Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার রায়ে আ’লীগে উল্লাস

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়ে আনন্দ মিছিল-মিষ্টি বিতরণ ও উল্লাস প্রকাশ করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। রায়ের প্রতিক্রিয়ায় তারা জানিয়েছেন, আমরা আশা করেছিলাম তার (খালেদা) ১৪ বছরের জেল হবে। তিনি এতিমদের অর্থ আত্মসাৎ করেছেন। এ রায়ে প্রমাণিত হলো পাপ বাপকেও ছাড়ে না। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীজুড়ে উল্লাস-মিছিল এবং মিষ্টি বিরতণ করেছেন দলটির তৃণমূল থেকে শুরু করে শীর্ষ পর্যায়ের নেতাকর্মীরা।
গতকাল বৃহস্পতিবার রায় শোনার সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু এভিনিউ ও ধানমন্ডি কার্যালয়ের সামনে থাকা নেতাকর্মীরা উচ্চস্বরে উল্লাস করতে থাকে। যুব মহিলা লীগের উদ্যোগেও বঙ্গবন্ধু এভিনিউতে মিছিল বের করা হয়। এ সময় নেতাকর্মীরা ¯েøাগান দেয়-এই মুহুর্তে খবর এলো খালেদা জিয়ার জেল হলো, খালেদা জিয়ার দুই গুণ দুর্নীতি আর মানুষ খুন। এছাড়াও যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীরা খালেদা জিয়ার বিরুদ্ধে নানা ধরনের ¯েøাগান দেয়। বঙ্গবন্ধু এভিনিউতেও উল্লাসে ফেটে পড়েন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
এদিকে, খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় নিয়ে আওয়ামী লীগের সন্তুষ্ট অথবা অন্তুষ্ট হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এ রায় একজন দুর্নীতিবাজ ও আদালতের বিষয়। এ রায়ের মধ্য দিয়ে আবারও প্রমাণিত হলো দেশে বিচারব্যবস্থা সুষ্ঠু ও নিরপেক্ষ। আইন সবার জন্য সমান, কেউ আইনের ঊর্ধ্বে নয়। গতকাল বৃহস্পতিবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে বিএনপি চেয়ারপারসনের রায়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হাছান মাহমুদ এ কথা বলেন। তিনি বলেন, এই রায় আওয়ামী লীগ বা বিএনপির মধ্যকার কোনো রাজনৈতিক বিষয় নয়। এটা আদালত ও দুর্নীতিবাজের মধ্যকার বিচারের বিষয়। ফলে এখানে আওয়ামী লীগের সন্তুষ্টি বা অসন্তুষ্টির কিছু নেই। তিনি আরো বলেন, এই রায়কে ঘিরে বিএনপির নেতাকর্মীরা সারাদেশে একটি ভয়ের পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করেছে। তারা কিছু কিছু জায়গায় বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টাও করেছে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থানের কারণে তারা নাশকতা সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে। তিনি বলে, এই রায়ের দিন খালেদা জিয়ার গাড়ি বহর আদালতে যাওয়ার সময় তার দলের নেতাকর্মীরা নাশকতার যে চেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চড়াও হয়ে নাশকতা করার যে চেষ্টা করা হয়, তাতে প্রমাণ হয়, বিএনপি এই বিচারকে বাধগ্রস্ত করার জন্য এবং রায়ের প্রক্রিয়াকে ভÐুল করার পরিকল্পনা করেছিল। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর সতর্কতার কারণে বিএনপির নেতকর্মীরা তাদের ষড়যন্ত্র সফল করতে পারেনি।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সম্পাদকমÐলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আহমদ হোসেন, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।
এদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে দিনভর ডেমরা-যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজধানীর প্রবেশপথে অবস্থান নিয়ে পাহারা দেয়। রায়ের পর পরই ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও এমপি পুত্র মশিউর রহমান মোল্লা সজলের নেতৃত্বে মোটরসাইকেল নিয়ে আনন্দ মিছিল বের করে। এ সময় উপস্থিত ছিলেন বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগ, আওয়ামী লীগ, কৃষকলীগের স্থানীয় নেতৃবৃন্দ। ঢাকা-৫ আসনের নেতাকর্মীদের মাঝে ২০০ (৫মন) কেজি মিষ্টি বিতরণ করেন মশিউর রহমান মোল্লা সজল।
অপরদিকে খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে রাজধানীর যাত্রাবাড়ী-সায়দাবাদ এলাকায়ও সর্তক অবস্থায় থেকে পাহারা দেয়া হয়। এতে নেতৃত্ব দেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হারুনর রশীদ মুন্না, ৪৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম অনু, আওয়ামী লীগ নেতা গোলাম ফারুকসহ স্থানীয় নেতৃবৃন্দ।
এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেন, আমরা আশা করেছিলাম খালেদা জিয়ার ১৪ বছরের জেল হবে। তিনি এতিমদের অর্থ আত্মসাৎ করেছেন। এ রায়ে প্রমাণিত হলো পাপ বাপকেও ছাড়ে না।
প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারপারসন তারেক রহমানকে সাজা দিয়েছেন আদালত। বৃহস্পতিবার রাজধানীর পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসায় স্থাপিত বিশেষ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন। এতে খালেদা জিয়াকে ৫ বছর এবং তারেক রহমানসহ বাকি আসামিদের ১০ বছর করে সশ্রম কারাদÐ দিয়েছেন আদালত। একইসঙ্গে খালেদা জিয়া ছাড়া বাকি আসামিদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ