Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশেষ নজরদারিতে জাতীয় সংসদসহ গুরুত্বপূর্ণ স্থাপনা

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইন শৃংখলা বাহিনীর বিশেষ নজরদারিতে রয়েছে সচিবালয় ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার দিনটিকে কেন্দ্র করে হযরত শাহজালাল বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বিমানবন্দর, জাতীয় সংসদ ভবন ও সচিবালয়সহ সকল গুরুত্বপূর্ণ স্থাপনায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন শৃংখলা বাহিনী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে আইন শৃংখলা বাহিনী এ সর্তক অবস্থান নিয়েছে বলে পুলিশ সদর দপ্তর জানিয়েছে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল সন্ধ্যা থেকেই নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বিমানবন্দরের চারপাশে রয়েছে আইন শৃংখলা বাহিনীর বিশেষ টহল টিম। মোতায়ান করা হয়েছে অতিরিক্ত আর্মম ব্যাটেলিয়ন পুলিশ।
এছাড়া জাতীয় সংসদ ভবন, সচিবালয়, বাংলাদেশ ব্যাংক, দেশের বিদ্যুৎকেন্দ্র, ফায়ার সার্ভিস বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন ভবনের চার পাশে সার্বক্ষণিক পুলিশ প্রহরার পাশাপাশি আছে গোয়েন্দা নজরদারি। খালেদা জিয়ার মামলার রায়কে ঘিরে কোনও ধরনের বিশৃঙ্খলা বা যেকোনও ধরনের নাশকতা থেকে এই সব স্থাপনাকে মুক্ত রাখতেই সরকারের পক্ষ থেকে এই বিশেষ সতর্ক অবস্থান নেওয়া হয়েছে। এ লক্ষ্যে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সংশ্লিষ্ট একাধিক উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।
বাংলাদেশ সচিবালয়ের সার্বিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তা জানিয়েছেন, সচিবালয়ের নিরাপত্তা বিধানে সব সময়ই নজরদারি থাকে। তবে ৮ ফেব্রæয়ারি খালেদা জিয়ার মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে জনমনে কিছুটা আতঙ্ক থাকায় বিষয়টিকে গুরুত্ব দিয়ে গতকাল থেকে সচিবালযসহ সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো বিশেষ নজরদারিতে রয়েছে।
জানা গেছে, ইতোমধ্যে সচিবালয়ের চার কোনায় নির্মিত পর্যবেক্ষণ টাওয়ারগুলোকে আধুনিক করা হয়েছে। সব সময় না থাকলেও গত ২/৩ দিন ধরে সেখানে নিয়মিত দায়িত্ব পালন করছেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা। একইভাবে সচিবালয়ে প্রবেশের ক্ষেত্রে ইস্যু করা পাস কড়াকড়িভাবে চেক করা হবে। সচিবালয় ও বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তার স্বার্থে চারপাশে পোশাকধারী বাহিনীর সঙ্গে সাদা পোশাকেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। একইভাবে এ সকল স্থাপনায় বসানো সিসি টিভিগুলোর কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে। ইতোমধ্যেই অকেজো ক্যামেরাগুলো সরিয়ে ফেলা হয়েছে। কিছু অকেজো ক্যামেরা মেরামত করে সক্রিয় করা হয়েছে বলে জানিয়েছেন নাম প্রকাশ না করা পুলিশের একজন পরিদর্শক। তিনি বলেন, ‘বাংলাদেশ সচিবালয় সব সময়ই আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে থাকে; যা একটি রুটিন ওয়ার্ক। তবে ৮ তারিখের বিষয়টি মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। একই কারণে সরকারের প্রশাসনেও থাকবে সর্বোচ্চ সতর্ক অবস্থান।
এদিকে বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তার দায়িত্বে থাকা বেসরকারি নিরাপত্তা সংস্থার সদস্য আশরাফুল ইসলাম বলেন, পুলিশের পাশাপাশি আমরাও দায়িত্ব পালন করছি।
অন্য একটি সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের চারপাশসহ অভ্যন্তরীণভাবে বসানো সিসিটিভিগুলো সচল রয়েছে। এখন সেগুলোর কার্যক্রম কঠোর মনিটরিং হচ্ছে। চারপাশে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।
শীতকালীন অধিবেশন চলার কারণে এমনিতেই জাতীয় সংসদ ভবনের চারপাশে নিরাপত্তা ব্যবস্থা কড়াকড়ি করা হয়েছে। এর ওপর বাড়তি নজরদারি রয়েছে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে যেন এখানে কোনও ধরনের নাশকতার ঘটনা না ঘটে। তবে জাতীয় সংসদ ভবনের অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়টি অতীতের চেয়ে বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সার্জেন্ট অ্যাট আর্মস দফতরের একজন কর্মকর্তা।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেছেন, রায়ের পর কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ‘জননিরাপত্তা ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় সব ধরনের সহিংসতা প্রতিরোধে পুলিশ সর্বোচ্চ কঠোর অবস্থানে থাকবে।’
জানা গেছে, এরই মধ্যে সরকারের নীতি-নির্ধারণী পর্যায় থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সব গোয়েন্দা সংস্থাকে সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে। সহিংসতার চেষ্টাকারীদের প্রতি কঠোর অবস্থানে থাকতে বলা হয়েছে।
জানা গেছে, মামলার রায়কে কেন্দ্র করে যেন কোনও রকমের নাশকতার ঘটনা না ঘটে সে জন্য পুলিশ সুপারদের (এসপি) সতর্ক থাকার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর। এছাড়া পরিস্থিতি মোকাবিলায় তাৎক্ষণিক করণীয় নিয়েও বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। পরিবহন, বিদ্যুৎকেন্দ্র, রেলপথে অগ্নিসংযোগের ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা করেছে পুলিশ সদর দফতর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ