Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৪’র নির্বাচনকে ফ্রড ইলেকশন বলেছে ইইউ মির্জা ফখরুল

খালেদা জিয়ার রায় এবং কারাগারের বিষয় অবহিত করেছে বিএনপি

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন মামলায় সাজা দেওয়া হয়েছে উল্লেখ করে মামলার সার্বিক তথ্য ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের কাছে তুলে ধরেছে বিএনপি। এছাড়া এক সপ্তাহেও রায়ের কপি প্রদান না করে কারাবাস দীর্ঘায়িত করার ষড়যন্ত্র, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, খালেদা জিয়া ও বিএনপিকে ছাড়া নির্বাচন করতে সরকারের ষড়যন্ত্র, নেতাকর্মীদের বিরুদ্ধে লাখ লাখ মামলা এবং গণগ্রেফতারের বিষয় জানিয়েছে দলটির নেতারা। গতকাল (বুধবার) সন্ধ্যা ৭টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন বিএনপির সিনিয়র নেতারা।
বৈঠকের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীল বলেন, খালেদা জিয়া রায় এবং কারাগারে যাবার বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলকে অবহিত করা হয়েছে। তিনি বলেন, ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সাথে সভায় দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা, দেশনেত্রীর মামলার রায় এবং বর্তমানে গণতন্ত্রের যে অবস্থা রয়েছে সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দেশনেত্রীর রায়ের বিষয়টি আমরা তাদেরকে অবহিত করেছি। অপর এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এই রায়টি আগামী নির্বাচনে অন্তরায় হবে কিনা সেই বিষয়টা তারা দেখছেন। অবজারভার পাঠানোর জন্য নির্বাচন কমিশন তাদেরকে চিঠি দিয়েছেন, তারা পাঠাবেন কি পাঠাবেন না- প্রতিযোগিতামূলক নির্বাচন না হলে সাধারণ নির্বাচনী পর্যবেক্ষক তারা পাঠান না। গতবার (দশম সংসদ নির্বাচন) তারা পাঠাননি। এই বিষয়গুলো খুব পরিস্কার যে, ২০১৪ সালের নির্বাচনে পরেও গোটা বিশ্বের যে প্রতিক্রিয়া ছিলো, তারা বলেছে যে, একটা ফ্রড ইলেকশন হয়েছে এবং নির্বাচনটা গ্রহনযোগ্য না। এখনো তারা আশা করে যে, ইনক্লুসিভ ইলেকশন হবে। সেজন্য তারা কাজ করছে। নির্বাচন কমিশনসহ বিভিন্ন স্টেক হোল্ডারদের সাথে তারা কথা-বার্তা বলছেন।
বিএনপির পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে.জে. (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, আবদুল কাইয়ুম, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, খালেদা জিয়ার একান্ত সচিব আবদুস সাত্তার প্রমুখ। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলে দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবার্ট এর নেতৃত্বে বৈঠকে ছিলেন, জেমস নিকোলসন, রিচার্ড করবেট, ওয়াযিদ খান ও সাজ্জাদ করিম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ