Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কৌশলী অবস্থানে আ’লীগ ও সরকার

খালেদা জিয়ার মামলার রায়

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তারেক সালমান : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আগামীকাল রায় ঘোষণাকে কেন্দ্র করে কৌশলী অবস্থান নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রায়কে ঘিরে সতর্ক রয়েছে সরকারি দলটি। একইভাবে রায়কে ঘিরে পুলিশ প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনী নিয়েছে সর্বোচ্চ সতর্কতা। রায়কে কেন্দ্র করে কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টি না হয়, তার ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্ট সব পর্যায়ে। গোয়েন্দা সংস্থাও আগে থেকেই প্রস্তুত রয়েছে।
বিএনপি প্রধানের মামলার রায়কে কেন্দ্র করে মাঠে না থাকার প্রকাশ্যে ঘোষণা দিলেও রাজধানীর বিভিন্ন স্পটে অবস্থান নেবে সরকারীদলের নেতাকর্মীরা। দায়িত্ব বন্টনের জন্য ইতোমধ্যে গতকাল মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বিশেষ বর্ধিত সভাও করেছে। যদিও দলটির সাধারণ সম্পাদক থেকে শুরু করে অন্যান্য সিনিয়র নেতা গত কয়েকদিন ধরেই ঘোষণা দিয়ে আসছেন রায়ের দিন উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় মাঠে থাকবে সরকারের আইনশৃঙ্খলা বাহিনী। ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা যেকোনো ধরণের নৈরাজ্যের বিরুদ্ধে ‘প্রয়োজনে’ জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়বে।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে যেকোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবেলায় আওয়ামী লীগ নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে এক যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, রায়কে কেন্দ্র করে আওয়ামী লীগ আজ থেকেই সর্তক পাহারায় সজাগ থাকবে। যেকোন অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হলে জনগণের জানমাল নিরাপত্তা রক্ষার প্রয়োজনে পুলিশকে সহযোগিতা করবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ বিষয়ে রায়ের দিন বিএনপি অরাজকতা করার চেষ্টা করতে পারে বলে নিজের শঙ্কার কথা জানিয়েছেন। রায়ের দিন নিজেদের আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নেই এমনটা জানিয়ে তিনি বলেন, আমরা পাল্টাপাল্টি কোনো প্রকার কর্মসূচি নেইনি। আমাদের এখানে সহযোগী ও সিটির নেতারা এসেছিল। তাদেরকে বলা হয়েছে, আমাদের পক্ষ থেকে কোন প্রকার উসকানি যেন না দেয়। আমরা যেন কোন প্রকার উসকানি না দেই। কারণ আমরা ক্ষমতায় আছি। আমরা কোন দায়ে পড়ে অশান্তি ডেকে আনবো? ক্ষমতাসীন দল দায়ে পড়ে কেন দেশে স্থিতিশীলতা ও শৃখলা নষ্ট করবে? দেশ তো শান্তিতে চলছে। আমরা কেন অশান্তি ডেকে আনবো? আমাদের প্রয়োজন নাই।
পুলিশ প্রশাসনের একটি সূত্র জানায়, গত ৩০ জানুয়ারি জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানি শেষে খালেদা জিয়ার ফেরার পথে আটক দুই কর্মীকে প্রিজন ভ্যান থেকে ছিনিয়ে নিয়ে যান বিএনপিকর্মীরা। এ ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো গুরুত্বের সঙ্গে দেখছে বিষয়টি। রায়ের পর সহিংসতার প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, রায়ের পর কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর পুলিশের নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানিয়েছেন, জননিরাপত্তা ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষার্থে সব ধরনের সহিংসতা প্রতিরোধে পুলিশ সর্বোচ্চ কঠোর অবস্থানে থাকবে। এছাড়া পরিবহন, বিদ্যুৎকেন্দ্র, রেলপথে অগ্নিসংযোগের ঘটনাও ঘটতে পারে বলে আশঙ্কা করেছে পুলিশ সদর দফতর। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে সেদিকেও লক্ষ রাখতে বলা হয়েছে।
সতর্ক থাকার নির্দেশ আওয়ামী লীগের: দিনটিকে ঘিরে দলের সব স্তরে নেতাকর্মীদের বাড়তি সতর্ক থাকার নির্দেশনাই আওয়ামী লীগের একমাত্র প্রস্তুতি। এছাড়া জেলা উপজেলায় সতর্ক থাকতে নির্দেশনা পাঠানো হয়েছে। আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা বলছে, যেহেতু ইস্যুটি আদালতের, তাই রাজনৈতিক প্রস্তুতির দিকে মনোনিবেশ করছে না সরকারি দলটি। আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলেন, খালেদা জিয়া অপরাধী হলে শাস্তি হবে, নিরপরাধী হলে খালাস পাবেন। ফলে এখানে রাজনৈতিক প্রস্তুতি নেয়ার কিছু নেই। আর আইনের প্রতি শ্রদ্ধা থাকলে তারা ওইদিন কিছুই করবেন না। আইনিভাবেই মোকাবিলা করবেন। তবে রায়কে ঘিরে অরাজক পরিস্থিতির সৃষ্টি করার চেষ্টা হলে তা দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরা সর্তক অবস্থানে থেকে মোকাবিলা করবে। গতকাল মঙ্গলবার আওয়ামী লীগের যৌথসভায় এ সিদ্ধান্ত হয় বলে একটি সূত্র নিশ্চিত করেছেন।
জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা: আগামীকাল ৮ফেব্রæয়ারী জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ইস্যুতে সরকারি দল আওয়ামী লীগ ও মাঠের বিরোধীদল বিএনপির পাল্টাপাল্টি বক্তব্যে জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। ‘রায় নিয়ে’ রাজপথে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হলে কঠোর হাতে দমনের ঘোষণা দিয়েছে সরকারি দলটির নেতারা। একই সঙ্গে দলের নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। ৮ ফেব্রæয়ারি ঘিরে রাজনৈতিক দলগুলো একে অপরকে হুংকার হুমকি-ধমকিতে মানুষের মধ্যে ভীতির সৃষ্টি করছে। কারণ অস্থিরতা সৃষ্টি হলে সাধারণ মানুষকে পড়তে হয় চরম ভোগান্তি। ৮ ফেব্রæয়ারি রায় ঘোষণার তারিখ নির্ধারণের পর থেকেই উত্তপ্ত হয়ে ওঠেছে দেশের রাজনৈতিক অঙ্গন।
গজারী লাঠি নিয়ে বাসস্ট্যান্ডে থাকবে ১৫ হাজার মালিক-শ্রমিক: এদিকে, খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে বিএনপি ও জামায়াতের যেকোনো নাশকতা ঠেকাতে আগামীকাল ঢাকা ও ঢাকার বাইরের বাসস্ট্যান্ডে গজারী লাঠি হাতে অন্তত ১৫ হাজার মালিক-শ্রমিক অবস্থান নেবে বলে জানিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ। তিনি বলেন, গতবারের নাশকতায় পরিবহন মালিকদের অনেক সম্পদ ধ্বংস হয়েছে। এবারও তেমন অপচেষ্টা থাকলে তা প্রতিহত করতে অবস্থান নেবেন অন্তত ১০ থেকে ১৫ হাজার লোক। একই ঘোষনা দিয়েছেন ঢাকা-৫আসনের এমপি পুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। তিনি বলেন, বিএনপি-জামায়াত এবার কোনো ধরনের নাশকতা সৃষ্টির চেষ্টা করলে কঠিন জবাব দেয়া হবে। ঐদিন ঢাকা-৫ আসনে (যাত্রাবাড়ি-ডেমরা এবং সিটাগাংরোডে গাড়ি চলবে। বিএনপি-জামায়াত ঐদিন কোনো গাড়িতে হাত দিলে ফলাফল ভালো হবে না।
৮ ফেব্রæয়ারী মিছিল-জমায়েতে নিষেধাজ্ঞা : ৮ ফেব্রæয়ারী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়ের দিন রাস্তায় দাঁড়িয়ে/বসে কোনো ধরনের মিছিল করা যাবে না বলে ঘোষণা দিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। গতকাল মঙ্গলবার ডিএমপি কমিশনারের এক জরুরি বার্তায় এ তথ্য জানানো হয়। জরুরি বার্তায় জানানো হয়, ৮ফেব্রæয়ারি বৃহস্পতিবার বিচারাধীন একটি মামলার রায়কে কেন্দ্র করে ঢাকা মহানগরীত কোনো কোনো ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক অরাজকতা ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে জননিরাপত্তা ও জনশৃঙ্খলা বিঘেœর অপপ্রয়াস হতে পারে। এ সম্ভাবনা থেকে ঐদিন রাজধানীতে মিছিল-জমায়েতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
সিট খালি নেই আবাসিক হোটেলগুলোতে: এদিকে ৮ ফেব্রæয়ারিকে কেন্দ্র বিএনপি নেতাকর্মীরা রাজধানীতে আসতে শুরু করেছেন সারা দেশের জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকরা। এতে তৃণমূলের নেতাকর্মীদের পদচারণায় একদিকে ভীতিকর পরিস্থিতি অপরদিকে মুখর হয়ে ওঠেছে রাজধানী। সারা দেশ থেকে আসা হাজার নেতাকর্মীদের রাত যাপনের একমাত্র উপায় রাজধানীর বিভিন্ন হোটেল। বিশেষ করে পল্টন, ফকিরাপুল, মৌচাক, মালিবাগ, গুলিস্থান ও শাহবাগ এলাকায় সব হোটেলই এখন প্রায় সব ক’টি হোটেলেই সিট খালি নেই। কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে এরই মধ্যে হোটেলগুলোর প্রায় সব রুম বুকিং হয়ে গেছে। যেগুলো বাকি আছে আজকের মধ্যে তাও বুকিং হয়ে যাবে বলে জানান হোটেল সংশ্লিষ্ট কর্মকর্তারা।
রাজধানীর বেশক’টি নামকরা আবাসিক হোটেলের কর্মকর্তারা জানান, ৭-৮ এবং ৯ ফেব্রæয়ারি পর্যন্ত তাদের হোটেলের রুমই আর খালি নেই। রাজধানীর গুলিস্তান এলাকার একটি নামকরা হোটেলের একজন ব্যবস্থাপক জানান, ৮ফেব্রæয়ারী কিশোরগঞ্জ থেকে নেতাকর্মীরা আসবেন, তাই তাদের হোটেলের ৩০টি রুম বরাদ্দ দেয়ার কথা থাকলেও দেয়া হয়েছে মাত্র ১০টি রুম। বঙ্গবন্ধু এভিনিউ এলাকার হোটেল রমনার একজন কর্মকর্তা জানান, আশপাশে রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় কার্যালয় রয়েছে। রাজনৈতিক দলগুলোর কর্মসূচি ও বিশেষ দিনে তাদের হোটেলে রাজধানীর বাইরের বিভিন্ন এলাকা থেকে আসা নেতাকর্মীরা অবস্থান করেন।
এ বিষয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিশৃঙ্খলা ঠেকাতে রাস্তায় আওয়ামী লীগ নয়, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন। তিনি বলেন, বিএনপি রাস্তায় কোনো ধরনের নৈরাজ্য-বিশৃঙ্খলা করলে তা ঠেকাতে আওয়ামী লীগ নয়, আইনশৃঙ্খলা বাহিনী নামবে। আইনশৃঙ্খলা বাহিনী জানমাল রক্ষায় যা যা প্রয়োজন তাই তাই করবে।
স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, ৮ ফেব্রæয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে বিএনপি দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে। রায় নিয়ে কেউ অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করলে আওয়ামী লীগ নয়, জনগণই তাদের মোকাবেলা করবে।

 



 

Show all comments
  • বুলবুল আহমেদ ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:০০ এএম says : 0
    জনস্রোতের কাছে কোন কৌশলই কাজে আসবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ