Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আউশ চাষে ৪০ কোটি টাকা দেবে সরকার

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের ২ লাখ ৩৭ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে ৪০ কোটি টাকার বীজ ও রাসায়নিক সার দিবে সরকার বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।
গতকাল বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে খরিফ মৌসুমের জন্য আউশে প্রণোদনা কর্মসূচি ঘোষণা করেন। মন্ত্রী জানান,আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ৬৪ জেলার কৃষকদের উফশী আউশের জন্য ৩২ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ১৭০ টাকা এবং ৪০ জেলার কৃষকদের নেরিকা আউশ আবাদে সাত কোটি ২৯ লাখ ৩০ হাজার ৭৫ টাকা বীজ ও সার বিতরণ করা হবে। এসব বীজ ও সার বিতরণে মোট খরচ হবে ৩৯ কোটি ৬২ লাখ ৮৩ হাজার ২৪৫ টাকা। এই প্রণোদনার ফলে দুই লাখ ৩৭ হাজার ১৮২ বিঘা জমিতে আউশ ধান চাষ করা যাবে। মতিয়া বলেন, উফশী ধানের ক্ষেত্রে এক বিঘা জমির জন্য পাঁচ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার সহায়তা দেওয়া হবে। এতে বিঘাপ্রতি ব্যয় হবে এক হাজার ৫৯৭ টাকা ৫০ পয়সা। নেরিকা আউশ ধান চাষে একজন কৃষককে এক বিঘা জমির জন্য পাঁচ কেজি ধান বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার এবং সেচ খরচ বাবদ ৫০০ টাকা ও আগাছা দমনের জন্য আরও ৫০০ টাকা পাবেন। এতে বিঘাপ্রতি ব্যয় হবে দুই হাজার ১১৫ টাকা। কৃষিমন্ত্রী বলেন, আউশে প্রণোদনার ফলে ৮২ হাজার ৫৭৪ মেট্রিক টন ধান এবং এক লাখ ২৪ হাজার ৬৯৯ টন খড় উৎপাদন হবে। এতে আয় হবে ৩৪২ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার টাকা। এক টাকা খরচ করে ৮ দশমিক ৬৫ টাকা আয় হবে। তিনি বলেন, বর্তমান সরকার ২০০৮-০৯ অর্থ বছর থেকে ২০১৬-১৭ অর্থ বছর পর্যন্ত ৫৮৯ কোটি ২৪ লাখ ৮৪ হাজার ৪৬২ টাকা কৃষি পুনর্বাসন ও প্রণোদনা সহায়তা দেয়া হয়েছে। মন্ত্রী বলেন, বুধবার থেকেই আউশে প্রণোদনা দেওয়া শুরু হবে। এ সংক্রন্ত সরকারের কমিটি সুবিধাভোগী কৃষকদের তালিকা চূড়ান্ত করবে। কেউ একা কোনো সিদ্ধান্ত নিতে পারবে না।
সংবাদ সম্মেলনে কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, এখন মাঠে বোরো ধান আছে, বোরো কাটার সঙ্গে সঙ্গে যেন কৃষকরা আউশ চাষ করতে পারে সেজন্য আগেই এই প্রণোদনা কর্মসূ্চি শুরু করা হয়েছে। এবার এক কোটি ৯০ লাখ মেট্রিক টন বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ