Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কল্পকথার রাজ্যে কল্পবিজ্ঞানীর হানা

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:১৯ পিএম, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮

এহসান আব্দুল্লাহ : একসময় বাচ্চাদের ঘুম পাড়ানোর মহাযজ্ঞ আয়োজনে চলহো জুজু বুড়ির আগমন। কিংবা বাচ্চারা খেতে না চাইলে উল্টো তাকে খেয়ে নেয়ার জন্য সামনে আসতো লাল লাল চোখের দৈত্যাকার রাক্ষস। আবার এই জুজু বুড়ি আর রাক্ষসের লাগাম টেনে ধরার জন্য ডাক পড়তো রাজ্যের সেরা যাদুকরের।
মন ভুলিয়ে রাখার আয়োজনে ছিল রাজপুত্র আর রাজকন্যার সেই ভূবন ভোলানো প্রেমের গল্প। দুষ্ট ডাইনীকে হারিয়ে সে কি কষ্ট করে রাজপূত্র রাজকণ্যার মিলন হতো। তা দেখে রাজ্যের প্রজারা হাফ ছেড়ে বাচতো। রাজা রাণীর সন্তান হলে চলতো রাজ্য জুড়ে উৎসব। সময়ের ¯্রােতে এখন আর সেই রাজা রাণী আর রাক্ষস খোক্ষসরা নেই। পৃথিবী থেকে হারিয়ে তারা স্থান করে নিয়েছে রুপকথার পাতায়। আর সেই কল্পিত রুপকথারাই আমাদের পৌছে দিত তাড়ের কাছে, সূদুর অতীতে।
বর্তমানে অতীতের প্রতি আর তেমন কোন আগ্রহ জাগেনা শিশুদের। তারা ব্যস্ত এখন ভবিষ্যৎ নিয়ে। এখন তারা রুপকথার রাজ্য নিয়ে আর ভাবেনা ; স্বপ্ন দেখে পৃথিবীর বাহিরে নতুন রাজ্য গড়ার।
পাতাল পুরির রাক্ষস এখন দুর্গ গেরেছে আকাশের ওপারে। দুষ্ট রাক্ষস নাম পাল্টে হয়েছে এলিয়েন। যাদুকরেরা নতুন করে বৈজ্ঞানিক নাম নিয়ে দমন করছে সবগুলো দুষ্টু এলিয়েনের।
রাজা রাণীরাও এখন হয়েছে প্রেসিডেন্ট আর রাজ্য হয়েছে রাষ্ট্র। শিশুদের মনের রাজ্যে আস্তে আস্তে সেইসব কল্পিত রুপকথার স্থানে সম্রাজ্য বিস্তার করছে কল্পবিজ্ঞান। কল্পবিজ্ঞানের সেই দুষ্ট বিজ্ঞানী আর রোবট মিলে এলিয়েন ডেকে আনছে পৃথিবীকে ধ্বংস করার জন্য। প্রেসিডেন্ট তার প্যালেসে রাজ্যের সেরা বিজ্ঞানীদের নিয়ে বসেছেন তাদের মোকাবেলার জন্য। রুপকথার ঢাল তলোয়ার ছেড়ে সৈন্যরা এখন মাঠে নামছে অত্যাধুনিক অস্ত্র নিয়ে।
তাতেই প্রতিমুহূর্তে শিহরণ জাগছে সবার মনে; এবারের মতো বোধহয় রক্ষা পাবে পৃথিবী। তারপর দখল করবে ঐ দুষ্ট গ্রহ। চাঁদের স¤্রাজ্য থেকে আক্রমণ করা হবে তাদের। এমনই সব রোমাঞ্চকর কাহিনীতে ভরপুর কল্পবিজ্ঞান শিশুদের পৌছে দেয় কৌতুহলের শেষ প্রান্তে; নতুন কোন আবিষ্কারের নেশায়। নতুন গ্রহ, নতুন কোন ভীনদেশী যান বা নতুন কোন অস্ত্র আবিষ্কারের নেশায় বুদ হয়ে থাকা শিশুরা যেন ভুলেই গেছে রুপকথার রাজা রাণীদের কথা। একসময়ের দাপুটে কল্পিত রুপকথারই এখন পরিণত হয়েছে কল্পনায়। বাস্তবের কল্পনায় এখন বিজ্ঞান হানা দেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ