Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে পানি সম্পদ মন্ত্রী পানি সম্পদ খাতে সাড়ে ৮ বছরে ব্যয় সাড়ে ১৭ হাজার কোটি টাকা

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বুড়িগঙ্গাকে বাঁচাতে শুস্ক মৌসুমে যমুনা থেকে পানি আনার প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এ খাতে ব্যয় হেেচ্ছ ১ হাজার ১২৫ কোটি ৫৯ লাখ টাকা। আগামী ২০২০ সালের জুন নাগাদ শেষ হবে আলোচ্য এই কাজ। জাতীয় সংসদকে পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু গতকাল বুধবার বিকেলে এ তথ্য জানান। একইসঙ্গে মন্ত্রী জানিয়েছেন, বর্তমান সরকার বিগত সাড়ে ৮ বছরে পানি সম্পদ খাতে প্রায় সাড়ে ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে ১১৬টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে। চলতি অর্থবছরে আরো ২১টি প্রকল্প শেষ হবে।
আওয়ামী লীগের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে পানি সম্পদ মন্ত্রী আরো জানান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বুড়িগঙ্গা পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়ন করছে। এর আওতায় নিউ ধলেশ^রী, পুংলী, বংশাই ও তুরাগ নদী খননের মাধ্যমে যমুনা নদী থেকে শুস্ক মৌসুমে ২৪৫ ‘কিউসেক’ পানি প্রবাহ নিয়ে বুড়িগঙ্গা নদীতে ১৪১ ‘কিউসেক’ পানি প্রবাহ বৃদ্ধি করা হবে। মঞ্জু বলেন, ‘এর ফলে শুষ্ক মৌসুমে বুড়িগঙ্গা নদীর প্রবাহ ও নাব্যতা বৃদ্ধি পাবে এবং পানির দূষণের মাত্রা হ্রাস পাবে। একই দলের মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে ক্ষমতাসীন জোটের শরীক জাতীয় পার্টির (জেপি) এ মন্ত্রী বিগত সাড়ে ৮ বছরে পানি সম্পদ খাতে বাস্তবায়িত প্রকল্পগুলোর ফিরিস্তি তুলে ধরেন। তিনি বলেন, দেশের পানি সম্পদের সার্বিক উন্নয়ন, যথাযথ ব্যবহার ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে বর্তমান সরকার পরিকল্পা ও ব্যবস্থাপনা উন্নত করার পাশাপাশি বন্যা পূর্বাভাস, সতর্কীকরণ ও নিয়ন্ত্রণ, নিস্কাশন ও সেচ, নদী ভাঙ্গন রোধ ও নদ-নদীর নাব্যতা রক্ষা, উপকূলীয় বাঁধ নির্মাণ, ভূমি পুনুরুদ্ধার, জলাবদ্ধতা দূরীকরণ এবং হাওড়-বাওড়ের উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, বিগত আট বছরে ৫৩৩ কিলোমিটার নদী তীর সংরক্ষণ করা হয়েছে। নির্মিত হয়েছে ৯০২ বাঁধ। মেরামত বা সংস্কার করা হয়েছে আরো ২ হাজার ৫৯৪টি। সারা দেশে তৈরী করা হয়েছে ৯৪৮টি হাইড্রোলিক স্ট্রাকচার। খনন করা হয়েছে ১৭৫ কিলোমিটার সেচ ও ৪৭৮ কিলোমিটার নিস্কাশন খাল। একই সময়ে ড্রেজিং ও পুনঃখনন করা হয়েছে ৮৯৬ কিলোমিটার নদী। নির্মাণ করা হয়েছে ৯৮টি ক্লোজার, ৪৭টি ব্রীজ ও কালভার্ট ও ৩২ কিলোমিটার রাস্তা। ড্রেজিং সক্ষমতা বাড়াতে কেনা হয়েছে ৭টি ড্রেজার। এই সাড়ে ৮ বছরে সেচ সুবিধার আওতায় এসেছে নতুন ১ দশমিক ৮৫ লক্ষ হেক্টর জমি, আর বন্যা নিয়ন্ত্রণ ও নিস্কাশন সুবিধার আওতা ৩ দশমিক ৮৩ লক্ষ হেক্টর বেড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ