Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজযাত্রীদের জিম্মি করে বিমান ভাড়া বাড়ানো আত্মঘাতি সিদ্ধান্ত

বিমানের এমডির পদত্যাগের দাবি

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


সংবাদ সম্মেলনে- হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ
স্টাফ রিপোর্টার : বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল-নাসের গতকাল রোবরার সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোটার্স ইউনিটি গোলটেবিল হলে এক সংবাদ সম্মেলনে হজযাত্রীদের বিমান ভাড়া সহনীয় পর্যায়ে রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, হজযাত্রীরা আল্লাহর মেহমান, তাদেরকে জিম্মি করে বিমানের ভাড়া বাড়ানো হলে তা’হবে আত্মঘাতি সিদ্ধান্ত। চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া প্রায় তিনগুণ প্রস্তাব করায় বিমানের এমডি মোসাদ্দেককে অবিলম্বে পদত্যাগের দাবী জানানো হয়েছে। তিনি বলেছেন, সাধারন মৌসুমে অর্থাৎ এখন ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা, মদিনা-ঢাকা রুটে মধ্যপ্রাচ্য ভিত্তিক এয়ারলাইন্স সমূহ সকল করসহ ৩৮ হাজার থেকে ৪২ হাজার টাকায় সউদিয়া এয়ারলাইন্স ৪৮ হাজার টাকায়, বাংলাদেশ বিমান ৫২ হাজার টাকা দিয়ে ওমরাহ পালনকারীদের জন্য টিকেট সরবরাহ করছে। তিনি বলেন কেবলমাত্র হজের সময় এ ভাড়া স¤পূর্ণ অযৌক্তিকভাবে আড়াই গুণ পরিমাণ অর্থ আদায় করা হয়, যা অনৈতিক, জুলুম ও হজযাত্রীদের কাছ থেকে বাধ্য করে আদায় করা ধপুনরায় খোঁড়া যুক্তি দেখিয়ে ভাড়া প্রায় তিন গুণ ১,৬৩৩ ডলার হজযাত্রীদের বিমান ভাড়া করার প্রস্তাব করা হয়েছে। যা স¤পূর্ণ অনৈতিক ও অন্যায়। বর্তমানে সউদিয়া এয়ারলাইন্স ৪৮ হাজার টাকা এর দ্বিগুণ হজ মৌসুমে ৯৬ হাজার টাকা হওয়া উচিত। ড. আব্দুল্লাহ আল-নাসের বলেন, গত জাতীয় হজ্জ ও ওমরাহ নীতিমালার ১০.১.১ ধারায় বলা আছে,”হজযাত্রী পরিবহনের সুবিধার্থে বেসামরিক ও বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সউদিয়া এয়ারলাইন্স ছাড়াও ঢাকা-জেদ্দা-ঢাকা ও ঢাকা-মদিনা,জেদ্দা-ঢাকা পথে সরাসরি হজযাত্রী পরিবহনে ইচ্ছুক মধ্যপ্রাচ্য ভিত্তিক সুনামের অধিকারী প্রতিষ্ঠিত অন্যান্য এয়ারলাইন্সযোগে হজযাত্রী পরিবহনের ব্যবস্থা গ্রহণ করতে পারবে”। তিনি বলেন, গত বছর কয়েকটি মধ্যপ্রাচ্য ভিত্তিক এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা রুটে সরাসরি হজযাত্রী পরিবহনের জন্য বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ে আবেদন করেছিল। কিন্ত অজ্ঞাত কারণে হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ারকে অনুমতি দেয়া হয়নি।
ড. আব্দুল্লাহ আল-নাসের অনতিবিলম্বে হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুর ব্যবস্থা গ্রহণ করা এবং হজ মৌসুমে হজযাত্রীদের কাছ থেকে বিমান ভাড়া বাবদ কোনভাবেই যেনো দ্বিগুণ অর্থাৎ এক লক্ষের অধিক পরিমাণ অর্থের বেশী টাকা আদায় না করা হয়। সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাধারন স¤পাদক আলহাজ্জ আব্দুল বাতেন, আলহাজ্জ মোস্তাফিজুর রহমান, আলহাজ্জ ডাঃ ইকবাল হোসেন, আলহাজ্জ আজাদ হোসেন, আলহাজ্জ কামরুজ্জামান, আলহাজ্জ নূরুল হক এবং আলহাজ্জ মোঃ আবুল হাসেম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ