Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এখনই পদত্যাগ করুন, অর্থমন্ত্রীকে জাপার এমপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:২৮ পিএম

জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের তীব্র সমালোচনা করে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি-জাপার সংসদ সদস্যরা বলেছেন, অর্থমন্ত্রী বলেছেন ডিসেম্বরে অবসরে যাবেন। ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করার দরকার কী? তত দিন পর্যন্ত কেন রক্তক্ষরণ কন্টিনিউ করাবেন? আপনি আজই পদত্যাগ করুন। এখনই অবসরে চলে যান। গিয়ে প্রধানমন্ত্রীকে বাঁচান, আমাদের সবাইকে বাঁচান। তারা বলেন, দেশের ব্যাংক ও আর্থিক খাত আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। লুটপাটের মাধ্যমে টাকা বিদেশে পাচার হয়েছে। আজ অর্থনীতির রক্তক্ষরণ হচ্ছে। অর্থনীতির রক্তক্ষরণের কারণে জাতির রক্তক্ষরণ হচ্ছে। পানামা পেপার, প্যারাডাইস পেপার কেলেঙ্কারির মাধ্যমে অর্থনীতিকে দুর্বল করা হচ্ছে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরির সভাপতিত্বে সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ ও জিয়া উদ্দিন আহমেদ বাবলু এসব কথা বলেন।

সম্প্রতি অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যে উল্লেখ করে জিয়া উদ্দিন আহমেদ বাবলু বলেন, অর্থমন্ত্রী বলেছেন অর্থনীতির যে অবস্থা, সরকারি ব্যাংকের যে অবস্থা এর জন্য নাকি সরকার দায়ী? সরকার দায়ী মানে কি সরকার প্রধান দায়ী? সরকার প্রধানই-তো আপনাকে দায়িত্ব দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ে। তার দায় আপনাকে নিতেই হবে। নয়তো আপনি ডিসেম্বরে অবসরে না নিয়ে, আজকে এখনই অবসরে চলে যান। অবসরে গিয়ে দেশ-জাতিকে মুক্তি দেন। তিনি বলেন, অর্থ পাচারের মাধ্যমে হাজার হাজার কোটি টাকা চলে গেল। পানামা পেপারে অনেকের নাম এলো কোনো ব্যবস্থা সরকার বা অর্থমন্ত্রী নিলেন না।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের উদাহরণ দিয়ে এই জাপা নেতা বলেন, পানামা পেপার কেলেঙ্কারির ভিত্তিতে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়েছে। অথচ আমাদের দেশের ২৭ জনের নাম আসছে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। কত হাজার কোটি টাকা পাচার হয়েছে তার কোনো হিসাব কেউ দেননি।

জিয়া উদ্দিন বাবলু বলেন, পানামা পেপার, প্যারাডাইস পেপারে তো কোনো রাজনীতিবিদের নাম আসেনি। ভয় কিসের? আজ এখানে যারা ট্রেজারি বেঞ্চে (সরকারি দলের সদস্য) আছেন, আমরা বিরোধী দলে আছি। সুশীল সমাজের অনেকে অনেক কথা বলেন। আজ তো আমাদের নামে কোনো অ্যাকাউন্ট বের করেত পারেনি, তাদের নামেই বেরিয়ে এসেছে। প্রধানমন্ত্রী উদ্দেশ করে তিনি বলেন, যারা টাকা পাচার করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুন। প্যারাডাইস পেপার ও পানামা পেপারে যাদের নাম এসেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে জাতি আপনাকে সাধুবাদ জানাবে।

ব্যাংকের মূলধন সংকট নিয়ে বাবলু বলেন, সরকারি ব্যাংকের মূলধন রিফর্ম করতে ২০ হাজার কোটি টাকা দেবেন। গতবারের বাজেটে বলেছিলেন ২ হাজার কোটি টাকা দেবেন, সেটা দিয়েছিলেনও। গত কয়েক বছরে ১৫ হাজার ৪০০ কোটি টাকা দিয়েছেন? এই টাকা কার টাকা, জনগণের টাকা, গৌরি সেনের টাকা না। জনতা ব্যাংক কেলেঙ্কারি প্রসঙ্গে বিরোধী দলীয় এই সংসদ সদস্যের অভিমত, অর্থমন্ত্রী বলেন এর জন্য চেয়ারম্যান আবুল বারকাত দায়ী। কে দায়ী আমাদের জানার দরকার নেই। আপনি ব্যবস্থা নিয়েছেন? সবগুলো ব্যাংকে এখন রক্তক্ষরণ হচ্ছে। কথা আছে যার হয় যক্ষ্মা তার নাই রক্ষা। অর্থনীতির যক্ষ্মা হয়েছে। এর থেকে কোনো রক্ষা নেই।



 

Show all comments
  • গনতন্ত্র ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:০০ পিএম says : 0
    সম্প্রতি অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যে উল্লেখ করে জিয়া উদ্দিন আহমেদ বাবলু বলেন, অর্থমন্ত্রী বলেছেন অর্থনীতির যে অবস্থা, সরকারি ব্যাংকের যে অবস্থা এর জন্য নাকি সরকার দায়ী?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ