Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিগগিরই প্রবাসী কল্যাণ ব্যাংক তফসিলি ব্যাংক হিসেবে কাজ শুরু করবে -নুরুল ইসলাম বিএসসি

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, শিগগিরই প্রবাসী কল্যাণ ব্যাংক তফসিলী ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করবে। এই ব্যাংকের মাধ্যমে বৈধ পথে রেমিটেন্স প্রেরণ বৃদ্ধি পাবে বলে মন্ত্রী আশা করেন। তিনি আরও বলেন, এ ব্যাংকের মাধ্যমে স্বল্প সময়, কম খরচ ও সহজে দেশে রেমিটেন্স আসবে। গতকাল সোমবার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সভাকক্ষে
প্রবাসী কল্যাণ ব্যাংক-কে তফসিলী ব্যাংকে রূপান্তর করতে পরিশোধিত মূলধন পুর্নগঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে আরও ১০০ (একশত) কোটি টাকার চেক প্রদান অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি একথা বলেন।
এর আগে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ১০০ (একশত) কোটি টাকার চেকটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রবাসী কল্যাণ ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মাহ্তাব জাবিন এর হাতে তুলে দেন। এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়েল সচিব ড. নমিতা হালদার , অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, ও প্রবাসী কল্যাণ ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মাহ্তাব জাবিন ও বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী উপস্থিত ছিলেন ।
উল্লেখ্য, বিদেশগামী কর্মী ও প্রত্যাগত কর্মীদের সামাজিকভাবে পূর্ণবাসনের লক্ষে সহজ শর্তে ঋণ প্রদান এবং স্বল্প খরচ ও সহজে দেশে রেমিটেন্স আনয়নের লক্ষ্যে ২০১০ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। ২০১১ সালে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ৯৫ (পঁচানব্বই) কোটি টাকা ও সরকারের ৫ (পাঁচ) কোটি টাকা নিয়ে প্রবাসী কর্মীদের কল্যাণে প্রবাসী কল্যাণ ব্যাংকের কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে সরকার প্রবাসী কল্যাণ ব্যাংকে তফসিলী ব্যাংক হিসেবে গঠনের সিদ্ধান্ত হয়। উক্ত সিদ্ধান্ত অনুযায়ী তফসিলী ব্যাংক গঠনে ৪০০ (চার শত) কোটি টাকার পরিশোধিত মূলধন পুর্নগঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে ৯৫ শতাংশ (অর্থাৎ (তিন শত আশি কোটি টাকা) এবং সরকার কর্তৃক ৫ শতাংশ (বিশ কোটি টাকা) প্রদান করা হবে। সে লক্ষ্যে গত ১৬ এপ্রিল ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ব্যাংক-কে তফসিলী ব্যাংকে রূপান্তর করতে পরিশোধিত মূলধন পুর্নগঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে ৫০ (পঞ্চাশ) কোটি টাকার চেক প্রদান করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ