা আছে,”হজযাত্রী পরিবহনের সুবিধার্থে বেসামরিক ও বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সউদিয়া এয়ারলাইন্স ছাড়াও ঢাকা-জেদ্দা-ঢাকা ও ঢাকা-মদিনা,জেদ্দা-ঢাকা পথে সরাসরি হজযাত্রী পরিবহনে ইচ্ছুক মধ্যপ্রাচ্য ভিত্তিক সুনামের অধিকারী প্রতিষ্ঠিত অন্যান্য এয়ারলাইন্সযোগে হজযাত্রী পরিবহনের ব্যবস্থা গ্রহণ করতে পারবে”। তিনি বলেন, গত বছর কয়েকটি মধ্যপ্রাচ্য ভিত্তিক এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা রুটে সরাসরি হজযাত্রী পরিবহনের জন্য বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ে আবেদন করেছিল। কিন্ত অজ্ঞাত কারণে হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ারকে অনুমতি দেয়া হয়নি।

 



 

Show all comments
  • গনতন্ত্র ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:১৪ এএম says : 0
    জনগনের নিবেদন, দয়া করে হাজী সাহেবদেরকে হয়রানি করা থেকে মুক্তি দিন। র্দুনিতির হাত থেকে অন্তত একটি দিক বাঁচান । পরকালের সম্বল ।
    Total Reply(0) Reply
  • NAEEM ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:০১ পিএম says : 0
    DALAL SHOBDO TI NA LIKHE MIDIA LIKHLE VALO HOTO ,
    Total Reply(0) Reply
  • md Ashek mostofa ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:৫৯ পিএম says : 0
    আমি যেন প্রতি দিন নিউস পাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ