Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্দি করার পরও সরকার খালেদা জিয়াকে নির্যাতন করছে -রিজভী

দুদুসহ ৮৫ জন আটক

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:৫০ এএম, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : সরকারের নির্দেশেই বেগম খালেদা জিয়াকে সাজা ও কারাগারে বন্দি করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, খালেদা জিয়ার সাজা এবং কারাগারে বন্দি রাখা সরকারের নির্দেশেই সম্পন্ন করা হয়েছে বলেই জনগণ বিশ্বাস করে। রাজনীতির মাঠ সন্ত্রাসী শক্তিতে দখলে নেয়ার জন্য সরকার যেভাবে মরিয়া হয়ে উঠেছে বেগম জিয়াকে বন্দী করা তারই বহিঃপ্রকাশ। বন্দী করার পরেও সরকার একের পর এক পরীক্ষা করে দেখছে কতভাবে তাঁকে নির্যাতন করা যায়। এই কারনেই ভোটারবিহীন সরকার কূটচাল এবং নিষ্ঠুর প্রতিশোধের ধারা অব্যাহত রেখেছে বিএনপিসহ গণতান্ত্রিক শক্তির ওপর। গতকাল (সোমবার) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, ন্যায় বিচার বা সুবিচারকে হুমকি দিয়ে তাড়িয়ে আওয়ামী নিষ্ঠুর প্রতিশোধের বিচারের বিভৎসতা দেখে সারাদেশের মানুষ ক্ষোভে-দুঃখে মুষড়ে পড়েছে। বিচার ব্যবস্থা ও আইনের শাসন প্রশ্নে সৃষ্ট বৃহত্তর সংকট ঘনীভূত করে প্রশাসনিক ও বিচারিক প্রতিষ্ঠানকে করায়াত্ত করা হয়েছে শুধুমাত্র বিরোধী প্রতিপক্ষকে সমূলে নির্মূল করার এক গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে।
আওয়ামী লীগের কাছে গণতন্ত্রের শর্তগুলো বিষাক্ত কাঁটার মতো মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, সন্ত্রাস ও গুÐামী যাদের রাজনীতির আদর্শ তাদের কাছে নির্ভেজাল গণতন্ত্র ও গণতান্ত্রিক র্শতগুলো অজানা থাকে। চিরায়ত গণতন্ত্রের উপাদানগুলি হচ্ছে ফ্রিডম অব স্পীচ, ফ্রিডম অব এ্যাসেম্বলী, এ্যাকসেস টু ইনফরমেশন। কিন্তু আওয়ামী লীগের কাছে গণতন্ত্রের এই শর্তগুলি বিষাক্ত কাঁটার ন্যায় । দখল ও লুটপাটের আনন্দে তাদের ক্ষমতা ধরে রাখতে হবে আর সেজন্য সমালোচনা ও সমাবেশের স্বাধীনতার কথা শুনলে তারা আঁতকে ওঠে। এই কারনে শান্তিপূর্ণ প্রতিবাদের সমাবেশকে বানচাল করতে এরা কখনোই দ্বিধা করে না। নিরাপত্তা বাহিনী’র অভিযান এবং ছাত্রলীগ-যুবলীগের সশস্ত্র মহড়া ও হামলায় বিএনপিকে রাস্তায় নামতে অবিরাম পৈশাচিক বাধা দিয়ে যাচ্ছে। গতকাল মানববন্ধন শেষে বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে রিজভী বলেন, দেশব্যাপী চলেছে গ্রেফতার ও হামলা, কর্মসূচিতে হামলা, ব্যানার খুলে ফেলা, নেতাকর্মীদের আহত করা। তিনি অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।
সারাদেশে ৮৫জন গ্রেফতার: সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন সরকার বিরামহীনভাবে সারাদেশে বিএনপি নেতাকর্মীদের উপর নির্যাতন, গণগ্রেফতার, বাড়িতে বাড়িতে তল্লাশি, স্বজনদের ভয়-ভীতি প্রদর্শন করে যাচ্ছে। বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুসহ গতকালও ৮৫ জন নেতাকর্মী গ্রেফতার হয়েছে জানিয়ে তিনি বলেন, গত ১৪ দিনে প্রায় সাড়ে ৪ হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে গতকাল মৎস্য ভবনের সামনে থেকে শামসুজ্জামান দুদু, ফেনী জেলা যুবদল নেতা জাকির হোসেনসহ ১৮ জনের অধিক, রামপুরা থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল অমিন, ছাত্রদল নেতা আহমেদ সাইমুন ও ইসতিয়াক নাসির, ওবায়দুল্লাহ নাঈম, মীর মাহমুদ উল্লাহ আকাশ,রায়হান খান, ইমরান হাসান আপেলসহ ১৩ জন, কুড়িগ্রামে মাহবুবুর রহমান, আবদুর রহিম রাসেল, ফেরদৌস খান রুবেল, নাহিদ হাসানসহ ৬ জন, লক্ষীপুরে শিপন পাটোয়ারী ৫ জন, বান্দরবানে মোঃ শামিম, সালেক, বাদশা, রাসেল, ফরহাদসহ ৯ জন, মুন্সিগঞ্জে শেখ ইদ্রিশ আলীসহ ৪ জন, ভোলায় আব্দুল কাদের সেলিম, ফারুক শিকদারসহ ১১ জন, ফেনীতে এস এম শাহাদত উল্লাহ, মৌলভীবাজারে ১৪/১৫ জন, সৈয়দপুরে- শফিকুল ইসলাম, সাজেদুর রহমান দিনার ও মোশাররফ হোসেন, হবিগঞ্জে এম এ মান্নান সরকারকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া ২০ দলীয় জোটের অন্যতম শরীক এলডিপি’র চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা নেতা জসিম উদ্দিন, ওমর খান, সবুজ; কুমিল্লা উত্তর জেলার চান্দিনা উপজেলা এলডিপি নেতা শামসুল হক এবং ঢাকায় এলডিপি’র ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্রদলের দুইজন নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।
অবস্থান কর্মসূচি আজ: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা, ভুয়া ও জাল নথির মাধ্যমে সাজানো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সাজা প্রদানের প্রতিবাদে এবং খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আজ অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালিত হবে। এছাড়া দেশব্যাপী সকল জেলা, মহানগর, থানা ও উপজেলায় একই দাবিতে স্থানীয় সুবিধানুযায়ী ১ ঘন্টার অবস্থান কর্মসূচি পালিত হবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে অবস্থান কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের জন্য অনুরোধ জানিয়েছেন রুহুল কবির রিজভী

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ