Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশব্যাপী পুলিশের বিশেষ অভিযান গণগ্রেফতার চলছে

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দেশব্যাপী চলছে পুলিশের বিশেষ অভিযান। বিএনপি বলছে এটা গণগ্রেফতার। এ অভিয়ান ও ধরপাকড়কে কেন্দ্র করে চলছে টানটান উত্তেজনা। সারা দেশের মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে উদ্বেগ আর আতঙ্ক।
বিএনপির চেয়ারপারস বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলার রায়কে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দেখা দিয়েছে উদ্বেগ উৎকন্ঠা আতঙ্ক। বিএনপি ও বিভিন্ন সুত্র মতে ,সারা দেশে গত ৪ দিনে ৫ হাজারের বেশি নেতা কর্মী গ্রেফতার করেছে পুলিশ। তবে পুলিশ সদর দপ্তর এ অভিযোগ অস্বীকার করেছে। অন্যদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, শুধু গতকালই ১১ শতাধিক নেতা কর্মীকে গ্রেফতার করা হয়েছে।
এ দিকে ঢাকা মহানগরীতে গতকাল ২৬৮ জন বিএনপি নেতা কর্মীকে গ্রেফতার করা হয়েছে। সাভার পৌরসভার সাবেক মেয়র এবং সাভার পৌর বিএনপির সভাপতি রেফাত উল্লাহকে গ্রেফতার করে পল্টন থানায় নেয়া হয়েছে। উত্তরা, গুলশান, মিরপুর, পল্লবী, হাজারীবাগ, সবুজবাগ, ডেমরা, শ্যামপুর এলাকা থেকে ৫৩ জন নেতা কর্মীকে গ্রেফতার করার কথা জানিয়েছে সংশিলষ্ট থানা বিএনপির নেতা কর্মীরা। এছাড়া দেশের বিভিন্ন এলাকা থেকেও বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।
অন্য দিকে পুলিশ বলছে,আইন শৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে এবং সন্ত্রাসী কর্মকান্ড রোধে পুলিশ এ বিশেষ অভিযান চালিয়েছে। এ মামলার রায়কে কেন্দ্র করে কেউ যাতে কোন ধরনের নাশকতা বা বিশৃংখলা সৃষ্টি করতে না পারে সে জন্য আইন শৃংখলা বাহিনীকে বিশেষ সর্তক অবস্থায় দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সারা দেশে পুলিশের গণ গ্রেফতার কিংবা ধরপাকড়ের অভিযোগ অস্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এটা গণ গ্রেফতার নয়। নিয়মিত মামলার পলাতক আসামী ও সন্ত্রাসীদের গ্রেফতারের জন্য পুলিশ অভিযান চালিয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমরা জনগণের জানমালের নিরাপত্তার জন্য যা যা করার প্রয়োজন তাই করব।
এদিকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া গতকাল বলেছেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় আগামী ৮ ফেব্রæয়ারি ভোর ৪টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের ছড়ি বা লাঠি, ছুরি, চাকু বা ধারালো অস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও দাহ্য পদার্থ বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যানবাহন ও জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রাস্তায় দাঁড়িয়ে বা বসে কোনো ধরনের মিছিলও করা যাবে না।
তিনি বলেন,বিভিন্ন গোয়েন্দা সূত্রের তথ্য ও গণমাধ্যম সূত্রে জানা যায়, আগামী ৮ ফেব্রæয়ারি কোনো কোনো ব্যক্তি বা গোষ্ঠী অরাজকতা ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে জননিরাপত্তা বিঘেœর অপপ্রয়াস চালাচ্ছে। ডিএমপি এলাকায় শান্তি শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ এ নিদের্শনা বাস্তবায়নে কওেঠার অবস্থানে থাকবে। এছাড়া ডিএমপি এলাকায় শান্তি শৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সবার সহযোগিতা কামনা করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মহানগর ও জেলায় অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীসহ ৯৫ জনকে আটক করেছে পুলিশ। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতেখায়ের আলম জানান, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে এটা পুলিশের নিয়মিত অভিযান। বিশেষ কোনো অভিযান নয়।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। হাকিমপুর থানায় ৪ জন, নবাবগঞ্জে ৩ জন ও বীরগঞ্জে ২ জন বিএনপি কর্মী এবং চিরিরবন্দরে ৩ জন ও খানসামা থানায় ১ জন জামায়াত কর্মীকে গ্রেফতার করা হয়।
ল²ীপুর সংবাদদাতা জানান, নাশকতার আশংকায় ল²ীপুরে বিএনপি-জামায়াতের ২০ নেতাকর্মীকে আটক করছে পুলিশ।
রাঙামাটি জেলা সংবাদদাতা জানান, বিশেষ অভিযানের মাধ্যমে আটক হওয়া রাঙামাটি জেলা বিএনপির সভাপতিসহ আটককৃত ছয় নেতাকে সন্ত্রাস দমন আইনে আটক দেখিয়ে রাঙামাটির চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটর এর আদালতে উপস্থাপন করে ৫দিনের রিমান্ডের আবেদন জানিয়েছে কোতয়ালী থানা পুলিশ।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, গতকাল নাশকাতার আশঙ্কায় মাদারীপুরে বিএনপিসাধারণ সম্পাদকসহ ৯ নেতাকর্মী আটক করা হয় মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন দেব গ্রেফতারের সত্যতা স্বীকার করেন।
মাগুরা জেলা সংবাদদাতা জানান, মাগুরা জেলার ৪ উপজেলায় সাবেক ইউপি চেয়ারম্যান সহ বিএনপির ৩১ নেতা কর্মীকে আটক করেছে পুলিশ। পুলিশের এ আটক অভিযানে বিরোধী দলের নেতা কর্মী সমর্থকদের মধ্যে আতংক বিরাজ করছে।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, বিভিন্ন উপজেলায় নেতাকর্মীদের বাসা বাড়ীতে বেপরোয়া অভিযান চালিয়ে ২৩ নেতাকর্মীকে আটক করেছে। গণ গ্রেফতার এড়াতে বিএনপির নেতাকর্মীরা বাসা বাড়ী ছেড়ে আত্মগোপনে চলে যাচ্ছে।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীতে বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের সাত নেতাসহ ৩৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
গোয়ালন্দ ( রাজবাড়ী ) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় রাজবাড়ীতে জেলা পুলিশের বিশেষ অভিযানে গত ২৪ ঘন্টায় ১০ বিএনপি কর্মীসহ ৪৪ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার থেকে বুধবার সকাল ১০ টা পর্যন্ত চলে এই অভিযান।
রাবি রিপোর্টার জানান, গত সোমবার রাত ২টার দিকে হোসনীগঞ্জের নিজ বাড়ি থেকে রাহীকে আটক করে নিয়ে যায় বোয়ালিয়া থানা পুলিশ। তবে তাকে এখনও আদালতে নিকট উপস্থাপন করা হয়নি।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, পুলিশের বিশেষ অভিযানে জামায়াত ও বিএনপি’র ৪৪ নেতাকর্মীসহ ৭০ জন আটক হয়েছে। গতকাল মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে পুলিশ অভিযান চালিয়ে নাশকতাসহ বিভিন্ন মামলায় বিএনপি, জামায়াতের সাত নেতাকর্মীসহ ৫৪ জনকে গ্রেপ্তার করেছে। গত ২৪ ঘন্টায় বাগেরহাটের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেপ্তার করে।
সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর সেনবাগ থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার সান্তাহারে থানা পুলিশ বিশেষ মোহরা পথচারীদের দেহ তল্লাশিসহ সান্তাহার পৌর বিএনপির, পৌর যুবদল নেতাসহ ৩ জনকে গ্রেফতার করা হয়।
বরুড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার বরুড়া থানা পুলিশ ব্যাপক অভিযান চালিয়ে সোমবার রাত ও মঙ্গলবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও বাংলাদেশ জামায়েতে ইসলামীর নেতাকর্মীদের বাড়িতে পৃথক অভিযান চালিয়ে ৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ের বোদায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের তিন সমর্থককে আটক করেছে বোদা থানার পুলিশ। গতকাল মঙ্গলবার রাতে তাদের নিজ বাড়ি থেকে আটক করা হয়েছে।
ব্রাহ্মনপাড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার ব্রাহ্মনপাড়া থানা পুলিশ উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৫ ফ্রেবুয়ারী বিকালে ব্রাহ্মনপাড়া উপজেলা যুবদলের সাবেক সভাপতি ও ইউনিয়ন জামাত নেতা সহ ৪ জনকে গ্রেফতার করে ।
বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার বুড়িচং থানা পুলিশ অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৭ নেতাকর্মীকে আটক করেছে। বুড়িচং থানার অফিসার ইনচার্জ মনোজ কুমার দে সত্যতা স্বীকার করেন।
ঘাটাইল (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল মঙ্গলবার ভোরে ঘাটাইল উপজেলা বিএনপির সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেনকে গ্রেপ্তার করেছে ঘাটাইল থানার পুলিশ।
গৌরনদী (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, বিস্ফোরক ও মারামারির ঘটনায় জড়িত থাকার সন্দেহে সোমবার রাতে বরিশালের গৌরনদী উপজেলার ২ নেতাকে গ্রেফতার করা হয়।
শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের শ্রীপুর থানা পুলিশ সোমবার রাতে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি’র আট নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) সংবাদদাতা জানান, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিএনপির মিছিল থেকে পুলিশের উপর হামলার ঘটনায় দলটির ২৫ নেতাকর্মীর নামে গাড়ীভাংচুর ও সরকারী কর্মচারীদের সাধারণ ও গুরুতর জখমসহ হুকুমদানের অপরাধে পুলিশ এসল্ট মামলা থানায় দায়ের করা হয়েছে।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, তেঁতুলিয়ায় পুলিশের বিশেষ গ্রেফতার অভিযানে গত দুই দিনে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ২০ দলীয় জোটের ৫ নেতা কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে বিশেষ অভিযান চালিয়ে তিন বিএনপি নেতা-কর্মীসহ ৫৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁর মধ্যে ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সাধারণ সম্পাদক খন্দকার মাসুদসহ ৩ নেতা-কর্মী রয়েছেন। তাদের বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। সন্ধ্যায় জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) এস.এ.নেওয়াজী এ তথ্য নিশ্চিত করেন।
গাজীপুর জেলা ও টঙ্গী সংবাদদাতা জানান, গাজীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারেসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার তাদের আটক করা হয়। হাসান উদ্দিন সরকার গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও গাজীপুর পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। টঙ্গী থানার ওসি তদন্ত হাসানুজ্জামান গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে বলেন, হাসান সরকারকে গ্রেফতার করা হয়েছে তিনি এখন টঙ্গী থানায় পুলিশী হেফাজতে রয়েছেন।
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে ২৭ জন বিএনপি ও জামাত নেতাকর্মীকে গতকাল মঙ্গলবার আইনশৃখলা বাহিনী গ্রেফতার করেছে।এর মধ্যে রয়েছে বিএনপির ২২ জন এবং ৫ জন জামাত নেতাকর্মী। সুনামগঞ্জ পুলিশ প্রশাসন গ্রেফতারের বিষযটি নিশ্চিত করেছেন। তবে কোন উপজেলায় কত জন এবং তাদের নাম পুলিশ জানাতে পারেনি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ