Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানী রণক্ষেত্র আহত ২ শতাধিক শিমুল বিশ্বাস ও ছাত্রদলের সভাপতিসহ আটক ১৫০

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে পুলিশ,ছাত্রলীগ,যুবলীগ আওয়ামীলীগ একত্রে বেধড়ক পিঠিয়েছে বিএনপির নেতাকর্মীদের। ত্রিমুখি সংঘষের ঘটনায় কমপক্ষে দুই শতাধিক আহত হয়েছেন। পুলিশের ব্যাপক গুলি বর্ষণ, টিয়ার সেল ও লাঠি পেঠায় বিএনপির নেতা কর্মীরা আহত হয়েছেন। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরের সাথে নেতাকর্মীরা রাজপথে নামলে এ সংর্ঘষ শুরু হয়। সংঘর্ষ এক পর্যায় রণক্ষেত্রে পরিণত হয়। বেগম খালেদা জিয়ার বিশেষ সহকারী শিমুল বিশ্বাস, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতিসহ দেড় শতাধিক নেতা কর্মীকে পুলিশ আটক করেছে বলে বিএনপি অভিযোগ করেছে। এছাড়া সংর্ঘষের সমংয় দুইটি মোটর সাইকেলে অগ্নি সংযোগ ও কয়েকটি গাড়ি ভাংচৃর করেছে বিক্ষুদ্ধ নেতা কর্মীরা। গতকাল দুপুর সাড়ে ১২ টা থেকে থেমে থেমে সন্ধ্যা পর্যন্ত পুলিশের সাথে বিএনপির দাওয়া পাল্টা দাওয়ার ঘটনা চলে। দুপর ১ টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত কাকরাইল, মগবাজার, চানখারপুল ও মৎস ভবন পুরান ঢাকার নাজিম উদ্দিন রোড, এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।
সরেজমিনে দেখা গেছে গতকাল প্রায় সাড়ে ১২ টার দিকে খালেদা জিয়াকে বহনকারী গাড়িটি তেজগাও পৌঁছার সাথে সাথে চারপাশের রাস্তা ও গলির ভিতর থেকে শত শত নেতাকর্মী এসে যোগদেন। মুর্হুতের মধ্যে যুগ্ম মহাসচিব হাবিব উন নবী সোহেলের নেতৃত্বে সেখানে কয়েক হাজার নেতাকর্মী সাত রাস্তার মোড়, হাতির ঝিল ও মগকাজার এলাকা এসে খালেদা জিয়ার গাড়ির বহরে যোগ দেয়। তারা মিছিল করে গাড়ি বহরের সাথে কাকড়াইল মোদে ডাওয়ার সাথে সাথে পুলিশী বেরিকেট ও বাধার মূখে পড়েন। এসময় যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু সেতা কর্মীদের নিয়ে সরকার বিরোধী নানা শ্লোগান দেন। এর পরই শুরু হয় পুলিশের হামলা। পুলিশ বৃণ্টির মতো রবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে সংর্ঘষ ছড়িয়ে পড়ে। অন্যদিকে চানখারপুল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশে কার্জন হল এলাকায় ছাত্রলীগ , যুবলীগ ও পুলিশ চারদিক থেকে বিএনপির নিরস্ত্র নেতাকর্মীদের ওপর হামলা করে। চারদিক থেকে হামলাপর শিকার হয়ে বিএনপির নেতা কর্মীরা ইট পাটকেল ছুড়েঁ পাল্টা হামলৈার চেষ্টা করে।
কাকরাইল মেড়ে পুলিশের লাঠি পেঠাতে আহত হয়েছেন বিএনপির সহ- সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়ালসহ ২৯ নেতাকর্মী। এসময় পুলিশ রবার বুলেট ও টিয়ার সেল নিক্ষপ করে খালেদা জিযার বহরের সাথে থাকা নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।
গতকাল বৃহস্পতিবার বিকেল পৌঁনে ৫টার দিকে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজিব আহসান সহ ৩জনকে আটক করে পুলিশ। খালেদা জিয়ার সাজার রায়ের প্রতিবাদে ছাত্রদলের সভাপতি রাজিব আহসানের নেতৃত্বে নয়াপল্টন বিএনপি অফিসের সামনে ভিক্ষোব মিছিল বের করলে তাদের আটক করে পুলিশ।
দুপুরে হাইকের্টের সামন থেকে বিএনপি নেত্রী রেজোয়ানা চেীধুরী বেবীসহ ৫ জনকে আটক করে পুলিশ। পরে আইনজীবীদের হস্তক্ষেপে বেবী ছাড়া পান।
এদিকে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের জেল দÐের বিরুদ্ধে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে যুবদল, ছাত্রদলের নেতাকর্মীরা। গতকাল রায় ঘোষণার পরপরই জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল পল্টনের মোড়ে গিয়ে পুলিশী বাধায় ছত্রভঙ্গ হয়ে যায়। মিছিলের নেতৃত্ব দেন যুবদল নেতা হাফিজুর রহমান হাফিজ, সাজ্জাতুর রহমান কায়কোবাদ ও ছাত্রদলের সাবেক সহসভাপতি আসাদুজ্জামান পলাশ।
খালেদা জিয়ার গাড়ি বহরের সঙ্গে আসা দলের কয়েক হাজার নেতাকর্মী পুরান ঢাকার চানখারপুল এলাকায় রাস্তায় অবস্থান নিলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে ১৫ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। আটকৃতরা হলেন- মীর মাহমুদুল হাসান, ফয়সাল আহমেদ, কামরুল দেওয়ান, আল আমিন, ওবায়দুল্লাহ নাঈম, রায়হান এবং যুব মহিলা দলের কর্মী পপি আক্তার। এছাড়া গোয়েন্দা পুলিশ দুজনকে আটক করেছে। তাদের পরিচয় জানা যায়নি।
গুলশানের বাসভবন থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দুুপুর পৌনে দুইটার দিকে বকশী বাজারে স্থাপিত বিশেষ আদালতে পৌছেছেন খালেদা জিয়া। আদালতে যাওয়ার পথে সাত রাস্তা থেকে গাড়িবহরের সঙ্গে যুক্ত হতে থাকা নেতাকর্মীরা। পরবর্তীতে তাদের চানখারপুলে আটকে দেয় আইনশৃঙ্খলা বাহিনী। এনিয়ে উভয় সংঘর্ষ বেধে যায়। এসময় পুলিশ কমপক্ষে ২৪ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে এবং ঘটনাস্থল থেকে অর্ধশতাধিত নেতা কর্মীকে আটক করে পুলিশ। চানকারপুল এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যেও কয়েক দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এসম পুলিশ ছাত্রদলতে ধাওয়া করলেও দেশীয় অস্ত্র হাতে হামলাকারী ছাত্রলীগের বিরুদ্ধে কোন ধরণের এ্যকশানে যায়নি পুলিশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ