Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলু চাষে ইউরিয়ার চাহিদা কমাতে ‘নেব’

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বর্তমানে বাংলাদেশে ৪ দশমিক ৯৬ লাখ হেক্টর জমিতে আলু চাষ হয়। হেক্টরপ্রতি আলুর গড় ফলন ২০ দশমিক ৭৭ মেট্রিক টন। আলু চাষে নাইট্রোজেন প্রধান পুষ্টি উপাদান হিসেবে ব্যবত হয়। আলু চাষীরা নাইট্রোজেনের উৎস হিসেবে ইউরিয়া ব্যবহার করেন। তাই ক্রমাগত ইউরিয়ার চাহিদা বৃদ্ধি পাওয়ায় প্রতি বছর প্রায় ১০-১৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সার বিদেশ থেকে আমদানী করতে হয়।
বর্তমানে ইউরিয়া সারের পিছনে বিপুল পরিমান ব্যয়ের কথা বিবেচনা করে চাষীরা নেব নামীয় এক ধরনের মূলের নির্যাস ব্যবহার করছেন যাতে ১৭ ভাগ ফালভিক এসিড রয়েছে যা মাটির অণুজীবের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে শতকরা ৫০ ভাগ পর্যন্ত নাইট্রোজেন অর্থ্যাৎ ইউরিয়ার ব্যবহার সাশ্রয় করতে পারে। নেব উদ্ভিদের রাইজোস্ফেয়ারে বিদ্যমান উপকারী অণুজীব ও ছত্রাক সমূহ সক্রিয় করে। অণুজীবসমুহ ইমমোবিলাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে নাইট্রোজেনকে নিজেদের দেহে সংরক্ষণ করে।
পরবর্তীতে অণুজীব মারা গেলে মিনারেলাইজেশান প্রক্রিয়ার মাধ্যমে জৈব নাইট্রোজেন ভেঙ্গে উদ্ভিদের গ্রহন যোগ্যরূপে পরিণত হয়, যা পর্যায় ক্রমে উদ্ভিদ গ্রহণ করে।
বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিটিউট, মুন্সিগঞ্জ তাদের এক মাঠ গবেষণা থেকে জানায় যে সকল জমিতে নেব ব্যবহার করে আলু চাষ করা হয়েছে সেগুলোয় হেক্টরপ্রতি ফলন হয়েছে গড়ে ৩২ দশমিক ১০ মেট্রিক টন। অন্য দিকে ইউরিয়া ব্যবহৃত জমিতে হেক্টরপ্রতি ফলনের পরিমান গড়ে ৩০ দশমিক ৩০ মেট্রিক টন। ইতোমধ্যে মুন্সিগঞ্জ এলাকার অনেকে কৃষক নেব ব্যবহার করছেন। তাদের অনেকের সাথে কথা বলে জানা গেছে নেব ব্যবহারের কারণে হেক্টরপ্রতি গড়ে ১৫০০ টাকা সাশ্রয় হয়েছে। তাঁরা আরও বলেন হেক্টরপ্রতি ৩৮০ কেজি ইউরিয়া ব্যবহারের পরিবর্তে নেব ব্যবহারের কারণে এখন ১৯০ কেজি করে ইউরিয়া ব্যবহার করছেন।
প্রসঙ্গত, বাজার ঘুরে দেখা গেছে নেব আমেরিকার একটি পণ্য হলেও বাংলাদেশে বাজারজাত করছে এসিআই ফার্টিলাইজার। এ সম্পর্কে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বশির আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নেব একদিকে যেমন কৃষকের শতকরা ৫০ ভাগ খরচের সাশ্রয় করবে অন্যদিকে বিপুল পরিমান ইউরিয়ার চাহিদা রোধ করবে। তিনি আরও বলেন, কৃষকের কাছে সহজলভ্য প্রযুক্তি এবংসেই সাথে কম খরচের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ