Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে লেনদেনের পতন

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: শেষ সপ্তাহজুড়ে (৪-৮ ফেব্রæয়ারি) দেশের শেয়ারবাজারে মূল্য সূচক ও লেনদেনের পতন হয়েছে। এই সময়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় এক শতাংশ এবং লেনদেন কমেছে ৭ শতাংশের ওপরে। এর মাধ্যমে টানা দুই সপ্তাহ মূল্য সূচক ও লেনদেন কমলো।
শেষ সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৫ দশমিক ৮২ পয়েন্ট বা দশমিক ৯৩ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১৯৪ দশমিক ৩৬ পয়েন্ট বা ৩ দশমিক ১৩ শতাংশ।
অপর দুটি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ২ দশমিক ৪৪ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ। আগের সপ্তাহেও এ সূচকটি কমেছিল ৭৬ দশমিক ৭৭ পয়েন্ট বা ৩ দশমিক ৩৩ শতাংশ।
আর ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ৭ দশমিক ৪৯ পয়েন্ট বা দশমিক ৫৪ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি ৩৪ দশমিক ৩৮ পয়েন্ট বা ২ দশমিক ৪০ শতাংশ কমে। শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ৬২টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। দাম কমেছে ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দাম।
শেষ সপ্তাহে মূল্য সূচকের সঙ্গে কমেছে মোট ও দৈনিক গড় লেনদেনের পরিমাণ। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩৬৫ কোটি ৩৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩৯৪ কোটি ৬৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ২৮ কোটি ২৯ লাখ টাকা বা ৭ দশমিক ৪২ শতাংশ। অপরদিকে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮২৬ কোটি ৯৫ লাখ টাকা। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয় ১ হাজার ৯৭৩ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ১৪৬ কোটি ৪৫ লাখ টাকা। গত সপ্তাহে মোট লেনদেনের ৯২ দশমিক ৬১ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৪ দশমিক ৩৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, দশমিক ১৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২ দশমিক ৯২ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।
এদিকে গত সপ্তাহে মূল্য সূচক ও লেনদেন কমার পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৪ হাজার ৭৮৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১৭ হাজার ৬৫৮ কোটি টাকা।
সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৮৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৪ দশমিক ৯৩ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মাসিটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ৭৫ কোটি ২৫ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৪ দশমিক ১২ শতাংশ। ৬৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যাল। লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণ ফোন, মুন্নু সিরামিক, সিটি ব্যাংক, ফার্মা এইড, ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ