Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা অনুষ্ঠিত ১২৮ অতিরিক্ত জেলা জজকে পদোন্নতির সুপারিশ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ১২৮ জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ হিসেবে পদোন্নতির সুপারিশ অনুমোদন দিয়েছেন সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতির সমন্বয়ে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় বিষয়টি অনুমোদন দেয়া হয়। এছাড়া শর্তসাপেক্ষে একজনকে জেলা জজ হিসেবে পদোন্নতির সিদ্ধান্ত হয়েছে। অতিরিক্ত জেলা জজ হিসেবে তার চাকরির অভিজ্ঞতা একবছর পূর্ণ হলেই(আগামী ৩১ মে) কেবল তিনি জেলা জজ হিসেবে পদোন্নতি পাবেন। এছাড়া যেসব বিচারকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তাধীন রয়েছে, যাদের কাজের দক্ষতা ও সততা নিয়ে প্রশ্ন রয়েছে, বিভাগীয় শাস্তি হয়েছে এরকম ৮ অতিরিক্ত জেলা জজের নাম পদোন্নতির প্যানেল থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি তিনজন যুগ্ম জেলা জজকে অতিরিক্ত জেলা জজ হিসেবে পদোন্নতির সিদ্ধান্ত হয়েছে।
একইসঙ্গে হাইকোর্টের দুর্নীতি ও অনিয়ম নিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের অভিযোগ নিয়েও এ সভায় আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। সভায় প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সময়মতো এজলাসে বসা এবং দায়িত্ব পালনে সতর্ক থাকতে বলেছেন বলে জানা গেছে। পাশাপাশি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি।
ফুলকোর্ট সভার বিষয়ে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিষ্টার সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ১৮তম বিসিএস পরীক্ষার মাধ্যমে নি¤œ আদালতের বিচারক (ম্যাজিষ্ট্রেট) হিসেবে নিয়োগ পাওয়া বিচাকদের জেলা জজ হিসেবে পদোন্নতির সিদ্ধান্ত অনুমোদন করেছেন ফুলকোর্ট সভা।
গত ২ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন। পরদিন ৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরপর এই প্রথম গতকাল তিনি হাইকোর্টের বিচারপতিদের নিয়ে ফুলকোর্ট সভা করেন। এ সভায় নি¤œ আদালতের বিচারকদের পদোন্নতির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলের অভিযোগের বিষয়টি নিয়ে হাইকোর্টের বিচারপতিদের দৃষ্টি আকর্ষন করেন বলে জানা গেছে। গত ৪ ফেব্রুয়ারি প্রধান বিচারপতিকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের দুর্নীতি ও অনিয়মের কথা তুলে ধরেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ বিষয়টি গতকাল ফুলকোর্ট সভায় আলোচনা হয়। সভায় অ্যাটর্নি জেনারেল রাষ্ট্রীয় দায়িত্ব পালনের পাশাপাশি ব্যক্তিগতভাবে যেসব মামলা পরিচালনা করেন তা নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, আর্থিক বিষয় সংক্রান্ত মামলায় অন্তবর্তীকালীন আদেশ নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া বিচার বিভাগের সার্বিক বিষয় নিয়ে যেকোনো দিন আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের নিয়ে একটি মতবিনিময়সভা করা হবে বলে প্রধান বিচারপতি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ