Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অর্থ উদ্ধারে নিউইয়র্কে মামলা করা হবে অর্থমন্ত্রী

রিজার্ভ চুরি

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তিন মাসের মধ্যে আরসিবিসি’র বিরুদ্ধে মামলা -বাংলাদেশ ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংক মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। মামলাটি হবে নিউইয়র্কে। মামলায় ফেডারেল রিজার্ভ ব্যাংক আমাদের (বাংলাদেশ) পক্ষে কাজ করবে। রিজার্ভ চুরির বিষয়ে ড. ফরাস উদ্দীনের নেতৃত্বে গঠিত কমিটির প্রতিবেদন প্রকাশ করা হবে কিনা- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখনই প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে না। দেখা যাক কবে কি করা যায়। গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, মামলা করার বিষয়ে আইনজীবীদের সঙ্গে আলোচনা চলছে। আমরা আশা করছি, এই মামলায় ফেডারেল রিজার্ভ ব্যাংক সহযোগিতা করবে। ফামার্স ব্যাংকে আইসিবি থেকে টাকা নেয়ার বিষয়ে শোনা যাচ্ছে, এ বিষয়ে কি কোনো সিদ্ধান্ত হয়েছে-এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন, এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, একটা ব্যাংক ফেল মানে অনেক সমস্যা। যেকোনো দেশের জন্যই এটা বড় সমস্যা। এর আগে বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ভূমিকার জন্য ফিলিপিন্সের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা হবে।
এদিকে হ্যাকিংয়ের মাধ্যমে চুরি যাওয়া বাংলাদেশে ব্যাংকের রিজার্ভের বাকি টাকা উদ্ধারে আগামী তিন মাসের মধ্যে মামলা করার চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক ও আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম সুইফট। এরই মধ্যে মামলা করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ব্যাংক। এদিকে ফেডারেল রিজার্ভ ব্যাংক ও সুইফট রাজি না হলে বাংলাদেশ ব্যাংক একাই এ মামলা করবে। মামলায় বিবাদী করা হবে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি)। তবে আরসিবিসির সঙ্গে অন্য কেউ জড়িত থাকলে তাদেরও বিবাদী করা হবে, যদিও সেটি তদন্ত সাপেক্ষে সিদ্ধান্ত হবে। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাকের রিজার্ভ চুরি হওয়া অর্থ উদ্ধারে সর্বশেষ অবস্থা জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের পরামর্শক দেবপ্রসাদ দেবনাথ, ব্যাংকের আইনজীবী আজমালুল হক কিউসি।
সংবাদ সম্মেলনে আজমালুল হক কিউসি বলেন, রিজার্ভ চুরির ঘটনায় দুই থেকে তিন মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি কোর্টে এই মামলা করবে বাংলাদেশ ব্যাংক। ফিলিপাইন সরকারের সঙ্গে যেন বাংলাদেশের সম্পর্ক নষ্ট না হয়, সেজন্য নিউ ইয়র্কে মামলা দায়ের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে ফেডারেল রিজার্ভ ব্যাংক ও সুইফটের সঙ্গে কথা বলে মামলা করা হবে।
রিজার্ভ চুরির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কেউ জড়িত রয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনো সিআইডি তদন্ত করছে। এটি যখন আদালতে জমা দেওয়া হবে তখন সবাই জানতে পারবে। আর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমরা বাংলাদেশ ব্যাংকের কেউ জড়িত ছিল কি না, তা বলতে পারব না।
২০১৬ সালের ৪ ফেব্রæয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে নেয় দুর্বৃত্তরা। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কা এবং ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে। এই ঘটনার প্রায় এক মাস পর ফিলিপাইনের একটি পত্রিকার সংবাদের মাধ্যমে বিষয়টি বাংলাদেশ জানতে পারে। বিষয়টি চেপে রাখতে গিয়ে সমালোচনার মুখে পড়ে গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন ড. আতিউর রহমান। বড় ধরনের রদবদল করা হয় কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ে। পরে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা মানি লন্ডারিং আইনে ১০১ মিলিয়ন ডলার চুরির অভিযোগ এনে ১৫ মার্চ (২০১৬) মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। তদন্তের দায়িত্ব পাওয়ার পর সিআইডি এ পর্যন্ত ২০ বার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আদালতের কাছ থেকে সময় চেয়ে নিয়েছে। চুরি যাওয়া অর্থের মধ্যে এখন পর্যন্ত ফেরত এসেছে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত পাওয়া যায়নি। বিশ্বব্যাপী আলোচিত এই ঘটনার জন্য বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তাকেই এখন পর্যন্ত শাস্তির আওতায় আনা যায়নি। যদিও এর জন্য দায়ী করা হয়েছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি)। এদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সরকার গঠিত ফরাসউদ্দিনের নেতৃত্বে তদন্ত কমিটির রিপোর্ট এখনো প্রকাশ করা হয়নি। একইভাবে রিজার্ভ চুরির ঘটনা নিয়ে রিজাল ব্যাংকের ওপর করা তদন্ত রিপোর্টও প্রকাশ করেনি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক বিএসপি (ব্যাংকো সেন্ট্রাল এনজি ফিলিপাইনস)। ফলে বিশ্বব্যাপী আলোচিত এই ঘটনার ভেতরের অনেক তথ্যই প্রকাশিত হচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ