Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জেল কোড অনুযায়ী খালেদা জিয়ার জন্য ব্যবস্থা -স্বরাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টর : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন,আদালতের নির্দেশনা ও জেল কোড অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য কারাগারে ব্যবস্থা নেওয়া হয়েছে। সামাজিক মর্যাদা বিবেচনায় জেল কোড অনুযায়ী তার যা যা প্রাপ্য, সেই ব্যবস্থা করা হয়েছে। গতকাল রোববার সচিবালয়ে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।
তিনি বলেন, খালেদা জিয়া প্রাক্তন প্রধানমন্ত্রী, তিনি একটি বড় দলের চেয়ারপারসন, বিশেষ রাজনৈতিক ব্যক্তিত্ব, তার সামাজিক মর্যাদা আছে। সামাজিক মর্যাদা বিবেচনা করে জেল জোড অনুযায়ী তার যা যা প্রাপ্য তার জন্য আমরা আগে থেকেই ব্যবস্থা নিয়েছি। প্রথম দিন থেকেই তাকে সে রকম মানসম্পন্ন জায়গায় রাখা হয়েছে।
ভিআইপি হিসেবে খালেদা জিয়া কেন ডিভিশন পাচ্ছেন না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আদালতের রায়ে যেভাবে বলা আছে সেভাবেই করা হচ্ছে এবং করা হবে।
জেল কোড অনুযায়ী বিএনপি প্রধানকে ডিভিশন দিতে আদালতের নির্দেশনা রয়েছে, এখন কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, এ বিষয়ে আদালত থেকে নির্দেশনা দেওয়া হয়েছে, সেই নির্দেশনা আসুক আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রæয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড দেন আদালত। রায় ঘোষণার পরই তাকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বিএনপির অভিযোগ-কারাগারে খালেদাকে ডিভিশন দেওয়া হচ্ছে না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন,সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডের তদন্ত প্রতিবেদন শিগগিরই প্রকাশ হবে । র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) এই হত্যাকান্ডের তদন্ত করছে। তদন্ত শেষ হলে র‌্যাব শিগগিরই প্রতিবেদন প্রকাশ করবে।
এছাড়া ২১ ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদ দিবস উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ।
সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রæয়ারি রাত থেকেই কেন্দ্রীয় শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও এর আশপাশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। এসব এলাকা সিসি টিভির আওতায় আনা হবে। শহীদ মিনার এলাকায় ২৫০ জন র‌্যাব সদস্যসহ গোয়েন্দা তৎপরতা অব্যাহত থাকবে।
তিনি বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর সময় ওই এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সাদা পোশাকে পুলিশ শহীদ মিনারে নিরাপত্তার দায়িত্বে থাকবে।
২০ ফেব্রæয়ারি রাত থেকেই স্টিকার ছাড়া অন্য কোনো গাড়ি বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না জানিয়ে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো ভাসমান দোকান এ এলাকায় থাকবে না। শহীদ মিনারে যাওয়ার রোডম্যাপ তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচার করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা দেশেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। কোনো প্রকার নাশকতা কেউ যাতে করতে না পারে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
এসময় সাগ-রুনি সর্ম্পকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হাইকোর্টের দিক-নির্দেশনায় র‌্যাব এই হত্যাকান্ডের তদন্ত করছে। তদন্তের জন্য র‌্যাব ডিএনএ নিয়ে কাজ করছে। আমরা মনে করি তারা শিগগিরই আমাদের আলোকিত করতে পারবে।
শিগগির সেটা কত দিন লাগতে পারে এ প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে এখন কিছু বলতে পারছি না।
এই হত্যাকান্ডের পর এতোদিনেও হত্যারহস্য উদঘাটন করতে না পারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, না, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো ব্যর্থতা নেই।
২০১২ সালের ১১ ফেব্রæয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারের ৫৮/এ/২, রশিদ লজ অ্যাপার্টমেন্টের পঞ্চম তলার ফ্ল্যাটে মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনির মরদেহ উদ্ধার করা হয়৷ এ ঘটনায় রুনির ভাই নওশের আলম রোমান শেরে বাংলা নগর থানায় হত্যা মামলা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ