Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান উদ্বোধন করবেন হজযাত্রী প্রাক-নিবন্ধন প্রশিক্ষণ শুরু আজ

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও চূড়ান্ত নিবন্ধন বিষয়ে এক প্রশিক্ষণ কর্মসূচি আজ বুধবার সকাল ১১টায় রাজধানীর আশকোনাস্থ হজক্যাম্পে শুরু হবে। ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান এ প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রশিক্ষণ কর্মসূচিতে হজ এজেন্ট প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা ও অন্যান্য ইউজারদের হজের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হবে। পরিচালক হজ মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন , হাবের সভাপতি আব্দুস ছোবহান ভূঁইয়া ও মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ ) মো: শরাফত জামান, বিজনেস অটোমেশন লিমিটেডে’র প্রধান সমন্বয়কারী ও সাবেক পরিচালক হজ বজলুল হক বিশ্বাস ও ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল।
গতকাল সোমবার হজ ক্যাম্পস্থ পরিচালক হজ মো: সাইফুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন। হজ এজেন্সি, ব্যাংক কর্মকর্তা (ইউজার) ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ইউজারদের প্রাক-নিবন্ধনের প্রশিক্ষণ সার্ভারের মাধ্যমে প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে সউদী আরব যাবেন। গত ১৪ জানুয়ারী ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানের নেতৃত্বে সউদী আরবের সঙ্গে দ্বি-পাক্ষিক হজ চুক্তি (১৪৩৯ হিজরী) সম্পাদিত হয়। উল্লেখ্য চলতি বছর সরকারি পর্যায়ে ৬ হাজার ৯৫৩ জন ও বেসরকারি পর্যায়ে ২ লাখ ৩৩ হাজার ১২৪ জন প্রাক নিবন্ধন করেছে। ২০১৭ সালের হজে যে সব বেসরকারী হজ এজেন্সি’র বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্ত শেষ করে শাস্তি ঘোষণার পর পরই বৈধ হজ এজেন্সি’র তালিকা প্রকাশ করা হবে। এছাড়া আগামী সোমবার মন্ত্রি পরিষদ বৈঠকে চলতি বছরের হাজীয় হজ ও ওমরাহ নীতি এবং হজ প্যাকেজ অনুমোদনের জন্য উত্থাপন করা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ