Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদার রায়-পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ঘোষিত রায় এবং রায়-পরবর্তী ঘটনাপ্রবাহ পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। গত বৃহস্পতিবার দুপুরে সংস্থাটির সদর দফতরে দেয়া নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক এ কথা জানান।
উদ্ভূত পরিস্থিতিকে উদ্বেগজনক আখ্যা দিয়ে সব পক্ষকে শান্ত থাকার আহŸান জানান তিনি। ‘শারীরিক ও সামাজিক দিক বিবেচনায় নিয়ে’ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার ৫ বছরের বিনাশ্রম কারাদÐ দিয়েছেন আদালত। ভারতীয় সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, নিয়মিত প্রেস ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন একজন সাংবাদিক। সেই সাথে বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে কোনো বিশেষ দূত পাঠানো হবে কিনা জানতে চাওয়া হয়।
মহাসচিবের মুখপাত্রকে উদ্ধৃত করে ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানায়, সাংবাদিকদের প্রশ্নের জবাবে খালেদা জিয়ার আটক উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন ফারহান। তিনি বলেছেন, ’বিষয়টি মাত্রই আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছি।’
বিবিসির প্রতিবেদনে ঘোষিত সাজার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়, রায় ঘোষণার সময় খালেদা-সমর্থকদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। মহাসচিবের মুখপাত্র বলেন, ‘আমরা সহিংসতার জন্য উদ্বেগ প্রকাশ করছি। উভয়পক্ষকে শান্ত থাকার আহŸান জানাচ্ছি।’ মহাসচিবের মুখপাত্র ফারহান জানান, ঘটনার যথাযথ পর্যবেক্ষণ শেষে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে জাতিসংঘ।
অপর এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেন, ‘নির্বাচনের ওপর এ রায়ের কোনও প্রভাব পড়বে কিনা, তা নিয়ে এখনই কিছু বলতে নারাজ আমরা। আমরা পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে দেখছি।’ তিনি জানিয়েছেন, জাতিসংঘের অবস্থান সব দলের অংশগ্রহণে একটি গণতান্ত্রিক নির্বাচনের পক্ষে। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • S M Arif ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:১৮ পিএম says : 0
    জাতিসংঘ যাই করুক, এটা বিশ্বের সকল মানুসকে মানতে হবে যে, বেগম খালেদা জিয়া একজন অন্যতম ধৈর্যশীল নেত্রী। আমি তার অতীসত্তর মুক্তি কামনা করি। আল্লাহ যেন তাঁকে অতীসত্তর মুক্তির ব্যবস্থা করে দেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ