Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত শতাংশ সুদে ঋণ দেবে ২৪ ব্যাংক

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বেসরকারিখাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য জাপান সরকারের অর্থায়নে সাত শতাংশ সুদে ঋণ বিতরণ করবে ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপকের সঙ্গে ২৪ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী ব্যাংকগুলো তিন শতাংশ সুদে ঋণ নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সাত শতাংশ সুদে বিনিয়োগ করতে পারবে। বাংলাদেশ সরকার ও জাইকার ‘ফরেন পাইরেক্ট ইনভেস্ট প্রমোশন প্রজেক্ট (বিডি-পি৮৬)’ চুক্তির আওতায় সাত হাজার ১০৯ জাপানি ইয়েন বা ৪৬১ কোটি ৬২ লাখ টাকা বাংলাদেশকে দিয়েছে।
বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন ব্যাংক গ্রাহকদের মধ্যে এ ঋণ বিতরণ করবে। দেশের অর্থনৈতিক অঞ্চল, শিল্প পার্ক প্রতিষ্ঠাতারা এ ঋণ নিতে অগ্রাধিকার পাবেন। পাঁচ থেকে ১০ বছর মেয়াদি এ ঋণের গ্রেস পিরিয়ড দুই বছর। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির। এসময় তিনি বিদেশি বিনিয়োগে অংশীদার হওয়ায় জাপান সরকারকে ধন্যবাদ জানান। এই বিনিয়োগে বহু মানুষের কর্মসংস্থান হবে জানিয়ে গর্ভনর বলেন, সরকার দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।
জাইকার বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এবিবি’র চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান, নির্বাহী পরিচালক আহমেদ জামাল, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক মো. রেজাউল ইসলাম বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ