Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামী শিক্ষা প্রসারে মাওলানা এম এ মান্নানের অবদান অসামান্য -মুজিবুল হক শুক্কুর

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : ইসলামিক ফ্রন্ট চট্টগ্রাম মহানগর সভাপতি এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেছেন, স্বাধীন বাংলাদেশে মাদরাসা শিক্ষার প্রাতিষ্ঠানিক ভিত্তি স্থায়ীকরণে অক্লান্ত প্রচেষ্টা ও ইসলামী শিক্ষা প্রসারে মাওলানা এম এ মান্নানের (রহঃ) অবদান ছিল অসামান্য। গতকাল (সোমবার) ইসলামিক ফ্রন্ট মহানগর শাখার উদ্যোগে দামপাড়া ইমাম ম্যানসনস্থ নগর কার্যালয়ে মাওলানা এম এ মান্নান (রহঃ)’র ১২তম ওফাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
মুজিবুল হক শুক্কুর বলেন, মাওলানা এম এ মান্নান (রহঃ) যুগ যুগ ধরে বেঁচে থাকবেন এদেশের মাদরাসা শিক্ষক, আলেম, ইসলামী স্কলার, পীর-মাশায়েখদের হৃদয়ে। অবহেলিত মাদরাসা শিক্ষক ও আলেমসমাজ ঐক্যবদ্ধ হয়েছিল তার চৌকষ নেতৃত্বে। ব্যতিক্রমী ধারার একটি ইসলামী ভাবাদর্শে তার প্রতিষ্ঠিত দৈনিক ইনকিলাব অতি অল্প সময়ের মধ্যেই বহুল প্রচারলাভ করতে সমর্থ হয়। একমাত্র তিনিই মন্ত্রী থাকা অবস্থায়ই সরকারের বিরুদ্ধে মাদরাসা শিক্ষকদের যৌক্তিক আন্দোলনে তাদের পাশে সামিল হয়ে একাত্মতা প্রকাশ করে দাবি আদায়ে কার্যকর ভূমিকা রাখেন। সর্বস্তরের আলেমসমাজে তার গ্রহণযোগ্যতা ছিল প্রশ্নাতীত।
আলোচনা সভায় গৃহীত অপর এক প্রস্তাবে সারাদেশে বিরাজমান অরাজকতা, আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, চট্টগ্রাম নগরীর দুঃসহ যানজট ও অসহনীয় ধূলিধূসর পরিবেশে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানানো হয়। সভায় বক্তব্য রাখেন নগর সহ-সভাপতি এস এম আব্দুল করিম তারেক, আব্দুর রহমান মান্না, অধ্যক্ষ মাওলানা সৈয়দ আবু সালেহ, সাধারণ সম্পাদক এম মহিউল আলম চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক ওয়াহেদ মুরাদ, মোহাম্মদ এনাম রাজু, সাংগঠনিক সম্পাদক এ এম মঈনুদ্দিন চৌধুরী হালিম, ডাঃ হাসমত আলী তাহেরি, আলী আসগর খান, লায়ন ইমরান, দিদারুল আলম, ইলিয়াস খান ইমু, নাসির উদ্দিন প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ