Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপি’র প্রবাসী এবং কারাবন্দী নেতাকর্মীরা আসামি রেহাই পায়নি আ’লীগকর্মীও

বিশেষ ক্ষমতা আইনের মামলা

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


সরকার আদম আলী নরসিংদী থেকে : বিএনপি নেতাকর্মীরা যেখানেই থাকুক না কেন মামলা তাদের পিছু ছাড়ছে না। দেশের বাইরে থেকেও মামলা থেকে নিস্তার পাচ্ছে না। জেলবন্দী থেকেও বেমালুম আসামী হয়ে যাচ্ছে ঘটনাভিত্তিক অন্য মামলায়।
দেশের বাইরে সৌদি আরবে প্রবাসী জীবনযাপনরত অবস্থায়ও পুলিশের বিশেষ ক্ষমতা আইনের মামলা থেকে বাচঁতে পারেনি গোলজার হোসেন মোল্লা নামে এক বিএনপি কর্মী। একইভাবে ভিন্ন জেলায় কারাবন্দী থেকেও পুলিশের মামলায় আসামী হয়েছে মোয়াজ্জেম হোসেন খোকা নামে এক বিএনপি নেতা। পাশাপাশি আওয়ামী লীগের কর্মী হয়েও বিএনপির নেতাদের সাথে মামলার আসামী হয়েছে হারুণ ভূঁইয়া নামে এক যুবক। হার্টের বাইপাস রোগী নরসিংদী শহর বিএনপি’র সভাপতি গোলাম কবির কামাল ছিলেন ঢাকায় ডাক্তারের চেম্বারে। তাকেও নির্দয়ভাবে আসামী করা হয়েছে। মামলাটি দায়ের করেছেন, নরসিংদী মডেল থানার পিএসআই মো. বিল্লাল হোসেন। এ তথ্য জানিয়েছেন বিএনপি নেতা সোহেল রানা ও অন্যান্য বিএনপি নেতারা। তারা জানিয়েছে, গত ৭ ফেব্রæয়ারী পিএসআই মো. বিল্লাল হোসেন নরসিংদীর ২৭ জন বিএনপি নেতা-কর্মীকে আসামী করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতার আইনে একটি মামলা দায়ের করেছেন। মামলায় উল্লেখ করা হয়েছে, জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল, সরকার ও দেশের বিরুদ্ধে যড়যন্ত্র, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর ক্ষতিসাধন এবং ৮ ফেব্রæয়ারী জিয়া অরফানেজর ট্রাষ্ট দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে নাশকতা করে জনগণের মধ্যে ভীতি ও ত্রাস সৃষ্টির লক্ষ্যে এ ৪ নেতা বিএনপি নেতার্মীদেরকে নিয়ে ঘোড়দিয়া গ্রামে তিতাস কোয়াটারের ফাঁকামাঠের সামনে গোপন বৈঠক করেন। গোপন সূত্রে খবর পেয়ে পিএসআই মো. বিল্লাল হোসেন পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে বৈঠকরত অবস্থায় কয়েকজনকে গ্রেফতার করেন। এ সময় ৭০/৮০ জন নেতাকর্মী পালিয়ে য়ায়। পরে গ্রেফতারকৃত আসামীদেরকে জিজ্ঞাসাবাদ করলে তারা নরসিংদী শহর বিএনপির সভাপতি গোলাম কবির কামালসহ ২৭ জনের নাম বলে দেয়। বিএনপি নেতাকর্মীদের মুখ থেকে শুনে পিএসআই বিল্লাল হোসেন মামলাটিতে ২৭ জন বিএনপি নেতাকর্মীকে আসামী করে মামলা দায়ের করেছে। এ ব্যাপারে বিএনপি নেতা গোলাম কবির কামাল জানান, কথিত গোপন বৈঠকের দিন তিনি ঢাকায় এক ডাক্তারের চেম্বারে চিকিৎসারত ছিলেন। জেলা বিএনপি’র ত্রাণ বিষয়ক সম্পাদক মোয়াজ্জেম হোসেন খোকা ও আওয়ামী লীগকর্মী হারুন ভূঁইয়া অন্য একটি মামলায় গ্রেফতার হয়ে ৪ মাস যাবৎ কেরানীগঞ্জের জেলাখানায় বন্দী জীবন কাটাচ্ছেন। দেড় বছর পূর্বে সৌদি আরবে চলে গেছেন বিএনপিকর্মী ও সাবেক মেম্বার গোলজার হোসেন মোল্লা। এরপরও নরসিংদী থানা পুলিশ বিশেষ ক্ষমতা আইনের মামলায় তাদেরকে আসামী বানিয়েছে। তারা নাকি ঘোড়াদিযায় বসে গোপন বৈঠক করেছে। বিএনপি নেতৃবৃন্দ এই মামলাকে মিথ্যা ও হয়রানীমূলক মামলা বলে আখ্যায়িত করেছেন। বিদেশে থাকা ও জেলার বাইরে কারাবন্দী থাকা বিএনপি নেতাকর্মীদেরকে আসামী করার ঘটনায় মামলাটি নিয়ে জনমনে ব্যাপক প্রশ্ন দেখা দিচ্ছে। প্রশ্ন উঠেছে মামলাটির গ্রহণযোগ্যতা নিয়ে। সচেতন জনগণ প্রশ্ন তুলেছে জেলখানায় বন্দীদশায় থেকে এবং সৌদি আরবে প্রবাসে থেকে তারা নরসিংদীতে বৈঠক করে কীভাবে? এছাড়া হারুন ভূঁইয়া একজন আওয়ামীলীগকর্মী হিসেবে সবাই জানে। তিনিই বা বিএনপি’র সাথে ষড়যন্ত্রমূলক গোপন বৈঠকে যোগ দিবেন কেন? বিএনপি নেতৃবৃন্দ বলেন, বিএনপির নেতাকর্মীদের হয়রানি করার জন্যই পুরনো তালিকা থেকে নাম উঠিয়ে বিএনপি’র নিরীহ, নির্দোষ নেতাকর্মীদেরকে মিথ্যা মামলায় জড়ানো হচ্ছে।
এছাড়াও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে কমবেশী ৫ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে। মনোহরদী-বেলাব থানায় দায়েরকৃত মামলায় প্রধান আসামী করা হয়েছে সাবেক এমপি সর্দার সাখাওয়াত হোসেন বকুল এবং বেলাব উপজেলা চেয়ারম্যান আহসান হাবিব বিপ্লবকে। মোট আসামী করা হয়েছে ৪০ জন নেতাকর্মীকে। রায়পুরা থানায় দায়েরকৃত মামলায় আসামী করা হয়েছে বিএনপি’র কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন আহমেদ বকুলকে। মোট আসামী করা হয়েছে ২১৯ জন নেতাকর্মীকে। শিবপুর থানায় দায়েরকৃত মামলায় প্রধান আসামী করা হয়েছে পৌর যুবদলের সহ-সভাপতি মাইন উদ্দিনকে। মোট আসামীর সংখ্যা ৩৬ জন নেতাকর্মীকে। নরসিংদী থানায় দায়েরকৃত মামলায় প্রধান আসামী করা হয়েছে শহর বিএনপি’র সভাপতি গোলাম কবির কামালসহ ৪২ জনকে। এসব আসামীদের মধ্যে কমবেশী অর্ধশত নেতাকর্মী বর্তমানে জেলে রয়েছে এবং বাকীরা পালিয়ে বেড়াচ্ছে। প্রায় প্রতিরাতেই পুলিশ বিএনপি নেতাকর্মীদেরকে গ্রেফতারের জন্য বাড়ী বাড়ী গিয়ে তল্লাশী চালাচ্ছে বলে অভিযোগ করেছে জেলা বিএনপি’র নেতৃবৃন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ