Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে ১২শ’ নেতাকর্মী গ্রেফতার -বিএনপি

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৮ ফেব্রæয়ারি খালেদা জিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন ও বানোয়াট মামলার রায়কে কেন্দ্র করে সারাদেশে প্রায় ১২শ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল (মঙ্গলবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। রিজভী বলেন, এটি কোন বিচ্ছিন্ন নৃশংসতা নয়, ৮ ফেব্রæয়ারিতে সরকার প্রধানের ইচ্ছা পূরণ নিশ্চিত করতে আইন শৃঙ্খলা বাহিনী বেপরোয়া উন্মত্তায় বিএনপি’র ওপর ঝাঁপিয়ে পড়ছে। কিন্তু সরকার মনে হয় রায় নির্ধারণ করে রেখেছে বলেই প্রতিক্রিয়ার অজানা আতঙ্কে বিএনপি নেতাকর্মীদের ওপর বুলডোজার চালাচ্ছে।
বিএনপির এই নেতা বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর ওপর ভর করে সরকার তার স্বৈরাচারী গণতন্ত্রবিনাশী ইচ্ছা পূরণ করছে। সরকার রাষ্ট্রীয় শক্তিকে আয়ত্বে নিয়ে আলোচনা-সমালোচনা-সমাবেশ-ঘরোয়া বৈঠক-চলাচল এমনকি ধর্মীয় অনুষ্ঠানকে সন্ত্রাসী তান্ডবে স্তব্ধ করে দিচ্ছে। অদক্ষতা, অযোগ্যতা, অহংকারে বছরের পর বছর দেশে আর্থ-সামাজিক-রাজনৈতিক-প্রশাসনিক-বিচারিক নানামূখী সংকট পাকিয়ে তুলেছে। আর এই সংকট সৃষ্টির জন্য ষোল আনা দায়ী সরকার ও সরকার প্রধান। এই হচ্ছে আওয়ামী লীগের গণতন্ত্রের নমূনা। আওয়ামী লীগ গণতন্ত্রকে কঙ্কালে পরিণত করেছে। গণতন্ত্রশুন্য দেশে প্রতিযোগিতামূলক নির্বাচনকে আটকিয়ে রাখতেই পুলিশকে ক্ষমতাবান করা হয়েছে। আর পুলিশ অত্যন্ত নিষ্ঠার সাথে সরকারের নিষ্ঠুর শাসনের সঙ্গী হিসেবে অমানবিক নিপীড়ণ যন্ত্রে পরিণত হয়েছে।
এসময় তিনি সারাদেশে ১২শ’ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলেও অভিযোগ করেন। এর মধ্যে একটি সংক্ষিপ্ত তালিকাও দেন।
তিনি জানান, পাবনা থেকে মনোয়ার হোসেন শামীম, ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা, রিহানুল ইসলাম বুলাল মামুন হোসেন, ফেনীতে মো: আব্দুর রৌফ, আবিদুল হক, আব্দুল করিম, সাতক্ষীরায় আরজেদ, নাসির, আজিজ, ভোলায় সিদ্দিকুর রহমান, জাকির হোসেন বাবু, চাঁদপুরে জাহাঙ্গীর আলম মজুমদার, নাজিম উদ্দিন, মোক্তার মিয়াজী, আল ইমন সবুজ, আখের খান, কাউছার হোসেন রুবেল, মাইনুল ইসলাম বিলাস, রিপন, আব্দুল মমিন, মানিক হোসেন নান্নু, জাকির মোল্লা, নেত্রকোণায় জসিম উদ্দিন ভূঁইয়া, আব্দুল হালেক, আব্দুস সালাম, চান মিয়া, ইমরুল হাসান, বজলুর রহমান, মানিকগঞ্জে মো: রফিকুল ইসলাম, সাজ্জাদ হোসেন বিল্টু, মো: বকুল হোসেন, মো: মামুন, হারুনার রশীদ হারু, শহীদুল ইসলাম টিপু, রুস্তম উদ্দিন ভূঁইয়া বাবু, মো: সিদ্দিকুর রহমান, মো: মামুন এবং সোহাগ, বগুড়ায় মো: কামরুল ইসলাম, সুনামগঞ্জে হাফিজুল ইসলাম রাজু, নাসির উদ্দিন, আমিরুল ইসলামসহ তিনজন, নারায়ণগঞ্জে আব্দুল আলী নান্টু মাতব্বর, কামাল হোসেন, ওমর ফারুক, জামালপুরে আবুল হোসেন, সানোয়ার হোসেন, ফরিদসহ ৪ জন, ব্রাহ্মণবাড়িয়ায় বুলবুল আহমেদ মুসা, শাহাদাৎ হোসেন, আব্দুর রৌফ, মাদারীপুরে জাহান্দার আলী, এড. জামিলুর রহমান মিঠু, বাগেরহাটে শফিকুল ইসলাম বাবু, শিকদার আতিয়ার রহমানসহ সমগ্র জেলায় অর্ধশতাধিক নেতাকর্মী গ্রেফতার করা হয়।
কিশোরগঞ্জে মোহাম্মাদ বাহার মিয়া, মাদারীপুরে রাসেল এবং নারায়ণগঞ্জ আহসান উল্লাহ লিটন, শাহবাগের ইকবাল হাসান, মৌলভীবাজারের রাজনগরের সুন্দর বক্স, জগলু, বগুড়া সদরে মাহবুবুল আলম শাহিন, কাহালুর তোফাজ্জল হাসান আজাদ, আমীরুল ইসলাম বাপ্পী, শাহিন শেখ, সন্ধান, মিলন, বিটুল, ফজলু, রাঙ্গামাটির শাহ আলম, শহীদ চৌধুরী, আবুল হোসেন গালিব, সাইফুল ইসলাম শাকিল, মো. ইলিয়াস, মো. কামালউদ্দিন, সাখাওয়াত হোসেন সুজা, চট্টগ্রামের বাশখালীর আবদুল্লাহ আল মবিন, ব্রাক্ষণবাড়িয়ার মিজানুর রহমান, আবু হানিফ, শিমুল, হৃদয়, সোহাগ, রমজান, শাফিউদ্দিন, সাদ্দাম, ফেনীর ছাগলনাইয়ার মুন্সী ইকরামুল হক শাহিন, নূর করিম, ময়মনসিংহের ধোবাউড়ার ফরহাদ আলী রাজী, নরসিংদীর রায়পুরার জালালউদ্দিন, ফায়েজউদ্দিন, রাহাত মিয়া, মোশাররফ মিয়া, নেকবুল মিয়া, ওসমান মিয়াকে আইনশৃঙ্খলা বাহিনী গত কয়েক দিনে আটক করেছে। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দলের সহ দপ্তর সম্পাদক বেলাল আহমেদ, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম ও সালাহউদ্দিন আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ