Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফারমার্স ব্যাংক ফেরাতে মূলধন যোগানকারীদের নিয়ে বৈঠক আজ

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বেসরকারি খাতের ফারমার্স ব্যাংকে সঙ্কট থেকে ফেরাতে মূলধন যোগানে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র্রীয় ব্যাংক। এ লক্ষ্যে আজ মঙ্গলবার বেলা এগারোটায় সম্ভাব্য বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন বাংলাদেশ (আইসিবি), রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক ও জনতা ব্যাংকের বোর্ড (পরিষদ) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কে ডাকা হয়েছে। গত বছরের শেষ দিকে তারল্য সঙ্কটে থাকা ফারমার্স ব্যাংক যাতে ঘুরে দাড়াতে পারে তার জন্য ব্যাংকটির পুনগর্ঠিত পরিষদ, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিজেরাই বেশ কিছু উদ্যোগ নিয়েছে। ব্যাংকটিতে বাচাঁতে নিয়ন্ত্রণকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক সহায়তা দিচ্ছে। এরই অংশ হিসেবে মূলধন যোগান বাড়িয়ে সঙ্কট কাটাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত থাকবেন বলে জানা গেছে। বৈঠকে ফারমার্স ব্যাংকের প্রতিনিধিদেরও ডাকা হয়েছে।
ফারমার্স ব্যাংক আইসিবি থেকে বিনিয়োগ মূলধন হিসেবে নিতে আগ্রহী হলেও সোনালী, জনতা ও রূপালি ব্যাংক থেকে অর্থ মূলধন হিসেবে না নিয়ে ঋণ হিসেবে পেতে চায়। তবে সংশ্লিষ্ট ব্যাংকগুলো তাতে রাজি নয়। ব্যাংকগুলো চায় মূলধন হিসেবে অর্থ নিয়ে ফারমার্স ব্যাংক পরিচালনায় তাদের প্রতিনিধিকে পাঠাতে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতও এমনটি চাচ্ছেন বলে জানা গেছে। এলক্ষ্যে তিনি এগারশ কোটি টাকা মূলধন যোগানের প্রস্তাবে নীতিগত সায় দিয়েছে।
জানতে চাইলে ফারমার্স ব্যাংকের উপদেষ্টা প্রদীপ কুমার দত্ত বলেন, আমাদের ব্যাংকটিতে ঘুড়ে দাড় করানোর জন্য তারল্য দরকার। আমরা সংশ্লিষ্ট কিছু প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে এগারশ কোটি টাকা প্রাতিষ্ঠান বিনিয়োগের সম্ভাব্য খাত পেয়েছি। আশা করি, সমস্যা থেকে আমরা আবার ঘুরে দাড়াব। সূত্র বলছে, বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন রয়েছে ৪০১ কোটি টাকা। আরো এক হাজার একশ কোটি টাকা বাড়িয়ে দেড় হাজার কোটি টাকার মূলধন করা হচ্ছে সঙ্কট দূর করতে। এর মধ্যে ৩৭৫ কোটি টাকা যোগান দেবে আইসিবি ও আইসিবি মিউচুয়াল ফান্ড। সম্প্রতি ব্যাংকটির পরিচালনা পরিষদে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ নেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। রাজনৈতিক বিবেচনায় বর্তমান সরকারের গত মেয়াদে অনুমোদন পাওয়া নতুন ৯ ব্যাংকের একটি ফারমার্স ব্যাংক। ব্যাংকটির বিরুদ্ধে নিয়োগ প্রক্রিয়া ও ঋণ বিতরণে ব্যাপক অনিয়মের তথ্য বেরিয়ে আসে। ব্যাপক হারে ঋণ বিতরণের ফলে ব্যাংকটি তহবিল সঙ্কটে। এ জন্য আমানতকারীদের অর্থ পরিশোধ যেমন করতে পারছে না, অপরদিকে, নিয়ম মতো বাংলাদেশ ব্যাংকে টাকা জমা রাখতে ব্যর্থ হচ্ছে। ব্যাংক চালাতে ব্যর্থ হওয়ায় গত ২৭ নভেম্বর পদত্যাগ করেন ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও নিরীক্ষা কমিটির চেয়ারম্যান ও মাহাবুবুল হক চিশতী। ব্যাংকের এমডি একেএম শামীমকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ