Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে সামরিক অভিযানে একদিনে শতাধিক জঙ্গি নিহত

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আনাদলু এজেন্সি
আফগানিস্তানে সামরিক অভিযানে একদিনে একশ’রও বেশি সন্দেহ ভাজন জঙ্গি নিহত হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার এ কথা ঘোষণা করে। আফগানিস্তানের ৯/১১ বলে আখ্যায়িত গত কাবুলের ভয়াবহ বোমা হামলার পর প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ গণি এ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন।
এক সরকারী বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, দক্ষিণে হেলমন্দ, নিমরোজ, উরুজগান, ফারাহ ও জাবুল প্রদেশ; উত্তরে পারিয়াব ও বাগলান এবং পূর্বে নানগারহার, গজনি ও লোগার প্রদেশে বিমান ও স্থল বাহিনীর হামলায় এ সব সন্দেহ ভাজন জঙ্গি নিহত হয়। বিবৃতিতে বলা হয়, রবিবার থেকে আগের ২৪ ঘন্টায় নিরাপত্তা বাহিনী ১১ দফা ও সেনাবাহিনীর বিশেষ বাহিনী ১২ দফা অভিযান চালায়। এসব প্রদেশে এবং কান্দাহার, গজনি ও ময়দান ওয়ারদাক প্রদেশে একদিন আগে পরিচলিত অনুরূপ অভিযান চালানো হয় এবং তাতে ৫০ জনেরও বেশি সন্দেহ ভাজন জঙ্গি নিহত হয়। গত ২৭ জানুয়ারি এক আত্মঘাতী তালিবান হামলাকারী অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের প্রবেশপথে একটি বিস্ফোরক বোঝাই অ্যাম্বুলেন্সের বিস্ফোরণ ঘটায়। এতে একশ’ জনেরও বেশি নিহত ও ২শ’ লোক আহত হয়। এ ঘটনার পর প্রেসিডেন্ট গণি শান্তি প্রক্রিয়ায় অংশ গ্রহণে অনাগ্রহী জঙ্গিদের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান চালানোর নির্দেশ দেন।
আফগান সরকার সাম্প্রতিক হামলাগুলোর জন্য তালিবানের শক্তিশালী হাক্কানি নেটওয়ার্ককে দায়ী ও নিজ মাটিতে জঙ্গি নেটওয়ার্ককে আশয় দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করেছে। তবে ইসলামাবাদ এ সব অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং পাকিস্তানের অভ্যন্তরে বেসামরিক লোক ও নিরাপত্তা বাহিনীর উপর আফগান ভ‚খন্ড থেকে তালিবান উপদলগুলোকে হামলা চালাতে দেয়ার জন্য কাবুলকে অভিযুক্ত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ