Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় আলেমে দেশ সয়লাব

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গত কয়েকবছর যাবত আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, বাংলাদেশে হাজার হাজার যোগ্য, দক্ষ ও উচ্চমানের আলেম থাকা সত্তে¡ও নানা কারণ দেখিয়ে যেখানে সেখানে শত শত ভারতীয় আলেমকে দাওয়াত করে আনা হচ্ছে। কেউ চার তরিকার বড় পীর ও বড় বুযুর্গ পরিচয়ে এদেশে ওয়াজ মাহফিলে আসছেন। কেউ কেউ নিজেকে নবী বংশ দাবি করে এদেশে ভক্ত-মুরিদান বৃদ্ধি করছেন।
অনেকে নিজেকে আজমীর শরিফের প্রতিনিধি দাবি করেও প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। গতকাল একটি বহুল প্রচারিত দৈনিকের বিজ্ঞাপনে দেখা গেছে দুইদিনব্যাপী ইসলামি মহাসম্মেলনে যে তিনজন অতিথির নাম ছাপা হয়েছে তার তিনজনই ভারতীয়। বাংলাদেশের কোনো আলেমের নাম পোস্টারে ছাপা হয়নি। অনেকে এটিকে স্বদেশী আলেমদের অবমূল্যায়ন ও ভারতীয় আলেমদের গুরুত্ববৃদ্ধির চেষ্টা বলে ধরে নিয়েছেন। দেশের অনেক মাদরাসায় বছরের শুরুতে ‘সবক শুরু’, ‘খতমে বুখারী’, ‘বার্ষিক সভা’ ইত্যাদি কারণে অসংখ্য ভারতীয় আলেমকে দাওয়াত করে আনা হচ্ছে। যার কোনো প্রয়োজন দেশের সচেতন আলেমসমাজ বোধ করেন না। কেননা, যাদের আনা হয় তাদের চেয়েও বর্ষিয়ান, দক্ষ, সিনিয়র ও সুযোগ্য আলেম বাংলাদেশে রয়েছে। সম্প্রতি ভারতীয় আলেমদের আসা যাওয়া বৃদ্ধি পাওয়ার আগ পর্যন্ত এরাই এসব কাজ করতেন। অনেকের ধারণা, হঠাৎ করেই বেশ গুরুত্ব দিয়ে একটি মহল ভারতীয় আলেম আনা শুরু করেছে। কোনো কোনো জায়গায় দেখা গেছে বড় ব্যবসায়ী পরিচয়ে তাদের কিছু ভক্ত এসব আলেমকে আনার প্রস্তাব দেয়। আসা যাওয়ার খরচ এমনকি হেলিকপ্টারের ভাড়া তারাই বহন করে। শর্ত দেয় এলাকার সব লোককে তাদের মুরিদ বানাতে হবে। সারা দেশেই গত কয়েকবছর ধরে এ চিত্র দেখা যাচ্ছে। অনেক সময় মিথ্যা তথ্য দিয়ে তাদের গুরুত্ব বাড়ানো হয়ে থাকে। যিনি মাধ্যমিক পর্যায়ের শিক্ষক তাকে পরিচয় করিয়ে দেওয়া হয় ‘শাইখুল হাদীস’ বা ‘সিনিয়র মুহাদ্দিস’ হিসাবে। ভারতের অনেক আলেমকে দেখা যায় বছরে একাধিকবার এ দেশে ঘুরতে আসেন। তারা নিজেদের পাঠদান বা স্বদেশী জনগণকে ওয়াজ নসিহত করার সময় কখন পান তা বোঝা যায় না। অনেকে ধারণাতীত মোটা হাদিয়া নিয়ে দেশে ফিরে যান। কেউ কেউ আবার বাংলাদেশের ধর্মীয় অঙ্গনে ভারতীয় ভাবধারা জনপ্রিয় করে তুলতেও মিটিং, বৈঠক, সাক্ষাত ইত্যাদি করেন। গতকাল সম্মিলিত মুফতি পরিষদের যুগ্ম আহŸায়ক আল্লামা মুফতি ওয়াহিদুল ইসলাম ও সদস্য সচিব মাওলানা মুফতি জাকারিয়া আল মাহমুদ এক বিবৃতিতে এসব কথা বলেন।
বিবৃতিতে তারা আরও বলেন, দেশে যেন ভারতীয় আলেমের সয়লাব চলছে। ভারতে যখন মানুষের চেয়ে গরুর মর্যাদা বেশি, যখন গরুর কারণে বহু মুসলমানকে হত্যা করা হচ্ছে, মুসলমানদের আখ্যায়িত করা হচ্ছে ভারতের সমস্যা হিসাবে, লাখো মুসলমানকে নাগরিকত্ব হারা করার চেষ্টা চলছে, বাবরি মসজিদ ভেঙ্গে রাম মন্দির নির্মাণ এখন সময়ের ব্যাপার, তাজমহল কে বলা হচ্ছে ‘তেজ মন্দির’ এবং সেখানে স¤্রাজ্ঞী মমতাজের কবর প্রাঙ্গনে আয়োজন করা হচ্ছে ‘রামলীলার’। তখন ভারতীয় আলেমরা এসব নিয়ে বয়ানে কোনো কথা বলেন না। এ বিষয়ে বাংলাদেশের জনমত বা সমর্থনও চান না। এমনকি তাদের বিপদগ্রস্থ ভারতীয় মুসলমানদের জন্য দোয়া করতেও শোনা যায় না। কোনো কোনো আলেম গত ৪ বছরে চল্লিশ থেকে পঞ্চাশ বার বাংলাদেশে আসা যাওয়া করেছেন বলে জানা গেছে। কিছু আলেম ধর্মীয় ও আধ্যাত্মিক সফরের ছদ্মাবরণে রাজনৈতিক দর্শন প্রচার ও কুটনীতি করে থাকেন বলেও প্রমাণ পাওয়া গেছে। তারা ভারতের দূতের ভ‚মিকায় রয়েছেন বলে বহু আলেম-ওলামা মতপ্রকাশ করেছেন। দেশে এত বড় বড় আলেম থাকতে অপেক্ষাকৃত কম যোগ্যতা সম্পন্ন ও ক্ষেত্রবিশেষে বাংলাদেশের স্বার্থবিরোধী ভূমিকা পালনে রত এসব ভারতীয় আলেমের আনাগোনার হেতু কি, তা সরকারকে তলিয়ে দেখতে হবে। আশাকরি দেশের আলেম সমাজ ও ধর্মপ্রাণ মানুষও বিষয়টি নিয়ে ভাববেন।

 

 



 

Show all comments
  • Nurul ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫২ এএম says : 2
    Protection is best policy of success.................
    Total Reply(0) Reply
  • Rakib ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৪১ এএম says : 1
    What is wrong with you guys? An alem is an alem does not matter where they are from as log as they are teaching people Islam? Don't bring filthy nationalism in ragards to Islam...
    Total Reply(0) Reply
  • সোলায়মান ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:৩৩ এএম says : 13
    আশাকরি দেশের আলেম সমাজ ও ধর্মপ্রাণ মানুষও বিষয়টি নিয়ে ভাববেন।
    Total Reply(0) Reply
  • Khandaker Momin ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:৩৪ এএম says : 5
    Many many thanks to the Writer
    Total Reply(0) Reply
  • Syed Mahbubul alam al-hasani ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:৫৯ এএম says : 1
    i am a student
    Total Reply(0) Reply
  • সাইফ ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:০৩ এএম says : 2
    খবরটা ভালো মন্দ দুটোওই আছে, আর দেশের আলেম গনকে যদি দেশের মানুষ গ্রহন না করে তবে তার যন্য সবার আগে আলেম গনেরই ব্যর্থতা কেননা, তারাওই তো তাদের জ্ঞ্যানের গভিরতা প্রমান করতে পারেননি, আর সবছেয়ে ভয়ঙ্কর ব্যাপার যেটা হচ্ছে, আলেম গনের মাঝেই একতা নেই, ফেরকা বাজি, আর ফিত্রনা ছাড়া কিছু পাওয়া যায়না, কেউ হচ্ছেন জামায়াতের আলেম, কেউ হচ্ছে তাবলীগ জামাতের আলেম, কেউ আহলুল সুন্নাহর আলেম কেউ চরমোনাইর আলেম কেউ হেফাজতে ইসলামের আলেম, এই ভাবে যত মত আছে আলেম গন সেই মতের জন্যেই হয়ে গেছেন, তবে আল্লাহ ও রাসুলের (সাঃ) এর প্রদর্শিত দ্বীন ইসলামের এই নায়েবে রাসুল যাদের উপাদি সেই সব আলেম বর্তমানে তো দেখা যায়না, আলেমগন কে অনুরোদ করছি, আপনারা দলের নয় আল্লাহ ও রাসুলের দ্বীনের খেদমত গার এটা আগে প্রমান করুন। মতের ভিন্নতা ঈমানের ভিন্নতা নয় এটা প্রমান করুন, মুসলামনদেরকে মতের নয় দ্বীনের শিক্ষা প্রধান করুন, দেখবেন আপনাদের মল্যায়ন ঠিকই হচ্ছে, নয়তোবা এই ভাবেই আপনারা অন্যের দ্বারা বিতাড়িত হবেন। আল্লাহ সকলকে হেদায়েত প্রধান করুন।
    Total Reply(0) Reply
  • Abdullah ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩৭ পিএম says : 6
    They are opportunist "Alem". It is their commercial tour .so our government should not allow them to come in our country .
    Total Reply(0) Reply
  • ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:৪৪ পিএম says : 0
    উপমহাদেশের শ্রেষ্ঠ ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের উস্তাদগনকে বিভিন্ন মাদ্রাসার বার্ষিক সভায় আনা হয় একারনে যে, উনারা অনেক অনেক বড় মাপের আলেম, এবং বুযুর্গ ব্যাক্তিত্ব।ইসলাম কোনো সীমানায় আবদ্ধ নয়।এদেশে যদি মক্বা মদিনার ইমাম গনকে আনা হলে কোনো সমস্যা না থাকে, তাহলে দারুল উলুমের সম্মানিত শাইখুল হাদিস দেরকে আনলে সমস্যা কোথায়???
    Total Reply(0) Reply
  • Maulana Abdul Gaffar Soygori ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৪৫ এএম says : 0
    এদেশে ইসলামের সঠিক জ্ঞান এসছে ভারত তখা দারুল উলূম দেওবন্দ থাকে। এছাড়া এদেশে শত শত কাওমী মাদরাসা দারুল উলূম দেওবন্দের আদলে পরিচালিত হয়। এখানে ভারতীয় ইলামায়ে কেরাম অবশ্যই আসতে হবে।
    Total Reply(0) Reply
  • noor mohammad ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৮:৩৬ পিএম says : 7
    ডাল মে কুচ কালা হ্যায়!
    Total Reply(0) Reply
  • md junaid ১৩ নভেম্বর, ২০১৯, ১০:১০ পিএম says : 0
    পাকিস্তানের ভন্ড তাহের শাহ এর ফাসেক ছেলেকে এনে আলেমদের মাথায় তুলে নাচলে ইনকিলাবের জাত যায়না!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ