Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মামলা জট নিরসনে নতুন ৪১টি ট্রাইব্যুনাল সৃষ্টি করা হচ্ছে

তারেকের বিরুদ্ধে ৮টি মামলা চলছে সংসদে আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে একটি রাষ্ট্রদ্রোহ মামলাসহ আটটি মামলা চলছে। আর দুটি মামলায় তাঁর সাজা হয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত নারী আসনের সংসদ ফজিলাতুন নেসা বাপ্পীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। আইনমন্ত্রী বলেন, বিএনপির তারেক রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের দায়ে কাফরুল থানায় ২০০৭ সালে দায়ের করা (মামলা নং ১৭/২০০৭) মামলা চলছে। এ মামলায় তারেক রহমান ছাড়াও তাঁর স্ত্রী জোবায়দা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানু আসামি হিসেবে অভিযুক্ত হয়েছেন। দ্রুত বিচার ট্রাইব্যুনালে তারেকের বিরুদ্ধে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা (মামলা নং ২৯/১১ ও ৩০/১১) ও ঢাকা মহানগর দায়রা জজ আদালতে দায়ের করা (১৫৫৮২/১৭) রাষ্ট্রদ্রোহ মামলা চলমান রয়েছে। এ ছাড়া ঢাকার সিএমএম কোর্টে চারটি মানহানি মামলা (৪৯৯/৫০০ ধারায়) চলমান রয়েছে। এই মামলাগুলোর মধ্যে একটিতে পরোয়ানা জারি করা হয়েছে। আইনমন্ত্রী বলেন, তারেক রহমান একটি মামলায় নিম্ন আদালতে খালাস পেয়েছিলেন। ওই মামলায় হাইকোর্ট তাঁকে সাত বছর সশ্রম সাজা ও ২০ কোটি টাকা জরিমানা এবং জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় তারেক রহমানের ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ দশমিক ৮০ টাকা জরিমানা করেছে। অন্যান্য আসামির সঙ্গে ভাগাভাগি করে আনুপাতিক হারে এই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
সরকারী দলের দিদারুল আলম এমপির লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আরো বলেন, সারা দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এক লাখ ৬৫ হাজার ৫৫০টি মামলা বিচারাধীন রয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক জানান, মামলার এই জট দ্রুত নিষ্পত্তির জন্য আরো ৪১টি ট্রাইব্যুনাল সৃষ্টির মঞ্জুরী প্রদান করা হয়েছে। আর উক্ত ট্রাইব্যুনালসমূহের জন্য ২০৫টি সহায়ক পদ সৃষ্টি করা হয়েছে। এসব পদে নিয়োগ দিয়ে মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে। ওই সকল মামলার মধ্যে ঢাকা বিভাগে ৪৪ হাজার ৫৪৬ টি, চট্টগ্রাম বিভাগে ৪৩ হাজার ৩০ টি, রাজশাহী বিভাগে ১৬ হাজার ১২৮ টি, খুলনা বিভাগে ১৯ হাজার ১৩৮ টি, বরিশাল বিভাগে ১০ হাজার ১৬৩ টি, সিলেট বিভাগে ১১ হাজার ৮০৭ টি এবং রংপুর বিভাগে ২০ হাজার ৭৩৮ টি মামলা বিচারাধীন রয়েছে।
আওয়ামী লীগের সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, দেশের বিভিন্ন আদালতে জমে থাকা মামলাগুলো নিষ্পত্তির জন্য বিচারকের শুন্য পদ পূরণসহ নতুন পদ সৃষ্টির কার্যক্রম গ্রহন করা হয়েছে। দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপণ, সুপ্রিম কোর্টে ডিজিটাল কজলিস্ট চালু, এডিআর এর মাধ্যমে মামলার জটকমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি আরো জানান, এ সরকারের আসার পর থেকে ২০১৭ সাল পর্যন্ত নিম্ম আদালতে ৬৮৪ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। বিচারকদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ণ সিডনী ইউনির্ভাসিটিতে ৫৪০ জন বিচারককে প্রশিক্ষণের কার্যক্রম চালু রয়েছে এবং ইতিমধ্যে ৬৩ জন প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। আরো ১৬০ জন বিচারকের প্রশিক্ষণ গ্রহণের সরকারী আদেশ হয়েছে। ভারতের ভুপালে ৭৬ জন বিচারক প্রশিক্ষণ নিয়েছেন এবং জাইকার অর্থায়নে ১৫ জন জাপানে প্রশিক্ষণ নিচ্ছেন। আইন মন্ত্রী সংসদে জানান, নারী ও শিশু নির্যাতন বন্ধে আরো ৫টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ৮টি মানি ল-ারিং ট্রাইব্যুনাল, ৩টি শ্রম আদালত, ১১২ টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯ টি যুগ্ম-জেলা জজ পদ সৃষ্টি, ১৯ টি পরিবেশ আদালত, ৬টি পরিবেশ আপীল আদালত, ২১৪ টি সহকারী জজ আদালত সৃষ্টির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া সারা দেশে ৩৬০ টি মেট্রোপলিটন ম্যাজিট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিট্রেট ও জুডিশিয়াল ম্যাজিট্রেট ও সহকারী জজ আদালত পদ সৃষ্টি করা হচ্ছে বলে তিনি জানান। বিরোধী দল জাতীয় পার্টির গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে ৫শ’টি স্থানে সিরিজ বোমার হামলার ঘটনায় বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা ৩০টি। ২৯টি মামলা সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। একটি মামলার কার্যক্রম আদালত স্থগিত করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ