Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিগগিরই ডিজিটাল রেজিস্ট্রেশন পদ্ধতি চালু করা হবে - আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নিবন্ধন অধিদপ্তরে ডিজিটাল রেজিস্ট্রেশন পদ্ধতি চালুর বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এটা এখন প্রক্রিয়াধীন রয়েছে এবং খুব শিগগিরই এটা হয়ে যাবে। তিনি বলেন, এটা কেউ আটকে রাখতে পারবে না। ডিজিটাল রেজিস্ট্রেশন পদ্ধতির গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, আজকে যদি ডিজিটাল পদ্ধতি আমরা গ্রহণ না করি বাংলার জনগণ আমাদেরকে আস্তাকুড়ে ফেলবে। গতকাল শুক্রবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস এসোসিয়েশনের (বিআরএসএ) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করার ব্যাপারে নীতিগতভাবে সম্মত হওয়ার পরও তা আমলাতান্ত্রিক জটিলতায় বিলম্বিত হয় এবং ২ জানুয়ারি ২০১৮ তারিখে প্রতিষ্ঠানটিকে অধিদপ্তরে উন্নীত করা হয়। তিনি বলেন, নিবন্ধন পরিদপ্তর অধিদপ্তরে উন্নীত হওয়ায় নিবন্ধন কর্মকর্তাদের দ্বায়িত্ব ও কর্তব্যসহ জনগণকে সেবা দেওয়ার সুযোগ আগের চেয়ে বেড়ে গেছে। এই সুযোগ কাজে লাগিয়ে জনগণকে উন্নত সেবা দিয়ে তাদের মন জয় করার জন্য নিবন্ধন কর্মকর্তাদের প্রতি আহবান জানান আইনমন্ত্রী।
তিনি বলেন, নিবন্ধন অধিদপ্তরের কর্মকর্তারা যে কাজ করেন তার যথাযথ মর্যাদা আগে কখনই দেওয়া হয়নি।তিনি বলেন, মর্যাদা বাড়াতে এবং সাব-রেজিস্ট্র অফিসগুলোকে সার্বক্ষণিক মনিটরিং করার জন্য আগামী পহেলা বৈশাখ-এর আগেই জেলা রেজিস্ট্রারদের গাড়ি বরাদ্দ দেয়া হবে। আইনমন্ত্রী বলেন, নাগরিক সুবিধা বাড়াতে সরকার জেলা ও উপজেলা পর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত রেজিস্ট্রি ও সাব-রেজিস্ট্রি অফিসভবন নির্মাণ করার জন্য প্রকল্প হাতে নিয়েছে এবং এ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
বিআরএসএ-এর সভাপতি দ্বীপক কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক খান মো. আব্দুল মান্নান এবং বিআরএসএ-এর মহাসচিব শেখ কাওসার আহমেদ বক্তৃতা করেন।#####

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ