Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীর দুই থানা পরিদর্শনকালে বিচারপতিদের শিশু আইন বাস্তবায়নের নির্দেশ

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : শিশু আইন-২০১৩ যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা। গতকাল শুক্রবার সকালে রাজধানীর রমনা ও তেজগাঁও থানা পরিদর্শন করেন আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও খিজির আহমেদ চৌধুরী। দুই থানা পরিদর্শন শেষে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের তারা এ নির্দেশ দেন। রমনা থানার ওসি মইনুল ইসলাম দৈনিক ইনকিলাবকে বলেন, গতকাল সকালে বিচারপতিরা থানা পরিদর্শনে এসেছিলেন।
তারা শিশু আইন বাস্তবায়নের নির্দেশনা দিয়ে গেছেন। কর্মকর্তাদের দিকনির্দেশনা দিয়েছেন তারা। সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান বলেন, বিচারপতিদের সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্ট স্পোশাল কমিটি ফর চাইল্ড রাইটস নামে একটি কমিটি রয়েছে। এটি শিশুদের অধিকার নিশ্চিতকরণে কাজ করে।
এই কমিটির সিদ্ধান্ত অনুসারে আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী গতকাল সকালে রাজধানীর রমনা ও তেজগাঁও থানায় যান। শিশু আইন-২০১৩ যথাযথভাবে পালন হচ্ছে কিনা, থানার কর্মকর্তারা শিশু অপরাধীদের সঙ্গে যথাযথ আচরণ করছেন কিনা –এসব বিষয় দেখে এসেছেন তারা।
তিনি আরও বলেন, এ সময় শিশুবিষয়ক পুলিশ কর্মকর্তাদের শিশু অপরাধীদের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে, সে বিষয়ে বিচারপতিরা পরামর্শ দেন। এছাড়া তারা থানায় শিশুদের জন্য আলাদ ডেস্ক স্থাপনেরও পরামর্শ দেন। আজ শনিবার শিশু আইন-২০১৩ বাস্তবায়ন নিয়ে সুপ্রিম কোর্ট মিলনায়তনে একটি অনুষ্ঠান হবে। সেখানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সব উপ-কমিশনার ও শিশুবিষয়ক কর্মকর্তা এবং সুপ্রিম কোর্টের বিচারপতিরা থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ