Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাকিল রিজভীর পদে ডিএসই’র নির্বাচন ২০ মার্চ

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: টানা দুই দফা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত শাকিল রিজভীর মেয়াদ শেষ হচ্ছে এ বছরের মার্চে। ওই শূন্য পদে আগামী ২০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণ করতে আগ্রহীদের ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ লাখ টাকা জমা দিয়ে মনোনয়নপত্র নিতে হবে। আগামী ১৯ ফেব্রæয়ারি থেকে ২৫ ফেব্রæয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে।
মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২৬ ফেব্রæয়ারি পর্যন্ত। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ১২ মার্চ। ওই দিনেই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। এর আগেই ১৮ ফেব্রæয়ারি প্রকাশ করা হবে ডিএসইর বৈধ ভোটার তালিকা। নির্বাচনে অংশগ্রহণকারীর সংখ্যা একাধিক হলে ২০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। মতিঝিলে অবস্থিত ডিএসইর ভবনে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোট। চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম)। ওইদিনই শাকিল রিজভীর স্থানে নতুন পরিচালক দায়িত্ব নেবেন। ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের পরিচালনা পরিষদে মোট ১৩ জন সদস্য থাকেন। এরমধ্যে স্বতন্ত্র পরিচালক ৭ জন। আর শেয়ারহোল্ডার পরিচালক থাকবেন ৪ জন। বাকি দুইজনের মধ্যে একজন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এবং একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক। শেয়ারহোল্ডার পরিচালকরা স্টক এক্সচেঞ্জের সদস্যদের প্রত্যক্ষ ভোটে তিন বছরের জন্য নির্বাচিত হন। বর্তমান ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে আছেন শাকিল রিজভী, রকিবুর রহমান, মো. হানিফ ভূইয়া এবং শরীফ আতাউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ